ব্রেকিং:
‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

অবশেষে কঠোর অবস্থানে চাঁদপুরের প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১২ মে ২০২০  

অবশেষে চাঁদপুরের প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী হার্ডলাইনে এসেছে। কঠোরভাবে রাস্তায় নেমেছে। স্বেচ্ছাসেবী বাহিনী নিয়ে মাঠে নেমে লকডাউন কার্যকর করার চেষ্টা করছে কঠোরভাবে। তবে খুব কষ্টের কাজ। হাঁপিয়ে ওঠার মতো। কিছু মানুষ অযথা রাস্তায় বের হচ্ছে। তাদের কোনো কাজ নেই। তাদের মধ্যে কিছু কিছুকে মোবাইল টিমের মুখোমুখি হতে হচ্ছে।

করোনা ভাইরাসের বিস্তার রোধকল্পে গত ৯ এপ্রিল চাঁদপুর জেলাকে লকডাউন ঘোষণা করেন জেলা প্রশাসক। চাঁদপুর জেলাবাসীর সুরক্ষায় জেলা সদর ও উপজেলা পর্যায়ে কাজ করে আসছে প্রশাসন, পুলিশ, সেনাবাহিনী, জনপ্রতিনিধিসহ স্বেচ্ছাসেবী কর্মীরা। যার ফলে জেলায় করোনা ভাইরাস এখনো মহামারী আকারে রূপ নিতে পারেনি। তবে সমপ্রতি সরকার সীমিত আকারে ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার ঘোষণা দিলে চিত্র পাল্টাতে থাকে। অনেক দোকান খুলতে শুরু করে এবং ছোট ছোট যানবাহন চলাচলের সংখ্যাও বেড়ে যায়। এমতাবস্থায় জেলা প্রশাসনের উদ্যোগে ব্যবসায়ীদের নিয়ে দুই দফা বৈঠক করা হয়। বৈঠকে শহরের মার্কেটগুলো ঈদের পূর্ব পর্যন্ত বন্ধ রাখার সিন্ধান্ত নেয় ব্যবসায়ীরা। আর সাধারণ মানুষকে সামাজিক দূরত্ব বজায় রাখা ও ঘর থেকে বিনা কারণে বের না হওয়ার জন্যে কঠোর অবস্থান নেয় প্রশাসন।

এরই আলোকে গত ১০ মে রোববার ও গতকাল ১১ মে সোমবার চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানের নেতৃত্বে ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট তিনটি মোবাইল টিম নিয়ে মাঠে নামেন। তাদের সাথে রয়েছেন ৪০ জনের ভলান্টিয়ার গ্রুপ।

এই টিম জেলা প্রশাসক কার্যালয় থেকে বের হয়ে সকাল ১১টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত পুরো শহরজুড়ে চষে বেড়ায়। জেলা প্রশাসক কার্যালয় থেকে শুরু করে বাসস্ট্যান্ড, ইলিশ চত্বর, স্টেডিয়াম রোড, মিশন রোড, ছায়াবাণীর মোড়, মাতৃপীঠ স্কুলের সামনে, শহীদ মুক্তিযোদ্ধা সড়ক, হকার্স মার্কেট, কালী বাড়ির মোড়, কুমিল্লা রোড হয়ে পাল বাজারের মোড়ে এসে অভিযান শেষ হয়।

এ সময় বেশ কিছু সিএনজি চালিত অটোরিঙ্া আটক করা হয়। কিছুক্ষণ আটক রেখে শেষবারের মতো হুঁশিয়ারি করে ছেড়ে দেয়া হয়। এছাড়াও অহেতুক বাসা থেকে বের হওয়া গাড়ি ও মোটরসাইকেল আরোহীদের জরিমানা করা হয়। একই সাথে শহরের বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখায় তাদেরকেও জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ এসব টিম ছাড়াও টেকনিক্যাল স্কুলের সামনে, পুরাণাবাজার পলাশের মোড়, লোহারপুল ও ব্রিজের গোড়ায় পুলিশ এবং ট্রাফিক পুলিশ অবস্থান নিয়ে প্রচুর অটোরিকশা ও সিএনজি অটোরিকশা আটক করে। এগুলো টেকনিক্যাল স্কুল মাঠ ও মধুসূদন স্কুল মাঠে রাখা হয়।

অভিযানের বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ বলেন, ৪০ জন ভলান্টিয়ার নিয়ে সামাজিক দূরত্ব ও লকডাউন বাস্তবায়নে আজ মাঠে নামলাম। যদিও মাঠের অবস্থা দেখে, মানুষের প্রয়োজনে-অপ্রয়োজনে (এমন অনেককেই আজ হাতেনাতে ধরেছি) বাসার বাইরে আসার প্রবণতা দেখে কিছুটা হতাশ। তথাপিও আমরা জনগণের স্বার্থে মাঠে থাকব ইনশাআল্লাহ্।

তিনি বলেন, আমাদের সাথে আরো অংশ নেন জেলা প্রশাসনের তিনজন বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট আজিজুন্নাহার, মোরশেদুল ইসলাম ডালিম ও ছামিউলের নেতৃত্বে তিনটি মোবাইল কোর্ট এবং ব্যাটালিয়ন আনসার সদস্যবৃন্দ। মোবাইল কোর্টে ২১টি মামলায় ২১ জন ও প্রতিষ্ঠানকে মোট ৩১ হাজার ৭শ' টাকা জরিমানা করা হয়। তবে হতাশার মাঝেও আশার সংবাদ হচ্ছে চাঁদপুরে কোনো শপিং সেন্টার খোলেনি।