ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

অবৈধ ডিটিএইচ সংযোগ ১৫ ডিসেম্বরের মধ্যে সরানোর নির্দেশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বাসাবাড়িতে অবৈধভাবে বসানো ডাইরেক্ট টু হোম (ডিটিএইচ) ডিভাইস আগামী দুই মাসের মধ্যে সরিয়ে ফেলার জন্য সময়সীমা বেঁধে দিয়েছেন। 

তিনি বলেন, অন্যথায় ১৫ ডিসেম্বরের পরে অপারেটরদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। 

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে টেলিভিশন ক্যাবল নেটওয়ার্ক ডিজিটাল সিস্টেমের অধীনে আনার লক্ষ্যে স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

তিনি বলেন, সরকারি অনুমোদন না থাকায় ডিটিএইচ ব্যবহার সম্পূর্ণ অবৈধ। বাসাবাড়িতে স্যাটেলাইট প্রোগ্রাম দেখার জন্য বিদেশ থেকে ডিটিএইচ অবৈধভাবে আমদানি করে গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়ে তা সরবরাহ করা হয়। এজন্য পরিবেশকরা অবৈধভাবে বিদেশে অর্থ পাঠায়, যা সম্পূর্ণভাবে বেআইনী।

মন্ত্রী বলেন, ১৫ ডিসেম্বর সরকার নির্ধারিত সময়সীমার মধ্যে ডিটিএইচ সরিয়ে ফেলায় যারা অবহেলা করবে সেই অসৎ পরিবেশকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

সম্প্রচার মিডিয়া ডিজিটালাইজেশন বিষয়ে হাছান মাহমুদ বলেন, এই সেক্টরের ডিজিটালাইজেশনের পর দেশের মিডিয়া এবং এই খাতের কর্মীদের স্বার্থ নিশ্চিত হবে।

তিনি বলেন, বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ফলে ইলেকট্রনিক মিডিয়া সেক্টরে শৃঙ্খলা প্রতিষ্ঠিত হয়েছে। এ ক্ষেত্রে যদি কোন অনিয়ম হয় তাহলে সরকার ব্যবস্থা নেবে। বিদেশি চ্যানেলগুলোতে বাংলাদেশি বিজ্ঞাপন সম্প্রচার বন্ধ হয়েছে।

তিনি আরো বলেন, পাশাপাশি, ক্যাবল অপারেটররা সম্প্রচারের সময় অনুযায়ী বাংলাদেশি টিভি চ্যানেলগুলোর ধারাবাহিকতা রক্ষা করে যাচ্ছে। এভাবে তারা বাংলাদেশি টিভি চ্যানেলগুলোর পর বিদেশি চ্যানেলগুলোকে রাখছে।

মন্ত্রী বলেন, কোনো কোনো টেলিভিশন চ্যানেল বিদেশি টিভি সিরিয়াল বাংলায় ডাবিং করে সম্প্রচার করছে। এটা গ্রহণযোগ্য নয়। তাই, মন্ত্রণালয় ডাবিংকৃত বিদেশি সিরিয়াল সম্প্রচারের জন্য টিভি চ্যালেনগুলোকে সরকারের অনুমোদন নিতে নির্দেশ জারি করেছে।

তিনি আরো বলেন, এ বিষয়টি তদারকি করার জন্য শিগগিরই একটি প্রিভিউ কমিটিও গঠন করা হবে।
হাছান মাহমুদ বলেন, এরই মধ্যে গণমাধ্যমের উন্নয়নে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, অনেক কোম্পানি বিশেষ করে মাল্টিন্যাশনাল কোম্পানিগুলো বিদেশি দ্বিতীয় গ্রেডের মডেল দিয়ে অ্যাড তৈরি করছে।

তথ্যমন্ত্রী এ ব্যাপারে আরো বলেন, কিন্তু আমাদের দেশেই বেশ কয়েকজন আন্তর্জাতিক মানের মডেল রয়েছেন। তাই, সরকার বিজ্ঞাপন নির্মাণে বিদেশি মডেল ও কলাকুশলীকে নিষিদ্ধ করার পরিকল্পনা করছে; সেই সঙ্গে ওই সব কলাকুশলীকে নিষিদ্ধ করার পরিকল্পনা করছে।

বুয়েট ছাত্র আবরার ফাহাদ হত্যা ইস্যুতে জাতীয় ঐক্য ফ্রন্টের জনসভার ব্যাপারে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তারা নিজ রাজনৈতিক স্বার্থে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাইছেন।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ আরো বলেন, সরকার ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ায় সন্তুষ্ট হয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা তাদের আন্দোলন প্রত্যাহার করে নিয়েছে।

তিনি বলেন, এখন ঐক্য ফ্রন্ট যেকোনো উপায়ে তাদের ঐক্য ধরে রাখতে চাইছে। এ জন্যই তারা আবরার ইস্যুতে জনসভা করতে যাচ্ছে। বস্তুত, তারা এই মর্মান্তিক ঘটনাকে তাদের নিজেদের স্বার্থে ব্যবহার করতে চাইছেন। এখানে তারা আবরারের জন্য কিছু করছেন না। এ সময় তথ্য সচিব আব্দুল মালেক ও অতিরিক্ত সচিব নূরুল করিম উপস্থিত ছিলেন।