ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

অবৈধ ড্রেজারের বিরুদ্ধে প্রশাসনের অভিযান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ ফেব্রুয়ারি ২০২০  

দাউদকান্দি উত্তর ইউনিয়নের হাসনাবাদ এলাকার বিটতলা নামক স্থানে অবৈধভাবে ফসলি জমি থেকে ড্রেজার এর মাধ্যমে মাটি কাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়। এসময় একটি ড্রেজার মেশিন বিনষ্ট করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনা করেন দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ।

প্রত্যক্ষ সূত্রে জানা যায়, দাউদকান্দি উত্তর ইউনিয়নের হাসনাবাদ এলাকার বাসিন্দা মোঃ আনিস এবং মোঃ মানিক দুই ভাই শুক্রবার ছুটির দিনে গোপনে অবৈধভাবে ফসলি জমি থেকে ড্রেজার এর মাধ্যমে মাটি কেটে জমি ভরাট শুরু করে। ড্রেজারের মাধ্যমে মাটি কাটার ফলে পার্শ্ববর্তী ফসলি জমি সহ একটি কবরস্থান ভেঙে পড়া আশঙ্কা তৈরি হয়। এমতাবস্থায় সংশ্লিষ্ট এলাকার এক ব্যাক্তি ম্যাজিস্ট্রেটের মোবাইলে ফোন করে বিষয়টি অবহিত করেন। ফোন পেয়ে মোবাইল কোর্ট পরিচালনার জন্য ঘটনাস্থলে ছুটে যান দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ।

অন্যদিকে ম্যাজিস্ট্রেট আসার খবর পেয়ে আসামি দ্রুত ঘটনা স্থল ত্যাগ করেন। উপস্থিত জনতা আসামিদের ধাওয়া করেও ধরতে পারেননি। পরে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ক্ষতিকর ড্রেজার মেশিন বিনষ্ট করা হয়।

এ বিষয়ে  দাউদকান্দি উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সেলিম শেখ বলেন, দাউদকান্দি উপজেলায় ফসলি জমি বিনষ্ট করে অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি কাটার প্রবণতা লক্ষ করা যায়। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এসব অবৈধ ড্রেজার এর বিরুদ্ধে প্রতিনিয়ত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

শুক্রবার ছুটির দিনে দাউদকান্দি উত্তর ইউনিয়নে গোপনীয় ভাবে অবৈধ ড্রেজার দিয়ে ফসলি জমি থেকে মাটি কেটে জমি ভরাট করা হচ্ছিল। অত্র ইউনিয়নের হাসনাবাদ এলাকার মোঃ আনিস এবং মোঃ মানিক মানুষের কাছে ড্রেজার ব্যবসায়ী হিসেবে পরিচিত। তারা বিভিন্ন মানুষের জমি ভরাট করার কন্ট্রাক্ট নিয়ে থাকে। দাউদকান্দি উপজেলায় ক্ষতিকর এসব ড্রেজার চালাতে দেয়া হবে না।

অভিযানের পর দাউদকান্দি উত্তর ইউনিয়নের সর্বস্তরের মানুষ স্বস্তির নিঃশ্বাস ফেলছেন।তারা প্রশাসনের প্রতি এ ধরনের অভিযান অব্যাহত রাখার আকুল আবেদন করেন।