ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থ চোরাচালান করায় তারেক-জোবায়দার একাউন্ট আবারো জব্দ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ মার্চ ২০২১  

 বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী জোবায়দা রহমানের নামে ইংল্যান্ডে থাকা তিনটি ব্যাংক অ্যাকাউন্ট জব্দে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন আদালত। মূলত বিভিন্ন দেশ থেকে উক্ত একাউন্ট গুলোতে কোটি কোটি ডলার লেনদেন হওয়ায় যুক্তরাজ্য আদালত একাউন্ট জব্দের নির্দেশ দেন। তবে বিষয়টিকে আমলে নিচ্ছেন না বিএনপি নেতারা। তারা বলছেন, একজন নেতার একাউন্টে বিভিন্ন দেশ থেকে টাকা আসতেই পারে। বিষয়টিকে মানি লন্ডারিং বা অর্থ পাচার বলে চালিয়ে দিয়ে যুক্তরাজ্য আদালত ভুল করছে। যুক্তরাজ্যের মনে রাখা উচিৎ, তারেক রহমানের সঙ্গে বিভিন্ন দেশের সু-সম্পর্ক রয়েছে। তারা চাইলেই কিছু করা সম্ভব নয়।

মূলত আন্তর্জাতিক মানি লন্ডারিং ও বাংলাদেশ বিরোধী চক্রের সুপারিশে বিদেশের মাটিতে বহাল তবিয়তে আছেন তারেক রহমান। দলটির নেতারাও জানেন তারেক রহমানের বিদেশি খুঁটির জোর। সরকারকে চাপে রাখতে লন্ডন থেকে বিভিন্ন পরিকল্পনা দেশে পাঠানোর শর্তে তিনি বিদেশে রাজনৈতিক আশ্রয়ে থাকতে পারবেন বলেও বিভিন্ন সূত্রে জানা গেছে।

লন্ডন ভিত্তিক একটি সূত্র বলছে, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে ক্রমাগত চেষ্টা করছে সরকার। কূটনৈতিক তৎপরতা চালিয়ে দণ্ডপ্রাপ্ত আসামিকে দেশে ফিরিয়ে রায় কার্যকর করে আইনের শাসন প্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর সরকার। এদিকে নিজেকে নির্দোষ দাবি করে তার বিরুদ্ধে নানা অভিযোগকে রাজনৈতিক বলে ব্রিটিশ সরকার, মানি লন্ডারিং চক্র ও বাংলাদেশ বিরোধী মহলের সহমর্মিতা অর্জন করতে সক্ষম হয়েছেন তারেক। তিনি মনে করেন, রাজনীতি করতে গেলে কিছু ভুল-ত্রুটি হতেই পারে। সেগুলো নিয়ে পড়ে থাকলে তো চলবে না। তাই প্রত্যাবর্তন ঠেকাতে সম্ভাব্য সব কিছুই চেষ্টা করতে হবে।

এই বিষয়ে দলটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, তারেক রহমান বিদেশে থাকেন নিজ খরচে। তিনি কারো পয়সা চুরি করেননি। আর যদি নিয়েও থাকেন সেটি দলের টাকা। তারেক রহমান কোন গরীব ঘরের সন্তান নন। তার নিজস্ব ব্যবসা-বাণিজ্য ছিল দেশে। বিদেশে গিয়ে তিনি সেই অর্থ বিভিন্ন খাতে বিনিয়োগ করেছেন। সেখানে তার বন্ধু মহল রয়েছে। বিত্তশালীদের সঙ্গে তার যোগাযোগ রয়েছে। সুতরাং চাইলেই তাকে দেশে ফেরানো সম্ভব নয়, যদি না তিনি স্বেচ্ছায় দেশে ফিরেন।

তিনি আরো বলেন, লন্ডনে তারেক রহমানের যে অ্যাকাউন্ট আছে সেটা ঐ দেশের আইনের প্রক্রিয়ায় চলছে। কিছু তথ্যগত ঝামেলার কারণে আপাতত ফ্রিজ হয়ে আছে। অ্যাকাউন্ট ফ্রিজ হয়ে গেলেই কেউ অর্থ পাচারকারী হয়ে যায় না।