ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতিকে মূল স্রোতধারায় ফেরাতে সময় লাগবে না: অর্থমন্ত্রী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ আগস্ট ২০২২  

দেশের অর্থনীতিকে মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে বেশি সময় লাগবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার দুপুরে ভার্চুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ডলারের বাজার বিষয়ে তিনি বলেন, আমাদের এ মুহূর্তে স্টাবিলিটি অর্থনৈতিক এলাকায় নিয়ে আসা। এই যে উঠানামা বেশি হচ্ছে সেটি কমিয়ে আনতে হবে। সেটি কমিয়ে আনলে একই প্লাটফর্ম থেকে সবাই এগোতে পারবে। সেই প্লাটফর্ম হবে ন্যায় নীতির ভিত্তি। আমিও বিশ্বাস করি- আমরা অর্থনীতিকে মূল স্রোতধারায় ফিরিয়ে আনতে পারব, তাতে বেশি সময় লাগবে না। সব জিনিসেই আপনারা দেখতে পাবেন আমাদের অগ্রগতি হচ্ছে। আমরা আগে যেমন আমাদের অর্থনীতিকে নিয়ে গর্ব করতাম, সারা পৃথীবির মানুষ যেভাবে গর্ব করত সেই গর্বের জায়গায় যাবো বেশি সময় লাগবে না।
 

মূল্যস্ফীতি বাধা হয়ে দাঁড়াচ্ছে কি-না জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা যখন ২০০৯ সালে দায়িত্ব নেই সে সময় মূল্যস্ফীতির পরিমাণ ছিলো ১২.৩ শতাংশ। সেই কতো বছর আগে এটি ছিলে। এরমাঝে অনেক চড়াই উৎরাই পাড়ি দিয়েছি, আমাদের এখানে যে পেন্ডামিক মোকাবিলা করেছি তা সুন্দরভাবে মোকাবিলা করেছি। সারাবিশ্বে প্রসংশিত হয়েছি এটি সুন্দরভাবে করার জন্য। এখন আমরা ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ মোকাবিলা করছি। এটিও আমরা সুন্দরভাবে মোকাবিলা করব। আরো মাসখানেক এখানে প্রতিফলন দেখতে পারব। এখন ইম্পোর্ট করে যা আনছি সেগুলো দেশে পৌঁছালে সঙ্গত কারণে অন্যান্য জিনিসের দামও কমবে। খাদ্য দ্রব্যের বাইরের জিনিসের দামও কমে আসবে। ডলারের দামও কমবে। মূল্যস্ফীতি এখন ৭ শতাংশ মাত্র। ভোজ্য তেল বা অন্যান্য যেসব জিনিস তাদের থেকে কিনতে হয়, তাদের যদি দাম বাড়ে সেই প্রভাব এখানেও পড়ে। আমাদের বেশি দামে কিনে আনতে হচ্ছে বলে মূল্যস্ফীতি বাড়ছে। 

বাজেটে কালো টাকা সাদা করার যে সুযোগ দেওয়া হয়েছে সেই বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা বিশ্বাস করি এ উদ্যোগটি দেশের মানুষ গ্রহণ করবে। আমার অনুরোধ থাকবে দেশের প্রতি মমত্ববোধ থেকে, আগামী প্রজন্মের জন্য দায়বদ্ধতা থেকে সবাইকে আরো উদ্দীপনা দিয়ে তাদের আরো ভালোভাবে বুঝে যেন এটি করেন। যাদের কাছে অপ্রদর্শিত টাকা আছে সেটি এই স্কিমের আওতায় এনে স্থায়ীভাবে আগামী প্রজন্মের জন্য সাদা করা উচিত।

তিনি বলেন, ২০০১ সালে ভীষণ ক্রাইসিসি হয়েছিল, সে সময় মূল্যস্ফীতি বেড়েছিল। এখন আমাদের সবসময় রিজার্ভ মেইন্টেইন করতে হয়। যদি একটু বাড়ে কমে তাহলে সমস্যা এনই। তিন মাসের রিজার্ভ থাকা উচিত, এটি আইএমএফ এর চাহিদা। সে সময় আমাদের ছিল মাসে গড়ে ৭৫.৮ বিলিয়ন ডলার, তিন মাসে দরকার ছিলে ২.৪ বিলিয়ন ডলার। সেসময় সেটি ছিল।