ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগের শূন্য পদে তাকিয়ে নেতাকর্মীরা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৯  

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ মোট ৪২ জনের নাম ঘোষণা করা হয়েছে। বাকি ৩৯টি শূন্য পদের দিকে তাকিয়ে আছে নেতাকর্মীরা।

মঙ্গলবার সন্ধ্যায় নতুন কমিটির প্রেসিডিয়ামের প্রথম বৈঠক ডাকা হয়েছে। সেখানে ঠিক করা হবে ৯টি সম্পাদকীয় ও দুটি উপসম্পাদকীয় এবং ২৮টি সদস্য পদসহ ৩৯টি পদের ভাগ্য নির্ধারণ করা হবে। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির ৮১ পদের মধ্যে গত শনিবার ৪২ জনের নাম ঘোষণা করা হয়। গত কমিটির জায়গা থেকে যারা বাদ পড়েছেন, তারা আশায় আছেন হয়তো শেষ মুহূর্তে পর্যন্ত কেন্দ্রীয় রাজনীতি করার সুযোগ পাবেন। এ নিয়ে আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে আলোচনা ও সমালোচনার কমতি নেই। 

একই সঙ্গে পদবঞ্চিত সাবেক ছাত্রনেতারা তাকিয়ে আছেন কেন্দ্রীয় কমিটির দিকে। মঙ্গলবার কি তাদের ভাগ্য পরিবর্তন হবে। এই বৈঠকে বাকি সদস্যদের নামগুলো উপস্থাপন করবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ২৪ তারিখের পরে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির পূর্ণাঙ্গা করা হতে পারে। তা বোঝা যাবে ওইদিন সভাপতিমণ্ডলীর সদস্যের বৈঠক পরে।
 
জানা গেছে, মঙ্গলবার বৈঠকের পরেই ওইদিন রাতে বা পরের দিন সকালে ঘোষণা করা হতে পারে পূর্ণাঙ্গ কমিটি। একই সঙ্গে নতুন করে বাড়ানো উপদেষ্টা পরিষদের শূন্য পদেও মনোনয়ন দেয়া হবে। 

গত শনিবার আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে দলের সভাপতি শেখ হাসিনা বলেন, এখানে কিছু নাম ঘোষণা করা হয়েছে, বাকি পদগুলো পরবর্তীতে ঘোষণা করা হবে। গঠনতন্ত্র অনুসারে প্রেসিডিয়ামের বৈঠক করে মতামতের ভিত্তিতে কেন্দ্রীয় কমিটিতে সদস্য পদ দেয়া হয়। এ জন্য আগামী মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে প্রেসিডিয়ামের বৈঠক ডাকা হয়েছে। 

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক ডেইলি বাংলাদেশকে বলেন, কাল প্রেসিডিয়ামের সভা সেখানে আলোচনার ভিত্তিতে বাকি পদগুলো পূরণ করা হবে। তবে পূর্ণাঙ্গকমিটি তার পরের দিন ঘোষণা করা হবে। সাবেক ছাত্রলীগ থেকেই কেন্দ্রীয় কমিটিতে আসুক আমরা এটাই চাই।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান ডেইলি বাংলাদেশকে বলেন, আগামীকাল সভাপতিমণ্ডলীর সদস্য সভায় কেন্দ্রীয় কমিটির বাকি পদগুলো নিয়ে আলোচনা হবে এতে কোনো সন্দেহ নেই। কিন্ত সেই পদে করা আসবে তা নিশ্চিত করে বলা যাবে না। 

সম্মেলনের দিন যাদের নাম ঘোষণা করা হয়েছে সেই ৪২ জনের মধ্যে মাত্র দুজন এসেছেন নতুন মুখ। আর পদোন্নতি পেয়েছেন ৮ জন। এর মধ্যে কার্যনির্বাহী কমিটির দুজনকে করা হয়েছে সাংগঠনিক সম্পাদক। আওয়ামী লীগের গত ২০তম জাতীয় কাউন্সিলে দলের ৮১ সদস্যের কমিটিতে প্রায় ২৫ জন তরুণকে নেতৃত্বে আনা হয়েছিল। তবে এবারের সম্মেলনে এখন পর্যন্ত তেমন কিছু দেখা যায়নি।