ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

আজম খানকে নিয়ে বই

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২০  

বীর মুক্তিযোদ্ধা আজম খান। যাকে শুরু থেকে এখনো সর্বস্তরের সংগীতমুখো মানুষ বিনম্র চিত্তে ‘পপগুরু’ বলে মানেন, ‘পপসম্রাট’ বলে দাবি করেন দ্যর্থহীন কণ্ঠে। এই ‘পপসম্রাট’কে  নিয়ে এবার বই লিখেছেন বাংলা রকের আরেক কিংবদন্তি মাকসুদুল হক। 

২০১০ সালে ক্যানসারে আক্রান্ত হন। ২০১১ সালের ৫ জুন চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই পপসম্রাট। তাকে সমাহিত করা হয় মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে। প্রিয় এই মানুষের চলে যাওয়া ভীষণভাবে আঘাত হানে মাকসুদুল হকের মনে। 

তারপর মাকসুদুল হক একটি ইংরেজি দৈনিকে আজম খানকে নিয়ে লেখেন তিনি। সেই লেখাগুলো নিয়ে প্রকাশিত হচ্ছে ‘হিস্ট্রি অব বাংলাদেশ রক : দ্য লিগেসি অব আজম খান’ শিরোনামে বই। ‘বাংলাদেশের রকগাথা : আজম খানের উত্তরাধিকার’ নামে বইটি বাংলায় অনুবাদ করেছেন কবি ও অনুবাদক তানভীর হোসেন। 

মাকসুদুল হক বলেন, আজম খান বাংলাদেশের এমন সম্পদ ছিলেন যার কোনো তুলনা হতে পারে না। তার জীবন এতো সহজে অগ্রন্থিত থেকে যেতে পারে না। যতদিন বেঁচে থাকবো তার সঙ্গে আমার স্মৃতিগুলো কখনোই ভোলা সম্ভব নয়। ফলে তার মৃত্যুর পর আমি তার সম্পর্কে আমার চিন্তা-ভাবনাগুলো লিপিবদ্ধ করতে উদগ্রীব হয়ে উঠি।

বইটির প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। এটি ইমতিয়াজ আলম বেগের ফটোগ্রাফ নিয়ে এটি করা হয়েছে। মূল লেখা ও অনুবাদ দুটিকেই একসঙ্গে করে বইটি প্রকাশ করছে বুকিশ। অমর একুশে গ্রন্থমেলায় প্রথম সপ্তাহ থেকে চন্দ্রবিন্দু প্রকাশনের (বুকিশ পাবলিকেশন্সের পরিবেশক) স্টলে পাওয়া যাবে এ বইটি।

আজম খানের জনপ্রিয় গানের মধ্যে রয়েছে- ‘আমি যারে চাইরে’, ‘রেললাইনের ওই বস্তিতে’, ‘ওরে সালেকা ওরে মালেকা’, ‘আলাল ও দুলাল’, ‘একসিডেন্ট’, ‘অনামিকা’, ‘অভিমানী’, ‘আসি আসি বলে’, ‘হাইকোর্টের মাজারে’, ‘পাপড়ি’, ‘বাধা দিও না’, ‘যে মেয়ে চোখে দেখে না’ ইত্যাদি।