ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রথম বাংলাদেশি বিচারক রুবাইয়াত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২১  

বাংলাদেশি নির্মাতা, চিত্রনাট্যকার ও প্রযোজক রুবাইয়াত হোসেন ৫১তম আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়াতে বিচারক হিসেবে থাকবেন। ১৬ থেকে ২৪ জানুয়ারি গোয়ায় অনুষ্ঠিত হবে এই উৎসব। 

‘মেহেরজান’, ‘আন্ডার কনস্ট্রাকশন’ ও ‘মেড ইন বাংলাদেশ’ খ্যাত রুবাইয়াত প্রথম বাংলাদেশি বিচারক হিসেবে অংশ নেবেন এই উৎসবে। উৎসব কর্তৃপক্ষ একটি আনুষ্ঠানিক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে। সারা বিশ্ব থেকে ২২৪টি চলচ্চিত্র নিয়ে চলবে এই উৎসব।

এই বিচারক প্যানেলের সভাপতিত্ব করবেন আর্জেন্টাইন পরিচালক পাবলো সিজার। ‘ইকুইনস্ক’, ‘দ্য গার্ডেন অব দ্য রোজেস’, ‘দ্য গার্ডেন অব দ্য পারফিউমস’, ‘লস ডিওসেস দে আগুয়া’ ও ‘আফ্রোডাইট’ ছবির মতো আন্তর্জাতিকভাবে স্বীকৃত ছবির নির্মাতা তিনি। 

রুবাইয়াত হোসেন ছাড়া বিচারক হিসেবে আরো থাকবেন শ্রীলঙ্কার প্রসন্ন ভিথাঞ্জে, অস্ট্রিয়ার আবু বকর শাওকি ও ভারতের প্রিয়দর্শন। শ্রীলঙ্কান সিনেমার তৃতীয় প্রজন্মের নির্মাতাদের মধ্যে উল্লেখযোগ্য প্রসন্ন। ‘ডেথ অন আ ফুল মুন ডে’, ‘আগস্ট সান’, ‘ফ্লাওয়ার্স অব দ্য স্কাই’, ‘উইথ ইউ, উইদাউট ইউ’ ছবিগুলো জাতীয় আর আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত। ইরানিয়ান-অস্ট্রিয়ান লেখক ও পরিচালক আবু বকর শাওকি পেশায় লেখক ও পরিচালক। 

২০১৮ সালে তার পরিচালিত প্রথম ফিচার ফিল্ম ‘জাজমেন্ট ডে’ কান চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়। ভারতীয় নির্মাতা প্রিয়দর্শন তিন দশকের বেশি সময় ধরে মালয়ালম, হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় ৯৫টির বেশি চলচ্চিত্র পরিচালনা করেছেন।

বাংলাদেশি নির্মাতা রুবাইয়াত হোসেনের তৃতীয় চলচ্চিত্র ‘মেড ইন বাংলাদেশ’ এরই মধ্যে ফ্রান্স, পর্তুগাল আর ডেনমার্কে ৭০টির অধিক সিনেমা হলে মুক্তি পেয়েছে। কানাডা আর অস্ট্রেলিয়ায় প্রদর্শনী হয়েছে ছবিটির। ছবিটি কুড়িয়েছে নানা পুরস্কার। 

চীন, জাপান ও পোল্যান্ডে ছবিটি মুক্তির কাজ চলছে। বাংলাদেশের সিনেমা হলে ছবিটি মুক্তি দেয়ার কাজ চলছে। নির্মাতা জানিয়েছেন, সেন্সর সার্টিফিকেটের জন্য আবেদন করার প্রক্রিয়া শুরু হয়েছিল। কিন্তু করোনা শুরু হয়ে গেলে আপাতত সবকিছু থেমে আছে।

ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন রিকিতা নন্দিনী, দীপান্বিতা মার্টিন, মায়াবি মায়া, নভেরা রহমান ও পারভিন পারু। আরো আছেন মুস্তাফা মনোয়ার, শতাব্দী ওয়াদুদ, জয়রাজ, মোমেনা চৌধুরী, ওয়াহিদা মল্লিক জলি ও সামিনা লুৎফা। দুটি অতিথি চরিত্রে অভিনয় করেছেন মিতা চৌধুরী ও ভারতের শাহানা গোস্বামী।