ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক প্যান্ডেমিকে চ্যাম্পিয়ন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ এপ্রিল ২০২১  

‘ন্যাসপা ব্যাটেন স্টুডেন্ট সিমুলেশন কম্পিটিশন’ প্যান্ডেমিক ২.০ নামে নীতিমালা প্রণয়ন বিষয়ক আন্তর্জাতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের শিক্ষার্থী মোয়াজ্জেম হোসেনের দল ‘হ্যানম’। 

চ্যাম্পিয়ন দল ‘হ্যানম’ এর পাঁচ সদস্যের মধ্যে ছিলেন আরো এক বাংলাদেশি শিক্ষার্থী— ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের স্নাতকোত্তরের ছাত্র ফারাবি রহমান।

দলের অন্য সদস্যরা হলেন চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয়ের পুই কেই সে, গুয়ামের (যুক্তরাষ্ট্রের অধীন) ইউনিভার্সিটি অব গুয়ামের রিনি কারপেলা এবং নিউজিল্যান্ডের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটনের হুগো থম্পসন।

বিশ্বের বিভিন্ন দেশের ৮২ টি বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেন। করোনা মহামারির কারণে এ বছর প্রতিযোগিতাটি ভার্চ্যুয়ালি আয়োজন করা হয়েছিল।

মোয়াজ্জেম হোসেন জানান, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে মনোনীত প্রায় ৪০০ শিক্ষার্থীকে নিয়ে শুরুতে দুটি আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছিল। আঞ্চলিক পর্ব দুটি অনুষ্ঠিত হয় গত ২৬ ফেব্রুয়ারি ও ৬ মার্চ। ১৬ এপ্রিল চূড়ান্ত পর্বে (গ্লোবাল অলস্টার রাউন্ড) ৪টি দল অংশ নেয়। পুরো প্রতিযোগিতার জন্য পুরস্কার (প্রাইজ পুল) হিসেবে বরাদ্দ ছিল প্রায় ১৫০০০ মার্কিন ডলার। 

প্রতিযোগিতা সম্পর্কে মোয়াজ্জেম হোসেন বলেন, এখানে প্রতিটি দল সদস্যদের নিয়ে ৫ সদস্যের একটি কেবিনেট গঠন করে। যারা একটি কাল্পনিক রাষ্ট্রের প্রতিনিধিত্ব করেন। ধরে নিতে হয়, রাষ্ট্রটি সম্প্রতি একটি মহামারিতে আক্রান্ত হয়েছে। যুগপৎ মহামারি নিয়ন্ত্রণ ও অর্থনীতি সচল রাখার কৌশল নিয়ে এই সিমুলেশন প্রতিযোগিতা। যেমন মহামারি নিয়ন্ত্রণ করতে কেবিনেট চাইলে অনির্দিষ্টকালের জন্য ‘স্টে অ্যাট হোম অর্ডার’ জারি করে মানুষকে ব্যাপক হারে সংক্রমণ ও মৃত্যুর হাত থেকে বাঁচাতে পারে। মহামারি নিয়ন্ত্রণ করতে পারে। অন্যদিকে, দেশের অর্থনীতিতে ধ্বস নামিয়ে মানুষকে ব্যাপক খাদ্যসংকট ও ভয়াবহ সামাজিক বিশৃঙ্খলার মুখোমুখি করতে পারে। এই উভয়সংকট নিরসনে যে দলটি একটি ভারসাম্যপূর্ণ নীতিমালা প্রণয়ন করতে সক্ষম হয়েছে, তারাই বেশি স্কোর করতে পেরেছে।

উল্লেখ্য, ‘ন্যাসপা ব্যাটেন স্টুডেন্ট সিমুলেশন কম্পিটিশন’ নীতিমালা প্রণয়ন বিষয়ক সিমুলেশন প্রতিযোগিতা। যা আয়োজন করে ওয়াশিংটনভিত্তিক অলাভজনক আন্তর্জাতিক সংগঠন ন্যাসপা (নেটওয়ার্ক অব স্কুল অব পাবলিক পলিসি, অ্যাফেয়ার্স অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন)।