ব্রেকিং:
দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আফগান ক্রিকেটারদের নিজ অর্থায়নে বিশ্বকাপ খেলার তথ্যটি গুজব

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ নভেম্বর ২০২১  

সম্প্রতি, “তালিবানরা স্পন্সর না করায় মোহাম্মদ নাবীর টাকায় ওয়ার্ল্ড কাপ খেলতে গেছে আফগানিস্তান দল। আর আমাদের কারনে পাওয়া স্পন্সরশীপ ডিল থেকে লাখ লাখ টাকা বেতন নিয়ে ১৪ বছরে ১ টা ম্যাচ জিতে আমাদেরই আয়নায় চেহারা দেখতে বলে..” শীর্ষক একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

আফগান

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানেএখানে এবং এখানে।

পাশাপাশি দেশের মূলধারার গণমাধ্যম একাত্তর টিভি এবং সময় টিভি উক্ত বিষয়ে ভিডিও প্রতিবেদন প্রকাশ করে যেখানে দাবি করা হয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড এবং সরকার থেকে কোন রকম আর্থিক সহায়তা না পাওয়ায় খেলোয়াড় নাবী, রাশিদ সহ সকল ক্রিকেটারদের নিজস্ব আর্থিক পৃষ্ঠপোষকতায় বিশ্বকাপ খেলছে আফগানিস্তান দল।

আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে গত ১৪ অক্টোবরে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অফিশিয়াল ফেসবুক পেজ এবং টুইটার একাউন্টে আফগানিস্তান ক্রিকেট দলের স্পন্সরশীপ সম্পর্কিত একটি তথ্য খুঁজে পাওয়া যায় যেখানে আফগানিস্তান ক্রিকেট বোর্ড টি-টুয়েন্টি বিশ্বকাপ ২০২১ এর জন্য সর্বোচ্চ ৪৫০,০০০ মার্কিন ডলারের বিডে Sediki Grup কে তাদের অফিসিয়াল স্পন্সর হিসেবে ঘোষণা করে।

 

পরবর্তীতে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অফিশিয়াল ওয়েবাসাইটে গত ২৭ সেপ্টেম্বরে প্রকাশিত বিজ্ঞাপনে টেন্ডার বিজ্ঞপ্তি টি খুঁজে পাওয়া যায় এবং তাদের ওয়েবসাইটে স্পন্সরদের তালিকায় এবং আফগানিস্তানের জার্সিতে Sediki Grup এর লোগো দেখা যায়।

Sediki Group Logo/Photo by AFP

টেন্ডার নোটিশ

আফগান

টেন্ডার নোটিশটি সম্পূর্ণ দেখুন এখানে

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের ওয়েবসাইটের নিচে থাকা তাদের স্পন্সর এবং পার্টনারের তালিকা

অন্যদিকে টি-টুয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ অংশগ্রহণকারী প্রত্যেক দলে ১৫ ক্রিকেটার ও ৮ জন অফিসিয়াল রাখার অনুমতি দিয়েছে বিশ্ব ক্রিকেটের নির্বাহি সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং এই ২৩ জনের খরচ আইসিসি ই বহন করবে।

তাছাড়া আফগান ক্রিকেটার মোহাম্মদ নাবী, রাশিদ খান সহ অন্যান্য ক্রিকেটারদের নিজস্ব অর্থায়নে বিশ্বকাপে অংশগ্রহণ সংক্রান্ত কোন নির্ভরযোগ্য খবর আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয় নি।

উল্লেখ্য, আফগানিস্তান ক্রিকেট দলকে তালিবান সরকার স্পন্সর করেছে কিনা বা স্পন্সর করতে নাকচ করেছে কিনা এই সংক্রান্ত কোন তথ্য ইন্টারনেটে খুঁজে পায় নি রিউমর স্ক্যানার টিম। তবে আফগানিস্থান ক্রিকেট বোর্ডের সদ্য সাবেক সিইও হামিদ শেনেওয়ারি কিছুদিন পূর্বে ভারতীয় এক সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছিলেন, “আফগানিস্তান ক্রিকেটে তালিবানদের ধারাবাহিক সাপোর্ট থাকবে। তারকা ক্রিকেটারদের চিন্তার কোন কারন নেই।”

এদিকে বিশ্বকাপে আফগানিস্তানদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে জয়ের পর তালিবান এর কয়েকজন অফিসিয়ালস এর থেকেও শুভেচ্ছা বার্তা পায় আফগানিস্তান ক্রিকেট দল।

 

 

উল্লেখ্য, আফগানিস্তানের জার্সিতে MN7 এর লোগো (Mohammad Nabi , Jersey No. 7) থাকায় মোহাম্মদ নাবী আফগানিস্তান দলের স্পন্সর এমন বিভ্রান্তি জনমনে দেখা দিয়েছে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাবেক মিডিয়া ম্যানাজার M.I Momand এর ১২ অক্টোবরে করা একটি টুইট থেকে জানা যায়, MN7 হলো ক্রিকেটার মোহাম্মদ নাবীর স্পোর্টস ইউনিফর্ম কোম্পানি।

 

গত ১৩ ই অক্টোবর প্রকাশিত আফগানিস্তান ক্রিকেট বোর্ডের অফিশিয়াল ফেসবুক পেজের একটি বিবৃতি থেকে জানা যায়, টি টুয়েন্টি বিশ্বকাপ ২০২১-এ আফগানিস্তানের দলের কিট স্পন্সর হচ্ছে Kabul Sports নামের একটি প্রতিষ্ঠান, তবে পরবর্তীতে মোহাম্মদ নবীর স্পোর্টস ক্লথিং ব্র্যান্ড MN7 এর সাথে এক দ্বিপাক্ষিক চুক্তি করে কাবুল স্পোর্টস। সেই চুক্তি অনুযায়ী আন্তর্জাতিক বা এলিট ম্যাচগুলোতে কিট স্পন্সর হিসেবে থাকবে MN7 এর লোগো এবং ডোমেস্টিক ম্যাচগুলোতে থাকবে Kabul Sports এর লোগো। সেই সূত্রেই আফগানিস্তানের বিশ্বকাপ জার্সিতে MN7 এর লোগো কিট স্পন্সর হিসেবে রয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পর গত আগস্টের প্রথম সপ্তাহ থেকেই আফগানিস্থানের ক্ষমতা দখল শুরু করে তালিবান এবং ১৫ আগস্ট ও পরবর্তী সময়ে প্রেসিডেন্ট আশরাফ ঘানির আফগানিস্থান ত্যাগের মাধ্যমে পুরোপুরিভাবে কোনরকম বাধা ছাড়াই আফগানিস্থানের ক্ষমতা দখল করে নেয় তালিবানরা। সেখানে পুরুষদের খেলাধুলা নিয়ে তালিবান সরকারের কোন ধরণের বাধা না থাকলেও নারীদের খেলাধুলায় অংশগ্রহণের অনুমতির বিষয়টি এখন পর্যন্ত সুস্পষ্ট নয়।

অর্থাৎ, তালিবান থেকে স্পন্সর না পাওয়ায় আফগানিস্তান ক্রিকেটারদের নিজ অর্থায়নে টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলতে যাওয়ার তথ্যটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং মিথ্যা।

-

তথ্য সুত্র : রোমার স্ক্যানার