ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আমেরিকা-কানাডায় সাড়া জাগালো বাংলাদেশি বিজ্ঞানীর উদ্ভাবনী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ জুলাই ২০২০  

চিকিৎসাবিজ্ঞানী ডা. মোহাম্মদ মুনির হোসেন খান সুস্থ জীবনযাপনের অসাধারণ পদ্ধতি উদ্ভাবন করেছেন। সাধারণ কিছু খাবারের মাধ্যমেই মানবদেহে রক্তের প্রোটিন (আলফা-২ ম্যাক্রোগ্লোবুনিল- এ২এম) স্বাভাবিক মাত্রায় বজায় রেখে সুস্থ জীবন যাপন করা যায়।

এরইমধ্যে আমেরিকা ও কানাডার বিভিন্ন শহরে তার পদ্ধতি গ্রহণ করে অনেকেই উপকৃত হয়েছেন। তবে খেতে হবে কাঁচা। কোনো অবস্থাতেই তাপ ব্যবহার করা যাবে না।

তার উদ্ভাবিত উপকারী খাবারগুলো হলো - ১ কাপ দই, কুচি করে কাটা ২টি কাঁচা রসুনের কোয়া, কুচি করে কাটা কাঁচা আদা ১ চামচ, কালোজিরা ১ চামচ, ৬টি পুদিনা পাতা কুচি করে কাটা, আধা চামচ মধু, আধা চামচ লবঙ্গের গুড়া, আধা চামচ হলুদের গুড়া, যেকোনো বেরি জাতীয় ফল ৬টা, আঙ্গুর ৬টা,  খেজুর একটা, ডুমুর একটা কুচি করে কাটা, ২টি লেবুর রস ও একটা ডিম। 

উপদেশ: পানি ৩ লিটার (২৪ ঘণ্টায় ), ঘুম- ৭-৮ ঘণ্টা (২৪ ঘণ্টায়), ধূমপান বা যেকোনো নেশা জাতীয় পদার্থ বর্জন করতে হবে।

দীর্ঘ ৩০ বছরের বৈজ্ঞানিক গবেষণায় ডা. মোহাম্মদ মুনির হোসেন খান দেখিয়েছেন, মানবদেহে রক্তে এই এ২এম প্রোটিনের পরিমাণ কম থাকলে শরীরে রোগ বাসা বাঁধতে শুরু করে। কারণ বেশিরভাগ অসুখ শুরু হয় প্রায় ৫০০ ধরনের রাসায়নিক পদার্থের (প্রোটিয়াস) কোনো না কোনো একটি বা একাধিক প্রোটিয়াসের (অতিরিক্ত পরিমাণ) বিষক্রিয়ার কারণে। আর এই 'এ২এম' এসব অতিরিক্ত প্রোটিয়াস আমাদের অজান্তেই সর্বক্ষণ শরীর থেকে প্রতিনিয়ত বের করে দিয়ে আমাদেরকে সুস্থ রাখে। প্রাণিজগতের সব প্রাণির মধ্যে একটি জীবনরক্ষাকারী প্রোটিন হিসাবে সৃষ্টিকর্তা এই এ২এম দিয়েছেন।

ডা. মোহাম্মদ মুনির হোসেন খানের উদ্ভাবিত কিছু সাধারণ এবং সহজলভ্য খাদ্যতালিকা অনুসরণ করে পৃথিবীর বিভিন্ন দেশে প্রায় ১৫০ জন (৩০-৮২ বছর) গত ৫ বছর ধরে সম্পূর্ণ সুস্থভাবে জীবনযাপন করছেন। এমনকি এদের কারোরই কোনো রকম শারীরিক সমস্যা জ্বর, সর্দি বা কাশিও হয়নি! অথচ ৫ বছর আগেও এদের মধ্যে বেশিরভাগ মানুষেরই কোনো না কোনো শারীরিক অসুস্থতা ছিল।

প্রবাসী চিকিৎসাবিজ্ঞানী ডা. মোহাম্মদ মুনির হোসন খান, স্যার সলিমুললাহ মেডিকেল কলেজ থেকে ১৯৮৩ সালে এমবিবিএস পাাস করে জাপানের কুমামতো ইউনিভার্সিটি অফ মেডিসিন থেকে ১৯৯৩ সালে পিএইচডি (ইমমিউনোলজি এবং মলিকিউলার প্যাথোলজি) ডিগ্রী লাভ করেন। ১৯৯৪ সালে পোস্ট ডক্টরেট ফেলোশিপ নিয়ে ইউনাইটেড স্টেট অফ আমেরিকা ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া এবং টেম্পল ইউনিভার্সিটিতে যৌথ প্রজেক্টে কর্মরত ছিলেন।

পরবর্তীতে তিনি ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া এবং চিলড্রেন হসপিটাল অফ ফিলাডেলফিয়ায় ফ্যাকাল্টি পজিশন নিয়ে কর্মরত ছিলেন। এ পর্যন্ত তিনি ৪৪টি পিয়ার রিভিউ জার্নালে পাবলিকেশন এবং তিনটি বই লিখেছেন। বর্তমানে তিনি আমেরিকায় অবসর জীবনযাপন করছেন।