ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আরএডিপি বাস্তবায়নে দ্বিতীয় শীর্ষস্থানে শিল্প মন্ত্রণালয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ জুলাই ২০২০  

করোনা সংক্রমণের মধ্যেও শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন দফতর ও সংস্থাগুলো প্রকল্প বাস্তবায়নে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে। সদ্য বিদায়ী ২০১৯-২০২০ অর্থবছরে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বরাদ্দের ৯৯ দশমিক ১৭ শতাংশ অর্থ খরচ করে শিল্প মন্ত্রণালয় মোট ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে দ্বিতীয় শীর্ষস্থানে রয়েছে।

বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকাশিত ২০১৯-২০২০ অর্থবছরের সংশোধিত আরএডিপি বাস্তবায়ন অগ্রগতি মূল্যায়ন প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আইএমইডি’র ওয়েব সাইটে প্রকাশিত প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়,  জুলাই ২০১৯ থেকে জুন ২০২০ সময়ে সংশোধিত এডিপি বরাদ্দে মোট ৫৮টি মন্ত্রণালয় ও বিভাগভিত্তিক ব্যয় বিবরণী অনুযায়ী শিল্প মন্ত্রণালয়ের অবস্থান দ্বিতীয়। এ সময় শিল্প মন্ত্রণালয় মোট বরাদ্দের বিপরীতে ৯৯.১৭ শতাংশ ব্যয় করতে সক্ষম হয়েছে।

অন্যদিকে সেতু বিভাগ মোট বরাদ্দের ৯৯.৬০ শতাংশ ব্যয় করে প্রথম হয়েছে। মোট বরাদ্দের ৯৮.৪১ শতাংশ ব্যয় করে প্রতিরক্ষা মন্ত্রণালয় তৃতীয় স্থানে রয়েছে।

উল্লেখ্য, বিদায়ী অর্থবছরে সংশোধিত এডিপি বাস্তবায়ন অগ্রগতির জাতীয় গড় হল ৮০.৪৫ শতাংশ।