ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

উচ্চ রক্তচাপ কমানোর সহজ মন্ত্র

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  

কর্মব্যস্ত এই জীবনে অনেকেই হাইপারটেনশন বা উচ্চ রক্তচাপে ভুগে থাকেন। তবে জানেন কি? স্বাস্থ্যকর জীবনযাপন উচ্চ রক্তচাপ প্রতিরোধের প্রধান হাতিয়ার। তাই উচ্চ রক্তচাপ প্রতিরোধে জীবনযাপনের ধরন পরিবর্তন করা জরুরি। উচ্চ রক্তচাপ প্রতিরোধের কিছু উপায় জানিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি-

১. স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

উচ্চ রক্তচাপ প্রতিরোধে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। খাবারে লবণের পরিমাণ কমিয়ে পটাশিয়ামের পরিমাণ বাড়ান। খাদ্য তালিকায় রাখুন ফল, সবজি, লাল আটার রুটি বা বাদামি ভাত।

২. নিয়মিত ব্যায়াম

নিয়মিত ব্যায়াম শরীরের ওজন ঠিকঠাক রাখতে সাহায্য করে। এটি রক্তচাপকে এমনিতেই কমিয়ে দেয়।

৩. ওজন ঠিকঠাক রাখুন

বেশি ওজন বা ওবেসিটি উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। তাই উচ্চতা অনুযায়ী সঠিক ওজন রাখা উচিত। এতে উচ্চ রক্তচাপের ঝুঁকি অনেকটাই কমে যায়।

৪. মদ্যপান এড়িয়ে যান

অতিরিক্ত মদ্যপান উচ্চ রক্তচাপ, হৃদরোগের ঝুঁকি বাড়ায়। তাই উচ্চ রক্তচাপ প্রতিরোধে মদ্যপান এড়িয়ে চলুন।

৫. ধূমপান এড়িয়ে যান

ধূমপান ত্যাগ করা কেবল উচ্চ রক্তচাপ প্রতিরোধে কাজ করে না; ক্যান্সার, হার্ট । অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি প্রতিরোধেও সাহায্য করে।

৬. মানসিক চাপ ব্যবস্থাপনা

মানসিক চাপ নিয়ন্ত্রণ করে শিথিল থাকা আবেগীয় ও শারীরিক স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। এটি উচ্চ রক্তচাপ প্রতিরোধেও জরুরি।

৭. ভালোভাবে ঘুমান

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে দিনে অন্তত সাত থেকে নয় ঘণ্টা ঘুমানো জরুরি।

৮. বাজে চর্বি এড়িয়ে যান

চর্বি দুই ধরনের-স্বাস্থ্যকর ও ক্ষতিকর। গরু, খাসির চর্বি বা পরিশোধিত তেল অতটা স্বাস্থ্যকর নয়। এর পরিবর্তে বাদাম, মাছের তেল ইত্যাদি স্বাস্থ্যকর। বাজে চর্বি কোলেস্টেরল বাড়িয়ে তোলে। তাই এ ধরনের চর্বিগুলো এড়িয়ে যাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।