ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

উন্নয়নের সুফল, স্বস্তির ঈদযাত্রা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৯  

আওয়ামী লীগ সরকারের ধারাবাহিক উন্নয়নমূলক কর্মকান্ডের ছোঁয়া লেগেছে সিলেটেও। কয়েক বছরে সিলেটের যোগাযোগ ব্যবস্থায় যুগান্তকারী উন্নয়ন হয়েছে।

এবারের ঈদযাত্রায় উন্নয়নের সুফল ভোগ করেছে সিলেটবাসী। শৃঙ্খলা বজায় থাকায় কোনো ধরনের ভোগান্তি ছাড়াই ঈদে বাড়ি ফিরেছে সিলেটের মানুষ। সড়কে ছিল না যানজট, খানাখন্দ। পাওয়া যায়নি কোনো দুর্ঘটনার খবরও।

সিলেট সড়ক ও জনপথ বিভাগের তথ্য অনুযায়ী, সড়ক বিভাগের আওতায় ৫৪৪.৪৯০ কিলোমিটার দৈর্ঘের ২৮টি সড়ক-মহাসড়কের উন্নয়নে ২০০৯ সালে মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হয়। সে অনুযায়ী চলতে থাকে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। দশম ও একাদশ সংসদ নির্বাচনের পর আরো কিছু প্রকল্প গ্রহণ করা হয়।

সরকারের ধারাবাহিক উন্নয়নে সিলেটের যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন এসেছে। এরমধ্যে উল্লেখযোগ্য হলো, সুরমা নদীর উপর ১৮৯ কোটি টাকা ব্যয়ে নির্মিত কাজীর বাজার চারলেন সেতু, কুশিয়ারা নদীর উপর ২৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত চন্দরপুর-সুনামপুর সেতু, ৩৯ কোটি টাকা ব্যয়ে সাতটি সেতু নির্মাণসহ বিয়ানীবাজার শহরে সড়ক উন্নয়ন, ৩৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত সিলেট-সালুটিকর-কোম্পানীগঞ্জ-ভোলাগঞ্জ সড়কের ১০টি সেতু।

 

 

এছাড়া জেলা সড়ক উন্নয়ন প্রকল্পের (সিলেট জোন) আওতায় ৪৫০ কোটি টাকা ব্যয়ে সিলেট-ভোলাগঞ্জ সড়ক উন্নয়ন, সিলেট-সুনামগঞ্জ বাইপাস সড়ক উন্নয়ন, মৌলভীবাজার-রাজনগর-ফেঞ্চুগঞ্জ-সিলেট সড়ক, সিলেট-গোলাপগঞ্জ-চারখাই-জকিগঞ্জ সড়ক সংস্কার করা হয়েছে এ সরকারের আমলেই। ৩০ কোটি টাকা ব্যয়ে দরবস্ত-কানাইঘাট সড়কে ১৮ কিলোমিটার, রশিদপুর-বিশ্বনাথ-রামপাশা-লামাকাজী সড়কের চারটি কালভার্টসহ ৮.৪৪ কিলোমিটার, সিলেট-দাউদাবাদ-মীরগঞ্জ-মানিকোন-ফেঞ্চুগঞ্জ সড়কে পাঁচটি কালভার্টসহ ১.৯১ কিলোমিটার সড়কের
উন্নয়ন করা হয়েছে সরকারের দ্বিতীয় মেয়াদে।

পিরিয়ডিক মেইনটেন্যান্স প্রকল্পের আওতায় ১০ বছরে ২০৩ কোটি টাকা ব্যয়ে ৩৪৬ কিলোমিটার সড়ক মেরামত ও পুনর্বাসন, বিভিন্ন প্রকল্পের আওতায় আরো ৩৩টি সেতু ও ৬৭টি কালভার্ট নির্মাণ করেছে সিলেট সড়ক বিভাগ। ঢাকা-সিলেট ৩৮০ কিলোমিটার মহাসড়ক চারলেনে রূপান্তরের কাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে। সিলেটের সড়ক ব্যবস্থার উন্নয়নে আরো বেশ কয়েকটি মেগা প্রকল্প গ্রহণ করেছে নিয়েছে সরকার।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে আবদুল মোমেনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরেই এসব উন্নয়ন কর্মসূচির বাস্তবায়ন হয়েছে।

সিলেটের সওজ’র উপ-বিভাগীয় প্রকৌশলী মো. নাজমুল ওয়াহেদ চৌধুরী ডেইলি বাংলাদেশকে বলেন, মন্ত্রণালয় থেকে নির্দেশনা এসেছে ঈদের আগে সিলেটের একটি সড়কও যেন ভাঙাচোরা না থাকে। তাই সমান গুরুত্ব দিয়ে সবগুলো সড়কের উন্নয়ন, সংস্কার করা হয়েছে। সৌন্দর্য বর্ধনে সড়কগুলোর দুই পাশে গাছ লাগানো হয়েছে। বর্ষার কারণে শতভাগ কাজ করা সম্ভব হয়নি। কিছু কিছু কাজ এখনো চলছে। তবে বর্তমানে সড়কগুলো ভালো অবস্থায় আছে। এতে ঈদযাত্রায় কাউকে দুর্ভোগ পোহাতে হবে না।

সিলেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী বলেন, সরকারের পর্যাপ্ত পরিকল্পনা রয়েছে। সে অনুযায়ী কাজও হচ্ছে। সিলেটের যোগাযোগ ব্যবস্থায় যথেষ্ট পরিবর্তন এসেছে। অন্যান্য বিভাগের উন্নয়নেও পরিকল্পনা করা হচ্ছে। সরকারের উন্নয়নের ধারাবাহিকতা বজায় থাকলে দেশের প্রতিটি প্রান্তে উন্নয়ন ছড়িয়ে পড়বে।