ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

এ যেন বদলে যাওয়া পুলিশের গল্প

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২০  

আপনার ওসি আপনার কাছে, সমস্যা জানান ওসি’র কাছে। ‘হ্যালো ওসি’ এ যেন বদলে যাওয়া পুলিশের গল্প। সেবা নিতে পুলিশের দ্বারে জনগণ নয়, জনগণের দোরগোড়ায় আসছে পুলিশ। 

এ সেবার আওতায় কুমিল্লার দেবিদ্বারে বুথ খুলে বসে আছেন ওসি। জঙ্গিবাদ, মাদক, ইভটিজিংসহ নানা সমস্যার কথা শুনছেন। ওই স্পটে বসেই কিছু সমস্যার সমাধান দিচ্ছেন তিনি। বাকিগুলোর ক্ষেত্রে আইনি সহায়তার আশ্বাস দেন। এরকম অসাধারণ এক সেবা চালু করেছে দেবিদ্বার থানা পুলিশ। যার নাম দেয়া হয়েছে ‘হ্যালো ওসি’। 

পুলিশের ব্যতিক্রমধর্মী এ সেবায় খুশি সাধারণ জনগণ। বুধবার সকালে উপজেলার জাফরগঞ্জ বাজার বুথে ‘হ্যালো ওসি’ কার্যক্রমে নানা সমস্যা কথা বলেন স্থানীয় জনগণ। সব সমস্যার কথা কাগজে নোট করেন পুলিশ পরিদর্শক(তদন্ত) মো. মেসবাহ উদ্দিন। 

এ সময় উপস্থিত ছিলেন, এসআই মো. ইকতিয়ার হোসেন, মো. রবিউল ইসলাম, বিভিন্ন ওয়ার্ডের ইউপি সদস্য, ব্যবসায়ী, স্থানীয় ব্যক্তিসহ পুলিশ সদস্যরা।   

জাফরগঞ্জ ইউপি চেয়ারম্যান মো. সোহরাব হোসেনের সভাপতিত্বে ‘হ্যালো ওসি’ এই ব্যতিক্রমী উদ্যোগে ছুটে আসেন সেবা প্রার্থীরা। প্রাণ খুলে কথা বলছেন থানা প্রতিনিধিদের সঙ্গে। শুধু ভুক্তভোগীই নন, অনেক অপরাধীরাও এসেছেন অন্ধকার জগৎ থেকে ফিরে আসার আকুতি নিয়ে।

কেউ জানান ব্যক্তিগত অভিযোগ, কেউ বলছেন এলাকার নানা সমস্যার কথা। অনেকে আবার অপরাধমুক্ত এলাকা গড়তে দিচ্ছেন সুন্দর কিছু প্রস্তাবনা। অভিযোগ, সমাধানযোগ্য বিষয়গুলো তাৎক্ষণিক সমাধান করছেন। নিজ এলাকায় বসেই ওসিকে অভিযোগ দিতে পেরে খুশি দেবিদ্বারের মানুষ। 

দেবিদ্বার থানার ওসি জহিরুল আনোয়ার বলেন, থানায় আসা সেবাপ্রার্থীরা ওসির সঙ্গে কথা বলতে সংকোচবোধ করেন। প্রচলিত এই ভুল ভাঙতে আমাদের এই উদ্যোগ। ‘হ্যালো ওসি’ বুথে এসে সহজেই সরাসরি সমস্যার কথা বলতে পারবেন সেবাপ্রার্থীরা। 

তিনি আরো বলেন, পুলিশকে কেউ সম্মান করে, কেউ সমীহ করে। আর বেশির ভাগই ভয় পায়। ভয় পাওয়া থেকে পুলিশ ও জনগণের যে দুরত্ব তা ঘুচাতে সহায়ক হবে এই ‘হ্যালো ওসি’ উদ্যোগ।