ব্রেকিং:
ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

এই তিনটি ফল খেয়েই বাড়ান রোগ প্রতিরোধ ক্ষমতা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাসকে রুখতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। এজন্য প্রয়োজন শরীরচর্চাসহ পুষ্টিকর ও ভিটামিন সি’যুক্ত খাবার খাওয়ার অভ্যাস গড়া। কোয়ারেন্টাইনে বসে থেকে সময় নষ্ট না করে বরং নিজের ও পরিবারের সবার স্বাস্থ্যের দিকে মনোযোগ দিন। 

শুধু করোনাভাইরাসই নয় যে কোনো রোগের প্রকোপ থেকে বাঁচতে প্রত্যেকেরই ইমিউনিটি সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো উচিত। এক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে খাদ্যাভ্যাস। এজন্য ঘরে রাখতে ভুলবেন না এই তিনটি সাইট্রাস ফল যা বাড়াবে রোগ প্রতিরোধ ক্ষমতা-

কমলালেবু

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কমলালেবুর জুড়ি মেলা ভার। ভিটামিন সি এর সর্বোচ্চ উৎস হলো এটি। এতে থাকা ভিটামিন সি সর্দি-কাশির সমস্যা থেকে বাঁচাতে পারে। কমলালেবুতে ফ্যাট থাকে না, ক্যালোরির পরিমাণও অত্যন্ত কম। এছাড়াও রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্টস। তাই করোনার প্রভাব কাটিয়ে উঠতে ও শরীরকে ঝরঝরে রাখতে প্রতিদিন কমলা খান।

লেবু

বছরের যে কোনো সময়, যে কোনো স্থানে সহজেই পাওয়া যায় এই জাদুকরী ফলটি। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনন্য এক ফল এটি। ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর পাতিলেবু। প্রতিদিন সকালে হালকা গরম পানিতে একটা পাতিলেবুর রসের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খেলে স্বাস্থ্যের অনেক উন্নতি ঘটে। লেবুতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা অ্যান্টিসেপটিক ও ঠাণ্ডা লাগা প্রতিরোধ করে। এমনকি লেবু শরীরের ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলোও ধ্বংস করতে সাহায্য করে।

পেঁপে

প্রাপ্তবয়স্কদের প্রতিদিন যে পরিমাণে ভিটামিন সি প্রয়োজন তার সিংহভাগই পেয়ে যাবেন পেঁপেতে। ভিটামিন সি-র পাশাপাশি এতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন বি, ফোলেট এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।