ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু ১ এপ্রিল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ আগস্ট ২০১৯  

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ২০২০ সালের পরীক্ষা শুরু হবে আগামী ১ এপ্রিল। তত্ত্বীয় এই পরীক্ষা চলবে ৪ মে পর্যন্ত। আর ব্যবহারিক পরীক্ষা ৫ থেকে ১৩ মে’র মধ্যে শেষ করতে হবে। সকালের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০টা থেকে বেলা ১টা এবং বিকালের পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত। বিগত বছরগুলোর মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মি‌নিট আগে পরীক্ষার্থী‌দের হ‌লে গি‌য়ে নিজ আসনে বসতে হবে।

বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষার এই সূচি প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটি।

কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার ২৮ আগস্ট সূচিটি স্বাক্ষর করেন।

২০১৯ সালের তত্ত্বীয় পরীক্ষা ১ এপ্রিল শুরু হয়ে ১১ মে শেষ হয়। সেই হিসেবে এবছর পরীক্ষার সময় ৭ দিন কমানো হয়েছে।

সূচি অনুযায়ী এবারও প্রথমে বহুনির্বাচনি (এমসিকিউ) ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার নির্দেশনায় বলা হয়, কোনও পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। পরীক্ষার্থীরা পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না।

পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। কোনও পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন নেওয়া যাবে না।