ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

এইডস নিরাময়ে সাফল্য পেতে সাহায্য করলো ইঁদুর

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৯ জুলাই ২০১৯  

এইডস এক মারাত্মক ব্যাধি। এই প্রাণঘাতী রোগ নিরাময়ে বিশ্বজুড়ে চিকিৎসা বিশেষজ্ঞদের চেষ্টার অন্ত নেই। এইচআইভি ভাইরাসের কারণে সৃষ্ট এইডস রোগ নিয়ে গবেষণার অগ্রগতি হলেও এখনো তার কার্যকর প্রতিষেধক আবিষ্কার সম্ভব হয়নি। এবার ইঁদুরের ওপর গবেষণা চালিয়ে এইচআইভি নিরাময়ে সাফল্য এসেছে বলেছেন দাবি করেছেন চিকিৎসা বিশেষজ্ঞেরা। 

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি কিছু ইঁদুরের ডিএনএ থেকে এইচআইভি ভাইরাস দূর করা সম্ভব হয়েছে। মানুষের দেহে এই পদ্ধতি কার্যকর হয় কিনা খুব শিগগিরই তা পরীক্ষা করে দেখা হবে। টেম্পল ইউনিভার্সিটি এবং ইউনিভার্সিটি অব নেব্রাস্কা মেডিকেল সেন্টারের ৩০ জনের বেশি বিশেষজ্ঞ এই গবেষণা করেছেন। চলতি সপ্তাহের প্রথম দিকে এই গবেষণার বিস্তারিত তুলে ধরা হয়। 

বলা হচ্ছে, এক ধরনের ভাইরাস বিরোধী ওষুধ ও জিন সম্পাদনার প্রযুক্তি ক্রিসপার সমন্বিতভাবে ব্যবহার করে এমন ফলাফল পাওয়া গেছে। গবেষকেরা ২৩টি ইঁদুরের মধ্যে নয়টির শরীর থেকে এইচআইভি ভাইরাস সরাতে পেরেছেন। ধারণা করা হচ্ছে, যেসব ইঁদুরের শরীর থেকে এইচআইভি ভাইরাস সরানো গেছে, সেগুলোর রোগ প্রতিরোধ ব্যবস্থাকে অনুকরণ করে মানুষের ক্ষেত্রেও সাফল্য পাওয়া যেতে পারে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ওই গবেষণা দলের জ্যেষ্ঠ গবেষক কামেল খালিলি বলেন, মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন যদি অনুমোদন দেয়, তবে আগামী বছরের শুরুর দিকে প্রয়োজনীয় পরীক্ষা শুরু হতে পারে। তিনি জানান, ইঁদুরের ওপর গবেষণায় অভাবিত সাফল্য পাওয়া গেছে।

এইচআইভি ভাইরাস নিয়ে ঢের গবেষণা করেছেন সানফ্রান্সিসকোর ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অধ্যাপক স্টিভেন ডিকস। তিনি বলেন, জিন সম্পাদনার মাধ্যমে জীবন্ত প্রাণীর শরীর থেকে এইচআইভি ভাইরাস সরিয়ে দেয়ার ঘটনা অভাবনীয়। এ বিষয়ে এটি একটি উল্লেখযোগ্য অগ্রগতি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে এইচআইভি সংক্রমিত মানুষের সংখ্যা প্রায় ৩ কোটি ৭০ লাখ। এর মধ্যে মাত্র প্রায় ২ কোটি ২০ লাখ মানুষ অ্যান্টি-রেটরোভাইরাল থেরাপি নেন। আর এইচআইভি ভাইরাসে আক্রান্ত হয়ে শুধু ২০১৭ সালেই বিশ্বে প্রায় ১০ লাখ মানুষের মৃত্যু হয়েছে।