ব্রেকিং:
মোবাইল ব্যাংকিং: ২২ কোটি গ্রাহকের লেনদেন ১ লাখ ৩০ হাজার কোটি টাকা ইসরায়েলে হামলার পর বাইডেনকে ফোন দিলেন নেতানিয়াহু ৩১ দিন পর বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত তরুণ-তরুণীর ধস্তাধস্তির ভিডিও ভাইরাল, কারা তারা? তরমুজের গায়ে এবার ‘মৌসুম শেষের’ হাওয়া, বেড়েছে দাম চালক-সুপারভাইজারের মৃত্যু নিয়ে গল্প সাজিয়েছেন হেলপার: পুলিশ এবার কুকি-চিনের সহযোগী লাল বম গ্রেফতার ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় ৫০ বস্তা চিনিসহ আ.লীগ নেতা আটক কেএনএফের ৩ সদস্যসহ গ্রেপ্তার ৪ ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড় সোনালী ব্যাংকের অপহৃত ম্যানেজারকে পরিবারের কাছে হস্তান্তর ফোর্বসের বিলিয়নিয়ার প্রকাশ, ধনীদের তালিকায় বাংলাদেশের আজিজ খান ইতালি থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়ে সম্মাননা পেলেন ৫ বাংলাদেশি বিএনপির ‘বয়কট ভারত’ আন্দোলনের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন বিশ্ববিদ্যালয়ের সর্বক্ষেত্রে জামায়াতের অনুসারী বেশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে কুমিল্লা উত্তর জেলা ব্রাহ্মণবাড়িয়ায় হঠাৎ ঝড়ে লন্ডভন্ড কয়েকটি গ্রাম মেট্রোরেল চলাচল স্বাভাবিক বুয়েটে ছাত্রলীগের প্রবেশ: অভিযুক্ত শিক্ষার্থীর সিট বাতিল
  • মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

এবার বিশেষায়িত ব্যাংকের কর্মীরাও পাবেন চর ভাতা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২২  

রাষ্ট্রীয় মালিকানাধীন বিশেষায়িত ব্যাংকগুলোর কর্মীরা এখন থেকে হাওর, দ্বীপ ও চর ভাতা পাবেন। পদমর্যাদা অনুযায়ী মাসে ন্যূনতম ১ হাজার ৬৫০ টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা ভাতা দেওয়া হবে তাদের। মঙ্গলবার (১৮ জানুয়ারি) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এক প্রজ্ঞাপনে এই সিদ্ধান্ত জানিয়েছে।

২০১৮ সালে মন্ত্রিপরিষদ বিভাগ হাওর, দ্বীপ ও চর এলাকায় কাজ করা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিশেষ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেয়। এজন্য দেশের ১৬টি উপজেলাকে হাওর, দ্বীপ ও চর এলাকা হিসেবে চিহ্নিত করা হয়। ২০১৯ সালের মে মাসে অর্থ বিভাগ থেকে এক প্রজ্ঞাপনে সরকারি কর্মকর্তাদের জন্য ভাতা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। এরপর এই সুবিধা রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকে কার্যকর হলেও বিশেষায়িত ব্যাংকে হয়নি।

নতুন নির্দেশনা অনুযায়ী– এখন থেকে বিশেষায়িত কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, আনসার ভিডিপি ব্যাংক ও গ্রামীণ ব্যাংকের কর্মীরাও এই সুবিধা পাবেন।

অর্থ বিভাগের প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ২০তম গ্রেডের কর্মীরা ১ হাজার ৬৫০ টাকা ভাতা পাবেন। সপ্তম ও তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তারা পাবেন ৫ হাজার টাকা করে।

এছাড়া ১৯তম গ্রেডে ১ হাজার ৭০০ টাকা, ১৮তম গ্রেডে ১ হাজার ৭৬০ টাকা, ১৭তম গ্রেডে ১ হাজার ৮০০ টাকা, ১৬তম গ্রেডে ১ হাজার ৮৬০ টাকা, ১৫তম গ্রেডে ১ হাজার ৯৪০ টাকা, ১৪তম গ্রেডে ২ হাজার ৪০ টাকা, ১৩তম গ্রেডে ২ হাজার ২০০ টাকা, ১২তম গ্রেডে ২ হাজার ২৬০ টাকা, ১১তম গ্রেডে ২ হাজার ৫০০ টাকা, ১০তম গ্রেডে ৩ হাজার ২০০ টাকা, ৯ম গ্রেডে ৪ হাজার ৪০০ টাকা এবং অষ্টম গ্রেডে ৪ হাজার ৬০০ টাকা করে ভাতা দেওয়া হবে।