ব্রেকিং:
নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা বাহারকন্যা সূচনার বিরুদ্ধে সাক্কু-তানিম-কায়সারের অভিযোগ ভোট দিয়ে তানিমের অভিযোগ রমজানকে ঘিরে সরকারের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

এবারের ঈদ ছিল অনলাইনময়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৭ মে ২০২০  

শারীরিক দূরত্ব বজায় রাখার নির্দেশনার কারণে এবার কুমিল্লা কেন্দ্রীয় ঈদগাহসহ বড় বড় ময়দানগুলোতে ঈদের জামাত হয়নি। কুমিল্লাসহ দেশের সব মসজিদে ঈদের জামাত আদায়ের সুযোগ থাকলেও তা করতে হয়েছে প্রত্যেক মুসল্লিকে তিন ফুট দূরত্বে কাতারবন্দী হয়ে। সেজন্য অনেকে বাসা-বাড়িতেই ঈদের নামাজ আদায় করেছেন। নামাজ শেষে মুসুল্লিরা একে অপরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় (কোলাকুলি) থেকে বিরত ছিলেন। অল্প সংখ্যক মানুষ শুভেচ্ছা বিনিময় করেছে দূরত্ব বজায় রেখে।  আবার কেউ সচেতনতার তোয়াক্কা না করে শুভেচ্ছা বিনিময় করেছেন। পাড়া-মহল্লায় তেমন ছিল না শোরগোল। অনেকে ঈদের নতুন কাপড়-চোপড় পরে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করছেন। ঘরবন্দী এবারের ঈদ হয়ে উঠেছে অনলাইনময়। এ যেন অন্যরকম ঈদ।

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে অনেকেই গ্রামের বাড়িতে যেতে পারেননি এবার। অনেকে গ্রামে গেলেও অল্প দূরত্বে থাকা বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনের সাথে দেখাও করেননি। আবার অনেকেই রয়েছেন বিদেশে। দেশ-বিদেশ, অল্প-দূরে বহু-দূরে, কর্মস্থলে কিংবা গ্রামে থাকলেও দেশের মানুষের বড় অংশই এবার ঈদের আনন্দ ভাগাভাগি করেছেন ভার্চুয়ালি। কাছে-দূরে থাকা প্রিয়জন, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের সাথে শুভেচ্ছা বিনিময় করতে শিশু থেকে বৃদ্ধ সব বয়সী, সবাই মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইভার, জুম মিটিংসহ বিভিন্ন অ্যাপে যুক্ত হয়েছেন।

 

করোনাভাইরাসের এই পরিস্থিতিতে ঝুঁকি বিবেচনায় গ্রামের বাড়িতে ঈদ করতে যাননি। কিন্তু বাড়ি যাননি বলে যে ঈদুল ফিতরের এমন আনন্দঘন দিনে পরিবারের সাথে দেখা হবে না, তা তো হয় না। তাই সোমবার (২৫ মে) সকালে ঘুম থেকে ওঠার পর তিনি ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কল দেন গ্রামের বাড়িতে। মা, বাবা, বড় বোনের সাথে ভিডিও কলে কথা বলেন, ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। এরপর আপনজন, বন্ধু-বান্ধব, প্রতিবেশীসহ পরিচিতদের সাথে ভিডিও-অডিও কলে ভাগাভাগি করে নেন আনন্দ।

এছাড়াও প্রতিদিন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে করোনা ভাইরাসের আপডেট দিচ্ছেন দৈনিক কুমিল্লার কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয়। তিনি আপডেট দেয়ার কারণে দেশ ও বিদেশে থাকা কুমিল্লার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত ও সুস্থর সংখ্যা জানতে পারছেন।  ২৫ মে ঈদুল ফিতরের দিন তাঁর ফেইসবুক ওয়ালে করোনা ভাইরাসের আপডেট পোস্ট করেছেন। তা হুবুহু তুলে ধরা হলো-  

“কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের আরো তিন জন চিকিৎসক, দুই জন নার্স, এক চিকিৎসকের ভাই, দুইজন ক্লিনার ও একজন প্যাথলজি বিভাগের কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মুজিবুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। অপর দিকে কুমিল্লা সদর হাসপাতালের গাইনী বিভাগের দুই সিনিয়র বিশেষজ্ঞ চিকিৎসককে কেন্দ্র করে বড় খবর হতে পারে। কুমিল্লায় আজ ২৫ জনের মতো করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সদর উপজেলা ও সিটি করপোরেশনে বেশি। এ ছাড়া চৌদ্দগ্রামে, বুড়িচংয়ে ও মনোহরগঞ্জে ৪ থেকে ৫ জন রয়েছেন। ঈদের দিন হওয়ায় এখনো সুনিশ্চিতভাবে জানা সম্ভব হয় নি।”  তাঁর দেয়া এই পোস্টটি অনেক লাইক, কমেন্ট ও শেয়ার হয়।

এদিকে সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়ে ভিডিও বার্তায় রাষ্ট্রপতি বলেন, “ঈদুল ফিতর মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। মাসব্যাপী সিয়াম সাধনা ও সংযম পালনের পর অপার খুশি আর আনন্দের বারতা নিয়ে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। দিনটি বড়ই আনন্দের, খুশির। ঈদের এ আনন্দ ছড়িয়ে পড়ে সবার মাঝে, গ্রামগঞ্জে, সারা বাংলায়, সারা বিশ্বে।”

“কিন্তু এবার এমন একটা সময়ে আমরা ঈদুল ফিতর উদযাপন করছি যখন সারাবিশ্ব করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত। বাংলাদেশেও করোনাভাইরাসের সংক্রমণ ক্রমান্বয়ে বেড়ে চলছে। এ সময়ে করোনা ভাইরাস প্রতিরোধে যথাযথ সামাজিক দায়িত্ব পালন খুবই গুরুত্বপূর্ণ।”

রাষ্ট্রপতি বলেন, “ঈদের আনন্দ করতে গিয়ে আমরা যেন এমন কিছু না করি যা নিজের ও অপরের জন্য বিপদ ডেকে আনতে পারে। তাই আসুন ঘরে বসেই আমরা ঈদের আনন্দ উপভোগ করি এবং আমাদের চারপাশে যেসব অসহায় মানুষ আছে, তাদের সহায়তায় এগিয়ে আসি। নিজে স্বাস্থ্যবিধি মেনে চলি এবং অন্যকেও স্বাস্থ্যবিধি মেনে চলতে উৎসাহিত করি।”

কোভিড-১৯ ও ঘূর্ণিঝড়ে প্রাণক্ষয়ে ‘গভীর শোক’ প্রকাশ করে রাষ্ট্রপতি মৃতদের আত্মার মাগফিরাত ও শান্তি এবং আক্রান্ত ও আহতদের আশু আরোগ্য কামনা করেন।

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঈদের দিন সোমবার বিকালে গণভবনে ভারতের প্রধানমন্ত্রীর টেলিফোন আসে।

“ফোন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পবিত্র ঈদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। “দেশের জনগণের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভারতের প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানান।”

প্রেস সচিব ইহসানুল করিম বলেন,“দুই প্রধানমন্ত্রীর মধ্যে পাঁচ মিনিট ধরে ফোনালাপ হয়।

“প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের জনগণের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করেন। ভারতের প্রধানমন্ত্রীও বাংলাদেশের জনগণের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করেন।”