ব্রেকিং:
দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২
  • বুধবার ০১ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৮ ১৪৩১

  • || ২১ শাওয়াল ১৪৪৫

এসএসএসি: কোন বোর্ডে কত শতাংশ পাস

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ জুলাই ২০২৩  

২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী।

শুক্রবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলের অনুলিপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী ও শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এরপর ফলাফল প্রকাশ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রকাশিত ফলাফলে বিশ্লেষণে দেখা গেছে, এ বছর পাসের হারে এগিয়ে আছে যশোর শিক্ষা বোর্ড। ছেলেদের তুলনায় বেশি পাস ও জিপিএ-৫ পেয়েছে মেয়েরা।

বোর্ড ভিত্তিক ফলাফল অনুযায়ী, ঢাকা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ০৩ শতাংশ। রাজশাহী বোর্ডে ৮৫ দশমিক ৮৮ শতাংশ, কুমিল্লা বোর্ডে পাশের হার ৯১ দশমিক ২৮ শতাংশ, যশোরে ৯৫ দশমিক ৯২ শতাংশ, চট্টগ্রামে ৮৭ দশমিক ৫৩ শতাংশ, বরিশালে ৮৯ দশমিক ৬১ শতাংশ, সিলেট ৭৮ দশমিক ৮২ শতাংশ, দিনাজপুরে ৮১ দশমিক ১৬ শতাংশ, রংপুর ও ময়মনসিংহে ৮৯ দশমিক ০২ শতাংশ।

এছাড়া কারিগরি বোর্ডে এবার পাসের হার ৮৯ দশমিক ৫৫ শতাংশ। মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ।

ফলাফলে দেখা গেছে, এবার জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬৯ হাজার ৬০২ শিক্ষার্থী। গত বছরের চেয়ে জিপিএ-৫ বেড়েছে ১ লাখ ৫ হাজার ৭৬২। শতভাগ পাশ করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এবার ২ হাজার ৯৭৫।