ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

এসএসসি পরীক্ষায় Right form of verb এ উত্তর করার সহজ নিয়ম

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ ডিসেম্বর ২০১৯  

এসএসসি পরীক্ষায় ইংরেজি ২য় পত্রে তোমাদের জিপিএ-৫ পেতে হলে অবশ্যই Grammar অংশে ভালো করতে হবে। grammar অংশে সহজে ৫ এর মধ্যে ৫ পাওয়ার একটি অন্যতম আইটেম হচ্ছে Right form of verb. 

right form of verb সহজে সঠিক ভাবে সম্পন্ন করা যায় সে বিষয় নিয়ে আলোচনা করবো। 

1.right form of verb এ বক্সের ভিতর যে varbগুলো দেয়া থাকবে সেগুলো মনোযোগ খেয়াল রাখতে হবে। 
2. প্রদত্ত্ব passage ভালভাবে পড়ে উহার বিষয়বস্তু এবং tense নির্ণয়ের চেষ্টা করা। এছাড়া এতে সঠিক verb নির্ণয় করা যাবে। 
3.sentence এ বিদ্যমান Helping verb এর দ্বারা verb এর সঠিক form ঠিক করা।
4.situation এবং adverb দ্বারা বাক্যের সঠিক tense নির্ণয় করা।
5.প্রত্যেক বাক্যের Active / passive form নির্ণয় করা। 
 6.বাক্যে একাধিক verb থাকলে finite এবং non-finite নির্ণয় করা। 
 7.passage অনুযায়ী বাক্য ‘হ্যা’ বোধক এবং ‘না’ বোধক নির্ণয় করা। 

Right form of verb এর সহজ কিছু নিয়ম

1. বাক্যের subject যদি third person ও singular number হয় তাহলে present  indefinite tense এ verb এর সাথে s/es হয় । কিন্তু অন্য কোনো Tense এ রকম হয় না ।

যেমন: He eats rice.
        She dances.
উপরের বাক্যগুলোতে He, She subjectগুলো third person singular number (একবচন). কিন্তু subject third person হয়েও যদি plural number (বহুবচন) হয় তাহলে verb এর সঙ্গে s/es যুক্ত হয় না ।

যেমন: They eat rice.
         Mukul and Munir sing a song.

এখানে subjectগুলো plural (বহুবচন).
 
2. Present indefinite Tense এর বাক্যের subject third person ও singular  number হলেও বাক্যটি যদি negative হয় তাহলে তাতে does not ব্যবহৃত হয় এবং তখন verb এর সঙ্গে s/es হয় না ।
 
যেমন: He goes to school. (affirmative)
         He does not go to school. (negative)

3. Past or future Tense হলে verb এর সঙ্গে s/es যুক্ত হয় না। সেক্ষেত্রে সেই Tense এর structure অনুযায়ী verb বসবে ।
 
4. Modal verb যেমন: can, could, may, might, shall, should, will, would, dare, need, ought to, have to, must এরপরে verb এর সঙ্গে সাথে কোনোকিছু যোগ না হয়ে verb এর present form বসবে।

যেমন: You should do the work.
          She must dance.
 
 5. yesterday,ago,last week, last month/year, day before yesterday (গত পরশু দিন) ইত্যাদি word বাক্যে ব্যবহৃত হয়ে যদি কাজটি ঐ সময় হয়েছিল  বুঝায় তাহলে verb এর past form  ব্যবহত হয় । বাংলা বাক্যটিতে verb এর রুপ  present এর মত মনে হলেও ইংরেজিতে verb এর past form  ব্যবহার করতে হয়।

যেমন: Sujon came home yesterday. (বাকি অংশ আগামীকাল)।