ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ওজন বৃদ্ধি যেসব রোগের আলামত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ জুলাই ২০১৯  

সারা বিশ্বেই বর্তমানে মানুষের ওজন বেড়ে যাওয়ার প্রবণতা লক্ষ্য করা যায়। মূলত প্রতিদিনের হাঁটা-চলা ও শারীরিক কাজকর্মে যে পরিমাণ ক্যালরি খরচ হয়, তার অধিক পরিমাণ ক্যালরির খাবার খাওয়ার ফলে ওজন বৃদ্ধি পায়। তবে কিছু কিছু ক্ষেত্রে কয়েকটি স্বাস্থ্য সমস্যার উপর ওজন বৃদ্ধি নির্ভর করে। এমনকি নিয়মিত খাদ্য গ্রহণ করছে না এমন ব্যক্তিরও অসুস্থতার কারণে দ্রুত ওজন বৃদ্ধি পেতে পারে।

জেনে নিন কারণগুলো-

১. স্টেরয়েড গ্রহণ স্টেরয়েড যা করটিকোস্টোরয়েড নামেও পরিচিত, তা অ্যাজমা, আর্থ্রাইটিসসহ বিভিন্ন রোগ নিরাময়ে ব্যবহৃত হয়। করটিকোস্টোরয়েড ট্যাবলেট দীর্ঘ মেয়াদে গ্রহণের কারণে কিছু কিছু রোগীর ক্ষুধা বেড়ে যায়, যার ফলে ওজন বৃদ্ধি পায়। স্টেরয়েড ডোজ যতই উচ্চ মাত্রায় ও দীর্ঘ মেয়াদে গ্রহণ করা হয়, ততোই ওজন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

২. চাপ বা দুশ্চিন্তা চাপ, দুশ্চিন্তা ও বিষণ্ণতার প্রতি প্রতিক্রিয়া দেখানোর পদ্ধতি ব্যক্তিভেদে ভিন্ন হয়। কিছু ব্যক্তির ওজন কমে যেতে পারে, আবার কারো কারো ওজন বৃদ্ধি পেতে পারে। খাদ্য গ্রহণকে অনেক ব্যক্তি বিষণ্ণতা দূরকারী পদ্ধতি হিসেবে মনে করেন। বিষণ্ণ থাকলেই খাবার খান অনেকেই। যার কারণে ওজন বাড়ে।

৩. শরীরে পানি জমে যাওয়া পানি জমে যাওয়ার কারনে শরীরের বিভিন্ন অংশ ফুলে যায়, যার ফলাফল দাঁড়ায় ওজন বৃদ্ধি। শরীরে সঞ্চিত পানির কারনে ওজন বৃদ্ধি হয়ে থাকে।

৪. পলিসিস্টিক ওভারি সিনড্রোম (পিসিও) ডিম্বাশয়ের কার্যকলাপে প্রভাব সৃষ্টিকারী পিসিও বা পলিসিস্টিক ওভারি সিনড্রোম একটি সাধারন সমস্যা। বাংলাদেশে পিসিও-তে আক্রান্ত অধিকাংশ নারীদের অভিযোগ অনিয়মিত মাসিক ও অস্বাভাবিক ওজন বৃদ্ধি।

৫. বয়সবৃদ্ধি বয়স বাড়া বা বৃদ্ধ হওয়ার সাথে সাথে মানুষ উল্লেখযোগ্য পরিমাণ পেশি হারিয়ে ফেলে, যার অন্যতম প্রধান কারণ কাজে অসক্রিয় থাকা। ক্যালরির পরিমাণ হ্রাস করার জন্য পেশি একটি উল্লেখযোগ্য অংশ, তাই পেশি হারিয়ে ফেলার সাথে সাথে ক্যালরি খুব অল্প পরিমাণে ব্যবহৃত হতে থাকে। যে পরিমাণে খাদ্য ও পানীয় পূর্বে গ্রহণ করা হত সে পরিমাণ খাদ্য যদি বর্তমানেও গ্রহণ করা হয় এবং সেইসাথে কাজ কর্মে সক্রিয় না থাকেন, তাহলে তা ওজন বৃদ্ধির কারণ হবে।

৬. অল্প সক্রিয় থাইরয়েড থাইরয়েড গ্রন্থি, যা থেকে উৎপন্ন থাইরয়েড হরমোন শরীরের রাসায়নিক কাজ পরিচালনায় প্রধান ভূমিকা পালন করে, তা যদি পর্যাপ্ত পরিমাণ থাইরয়েড হরমোন উৎপাদন করতে না পারে , তখন তাকে অল্প সক্রিয় থাইরয়েড বা হাইপোথাইরোডিজম বলে। এ পর্যায়ে এসে শরীরের ওজন বৃদ্ধি পায়।