ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

ওজন মেপে গরু বিক্রি, ডেলিভারি ফ্রি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

কুমিল্লায় ৪২৫ থেকে ৪৮০ টাকা দরে ওজন স্কেলে গরু বিক্রি করছে হানিফ অ্যাগ্রো ফার্ম নামে একটি প্রতিষ্ঠান। ক্রেতাদের সন্তুষ্ট রাখতে গরু মেপে বিক্রির করার এ উদ্যোগ নিয়েছেন বলে জানিয়েছেন খামারি মো. হানিফ মিয়া। এ ছাড়া জেলার ভেতরে ফ্রি ডেলিভারি দেন তিনি।

জেলার বরুড়া উপজেলার বড় হাতুয়া গ্রামে প্রতিষ্ঠিত হয় হানিফ অ্যাগ্রো ফার্ম। কোরবানির ঈদ সামনে রেখে এরই মধ্যে ক্রেতারা সেখানে ভিড় শুরু করেছেন। খামারে ২০০-এর বেশি বড়, মাঝারি ও ছোট আকারের ষাঁড় গরু রয়েছে।

হানিফ বলেন, দীর্ঘদিন সৌদি আরবে প্রবাসজীবন পার করছি। প্রবাসে বসেই এমন একটি খামার তৈরির কথা ভাবছিলাম। পরে দেশে এসে নিজের উপার্জিত অর্থ ও ব্যাংকঋণ নিয়ে ২৪ শতক জমির ওপর প্রতিষ্ঠা করি হানিফ অ্যাগ্রো ফার্ম। ঈদ উপলক্ষে ছুটিতে দেশে এসেছি। গরুগুলো বিক্রি করে আবার নতুন করে খামারটি সাজাব।

১০০ গরু দিয়ে শুরু করলেও এখন খামারে ২০০-এর বেশি ষাঁড় গরু ও মাঝারি আকারের গরু রয়েছে বলে জানিয়েছেন তিনি। গরুগুলো লালনপালন করার জন্য খামারে নিয়োজিত আছেন আটজন শ্রমিক। সর্বনিম্ন ২৫০ কেজি থেকে শুরু করে ৬০০ কেজি ওজনের গরু খামারে রয়েছে বলে জানান হানিফ।

তবে আকারভেদে দরের ব্যবধান আছে বলেও জানান হানিফ। তিনি বলেন, ছোট গরু লাইভ ওয়েটে ৪২৫ টাকা কেজি, মাঝারি গরু ৩০০ থেকে ৪০০ বা ৪৫০ এবং বড় গরু ৪৮০ টাকা কেজি দরে ডিজিটাল স্কেলে মেপে বিক্রি করছি। প্রতিদিন দেশের বিভিন্ন এলাকা থেকে কোরবানির গরু কিনতে খামারে আসছেন ক্রেতারা।

কুমিল্লা জেলার ভেতরে ফ্রি পরিবহনসুবিধায় হোম ডেলিভারি দেওয়ার সুবিধা রেখেছেন হানিফ। ফলে জেলার বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা ঝামেলা এড়াতে চলে আসছেন। এরই মধ্যে বেশ কিছু গরু বিক্রি হয়েছে বলে জানিয়েছেন মো. হানিফ মিয়া। ঈদের আগেই সব গরু বিক্রি হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

উপজেলার হরিপুর গ্রাম থেকে গরু কিনতে আসা মো. সাইদুল হক বলেন, খুব ভালো লাগছে প্রত্যন্ত অঞ্চলে এমন একটি গরুর খামার দেখতে পেরে। শুনেছি এখানে ওজন মেপে গরু বিক্রি করা হয়, তাই চলে এসেছি। পছন্দ হলে ওজন মেপে কিনে নিয়ে যাব। ওজন মেপে গরু বিক্রির সুবিধা হলো তাতে আমরা যারা গরু সম্পর্কে ধারণা কম রাখি, তারা সঠিকভাবে গরু কিনতে পারব। তাতে ঠকার সম্ভাবনা কম থাকে। আবার হোম ডেলিভারি ফ্রি দেওয়ার সুবিধাও দেওয়া হয়।

বরুড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নাসরিন সুলতানা তনু বলেন, হানিফ মিয়ার খামারের পেছনে আমাদের সহযোগিতা রয়েছে। তার গরুর ভ্যাকসিন আমরা দিই, তিনি বাইরে থেকে কেনেন না। এ ছাড়া কৃমির ওষুধসহ প্রাকৃতিক উপায়ে গরু মোটাতাজাকরণ পরামর্শ দিচ্ছি। সব সময় তার জন্য সহায়তা থাকবে।