ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

`ওয়াকান্ডা ফরেবার` বলা চ্যাডউইক বোজম্যান পরকালে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ আগস্ট ২০২০  

মাত্র ৪৪ বছরে বয়সে মারা গেলেন হলিউডের সুপার হিরো মুভি ‘ব্ল্যাক প্যান্থার’ খ্যাত অভিনেতা চ্যাডউইক বোজম্যান। তাঁর মৃত্যুর খবর সংবাদ মাধ্যমকে জানিয়েছেন তার সহকারি নিকি ফিওরাভান্তে। তিনি জানান, শুক্রবার (২৮ আগস্ট) লস অ্যাঞ্জেলেসের নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই সুপার হিরো। শেষ মুহূর্তে তার পাশে ছিলেন তার স্ত্রী টেলর সিমন লেডওয়ার্ড ও পরিবারের সকলেই।

মারভেল সিনেম্যাটিক ইউনিভার্সের সুপারহিরো ব্ল্যাক প্যান্থার চরিত্রে বড় পর্দায় অশুভ শক্তিকে শায়েস্তা করেছেন চ্যাডউইক। কিন্তু বাস্তবে হেরে গেলেন ক্যানসারের কাছে। তার মৃত্যুর সময় পাশে ছিল স্ত্রী ও পরিবার।

৪ বছর ধরে কোলন ক্যানসারের সঙ্গে লড়ছিলেন চ্যাডউইক বোজম্যান। শনিবার (২৯ আগস্ট) সকাল ৮টা ১১ মিনিটে তার টুইটার অ্যাকাউন্টে পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘‘একজন সত্যিকারের লড়াকু ছিলেন তিনি। ক্যানসারের সঙ্গে লড়তে লড়তে চলচ্চিত্রে কাজ করেছেন, যেগুলো দর্শকদের ভালো লেগেছে। ‘মার্শাল’ থেকে শুরু করে ‘ডা ফাইভ ব্লাডস’, ‘ব্ল্যাক বটম’সহ আরও কিছু ছবির শুটিং হয়েছে অসংখ্য অস্ত্রোপচার ও কেমোথেরাপির মাঝে। ‘ব্ল্যাক প্যান্থার’ ছবিতে রাজা টি’শালা চরিত্রটি ফুটিয়ে তুলতে পারা ছিল তার ক্যারিয়ারের জন্য সম্মানের।’’

বোজম্যান নিজের অসুস্থতা ও চিকিৎসা নিয়ে জনসমক্ষে কখনও মুখ খোলেননি। তবে এ বছরের শুরুর দিকে অন্তর্জালে ছড়িয়ে পড়া তার ওজন কমে যাওয়া একটি ছবি দেখে ভক্তদের মধ্যে উদ্বেগ দেখা দেয়। চ্যাডউইক বোজম্যানের মৃত্যুতে শোকে মুহ্যমান হলিউড। 'অ্যাভেঞ্জার্স' তারকারা টুইটারে শোক জানিয়েছেন। ডোয়াইন জনসন প্রয়াত তারকার প্রতিভার গুনগান গেয়েছেন।

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনায় জন্মগ্রহণ করেন চ্যাডউইক বোজম্যান। মা ছিলেন নার্স। বাবা গৃহসজ্জা সামগ্রীর ব্যবসা করতেন। ওয়াশিংটন ডিসির হাওয়ার্ড ইউনিভার্সিটিতে স্নাতক সম্পন্ন করেন তিনি।

২০১৩ সালে 'ফোরটি টু' চলচ্চিত্রে বাস্কেটবল কিংবদন্তি জ্যাকি রবিনসন চরিত্রে অভিনয় করে খ্যাতি পান চ্যাডউইক বোজম্যান। এর এক বছর পর 'গেট অন আপ' ছবিতে সৌল গায়ক জেমস ব্রাউনের ভূমিকায় তার অভিনয় প্রশংসিত হয়। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত 'ব্ল্যাক প্যান্থার'-এর জন্য দর্শকদের হৃদয়ে বেঁচে থাকবেন তিনি। এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, ব্ল্যাক প্যান্থারের চরিত্রে অভিনয় করার আগে তিনি এই সুযোগটির জন্য রীতিমতো প্রার্থনা করতেন, কারণ এটি কৃষ্ণাঙ্গদের সুপারহিরো। তার আগে তিনি জ্যাকি রবিনসন, জেমস ব্রাউনের মতো বহুল চর্চিত কৃষ্ণাঙ্গ চরিত্র অভিনয় করেছেন।