ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

কক্সবাজার সমুদ্র সৈকত ছেয়ে গেছে সাগরলতায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ মার্চ ২০২০  

এমন রূপ কয়েক দশকেও দেখা যায়নি কক্সবাজার সমুদ্র সৈকতে। পর্যটক এমনকি স্থানীয়দের পা না পড়ায় সৈকতের অনেকাংশ দখল করেছে সাগরলতা। সবুজের এই জালে রাশি রাশি বালু আটকে সৃষ্টি হচ্ছে বালিয়াড়ি।

অতিরিক্ত পর্যটক ও দূষণের কারণে প্রায় ৩ দশকে কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত সমুদ্র সৈকতের বড় বালিয়াড়িগুলো প্রায় হারিয়ে গেছে। করোনার কারণে ভ্রমণে নিষেধাজ্ঞা থাকায় সুযোগটি কাজে লাগাচ্ছে প্রকৃতি নিজেই। তাই এখন গোলাপি-অতিবেগুনি রঙের ফুলেভরা সৈকত চোখে পড়ছে।

বাংলাদেশ সামুদ্রিক মৎস্য গবেষণা ইন্সটিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল হক সাগরলতা নিয়ে গবেষণা করেন। সীমিত পরিসরে হলেও কক্সবাজারের দরিয়ানগরে এই কাজ তিনি চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, প্রকৃতি এখন সাগরলতা আপন মনে গড়ে নিচ্ছে। এসব সাগরলতা ও বালিয়াড়ি সংরক্ষণ করতে হবে।

 

সৈকতের অনেকাংশ দখল করেছে সাগরলতা

সৈকতের অনেকাংশ দখল করেছে সাগরলতা

একসময় কক্সবাজারের নাজিরারটেক থেকে কলাতলী পর্যন্ত একটি ডেইল ছিল। সেখানে সাগরলতার ফুল দেখা যেত, যা যে কাউকেই মুগ্ধ করতো। কিন্তু এসব বালিয়াড়িকে ঘিরে ধীরে ধীরে গড়ে ওঠে সরকারি-বেসরকারি নানা স্থাপনা। ফলে হারিয়ে যায় সাগরলতা।

সাগরলতার শেকড় মাটির ৩ ফুটের বেশি গভীরে যেতে পারে। এটি দ্রুতবর্ধনশীল একটি উদ্ভিদ। বাইরের কোনো হস্তক্ষেপ না হলে লতাটি চারিদিকে বাড়তে থাকে এবং সর্বোচ্চ সামুদ্রিক জোয়ারের উপরের স্তরের বালিয়াড়িতে জাল বিস্তার করে মাটিকে আটকে রাখে। এরপর বায়‚ প্রবাহের সঙ্গে আসা বালি ধীরে ধীরে সেখানে জমা হয়ে মাটির উচ্চতা বৃদ্ধি করে। এতে সাগরলতার ও সৈকতের মাটির স্থিতিশীলতা তৈরি হয়।