ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

কচুয়ায় সরকারি খাল কাটার নামে কৃষকের ফসলি জমি নষ্ট করার অভিযোগ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

কচুয়ায় সরকারি খাল কাটার নামে কৃষকের ব্যক্তিমালিকানাধীন ফসলি জমি নষ্ট করার অভিযোগ উঠেছে। বিএডিসির আওতায় প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে ক্ষুদ্র ও সেচ প্রকল্পের আওতায় উপজেলার দড়িয়া হায়াতপুর-রাজাপুর ও বড়হায়াতপুর গ্রাম অংশে ২০ ফুট প্রস্থের ১ কিলোমিটার খাল খনন করা হচ্ছে ভেকু দিয়ে। এই খাল খননের কারণে প্রায় ১শ' ৫০ শতক জমির ইরি-বোরো ফসল পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে কৃষকরা। সার, বীজ ও শ্রমিক দিয়ে ধানের চারা বপন করতে গিয়ে ইতিমধ্যেই কৃষকদের যথেষ্ট অর্থ ব্যয় হয়ে গেছে।

কৃষকদের অভিযোগ, প্রায় মাস খানেক পূর্বে তারা ইরি ধানের চারা রোপণ করেছে। খাল খনন করা বিষয়ে তাদেরকে কোনো কিছু অবগত না করেই ভেকু দিয়ে জমির মাটি কাটা শুরু করে স্থানীয় ঠিকাদার ফরহাদ মোল্লা। এ খাল খনন তাদের নিকট বিনা মেঘে বজ্রপাতের মতো।

সরজমিনে গেলে ক্ষতিগ্রস্ত কৃষক আনোয়ার, খোরশেদ মোল্লা, গাজী ইব্রাহিম, রহমান মোল্লা, মোঃ ইউসুফ, ভবতোষ, রফিক, আলম, মনির, রহমান ও মালেক মোল্লা জানান, ঠিকাদার হঠাৎ করে আমাদেকে কোনো কিছু না জানিয়ে আমাদের ফসলি জমিতে ভেকু দিয়ে মাটি কাটা শুরুর খবরে ঘটনাস্থলে ছুটে যাই। সেখানে গিয়ে প্রতিবাদ করলে স্থানীয় ঠিকাদার ফরহাদ মোল্লা তার দলবল নিয়ে আমাদের হুমকি-ধমকি দেয়।

উপজেলা নির্বাহী কর্মকতা দীপায়ন দাস শুভ বলেন, স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে ঠিকাদারকে ডেকে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ প্রদান ও সরকারি হালট অংশে খাল খননের নির্দেশনা দিয়েছি।