ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

কঠোর নির্দেশনার আওতায় আসছেন প্রাথমিকের ২৫০ শিক্ষক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০২০  

সংযুক্ত হয়ে বিভিন্ন দফতর ও সংস্থায় কর্মরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের আগের কর্মস্থলে স্থানান্তর করা হবে। একটি সফটওয়্যারের মাধ্যমে তাদের তালিকা তৈরি করা হবে। তালিকা তৈরির পর তাদের নিজ নিজ বিদ্যালয়ে ফেরত পাঠাতে নির্দেশনা জারি করবে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)।

ডিপিইর কর্মকর্তারা জানান, বিভিন্ন সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ঢাকা মহানগরসহ বিভিন্ন জেলায় অধিদফতরের অধীন প্রতিষ্ঠানে বদলি হয়েছেন। এরমধ্যে ডিপিইতে, জাতীয় প্রাথমিক শিক্ষা অ‌্যাকাডেমি (নেপ), উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুারো, উপপরিচালকের কার্যালয়, জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ২৫০ জন শিক্ষক কর্মরত রয়েছেন। অনেকে প্রেষণেও বদলি হয়েছেন। বদলি হয়ে বর্তমানে দাফতরিক ও প্রশাসনিক কাজ করছেন।

জানা গেছে, যে সব শিক্ষক শিক্ষা প্রতিষ্ঠান ছেড়ে দফতর ও প্রশাসনিক কাজের জন্য বদলি হয়েছেন, তাদের আগের কর্মস্থলে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কর্মকর্তা ও শিক্ষকদের উপস্থিতি নিশ্চিত করতে ডিপিই থেকে একটি সফটওয়্যার তৈরি করা হয়েছে। এরমধ্যে সব শিক্ষক-কর্মকর্তার যোগদানের বিস্তারিত তথ্য ইনপুট (যুক্ত) করা হবে।

ডিপিইর মহাপরিচালক এ এম মনসুরুল আলম বলেন, শিক্ষকদের বিদ্যালয়ের বাইরে কোনো সংস্থা বা দফতরে রাখা হবে না। তাদের কাজ শিক্ষার্থীদের পাঠদান করা। কিন্তু তা না করে তারা বিভিন্ন প্রতিষ্ঠানে বদলি হয়েছেন। আমরা সেসব বদলি বাতিল করার চিন্তা-ভাবনা করছি।

তিনি বলেন, আমরা একটি সফটওয়্যার তৈরি করছি। সেখানে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর চাকরি সংক্রান্ত বিস্তারিত তথ্য থাকবে। শিক্ষকরা কে কোথায় বদলি হয়েছেন তা থেকে সহজেই শনাক্ত করা যাবে। সেসব বদলি বাতিল করে তাদের আগের কর্মস্থলে পাঠানো হবে বলে জানান তিনি।