ব্রেকিং:
মোবাইল ব্যাংকিং: ২২ কোটি গ্রাহকের লেনদেন ১ লাখ ৩০ হাজার কোটি টাকা ইসরায়েলে হামলার পর বাইডেনকে ফোন দিলেন নেতানিয়াহু ৩১ দিন পর বাংলাদেশি সেই ২৩ নাবিক মুক্ত তরুণ-তরুণীর ধস্তাধস্তির ভিডিও ভাইরাল, কারা তারা? তরমুজের গায়ে এবার ‘মৌসুম শেষের’ হাওয়া, বেড়েছে দাম চালক-সুপারভাইজারের মৃত্যু নিয়ে গল্প সাজিয়েছেন হেলপার: পুলিশ এবার কুকি-চিনের সহযোগী লাল বম গ্রেফতার ব্রাহ্মণবাড়িয়ায় ভারতীয় ৫০ বস্তা চিনিসহ আ.লীগ নেতা আটক কেএনএফের ৩ সদস্যসহ গ্রেপ্তার ৪ ঢাকাসহ ৭ অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ঝড় সোনালী ব্যাংকের অপহৃত ম্যানেজারকে পরিবারের কাছে হস্তান্তর ফোর্বসের বিলিয়নিয়ার প্রকাশ, ধনীদের তালিকায় বাংলাদেশের আজিজ খান ইতালি থেকে সর্বোচ্চ রেমিট্যান্স পাঠিয়ে সম্মাননা পেলেন ৫ বাংলাদেশি বিএনপির ‘বয়কট ভারত’ আন্দোলনের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস ভাড়া কমিয়ে প্রজ্ঞাপন বিশ্ববিদ্যালয়ের সর্বক্ষেত্রে জামায়াতের অনুসারী বেশি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে কুমিল্লা উত্তর জেলা ব্রাহ্মণবাড়িয়ায় হঠাৎ ঝড়ে লন্ডভন্ড কয়েকটি গ্রাম মেট্রোরেল চলাচল স্বাভাবিক বুয়েটে ছাত্রলীগের প্রবেশ: অভিযুক্ত শিক্ষার্থীর সিট বাতিল
  • মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

করোনা আক্রান্ত মরদেহ থেকে সংক্রমণের আশঙ্কা নেই: আইইডিসিআর

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৭ মার্চ ২০২০  

করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীর মরদেহ থেকে ভাইরাসের সংক্রমণের আশঙ্কা নেই বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।  

শুক্রবার করোনাভাইরাসের (কোভিড-১৯) সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের কনফারেন্স রুমে সরাসরি অনলাইন প্রেস ব্রিফিংয়ে তথ্য জানান তিনি।

মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আপনারা এরইমধ্যে জানেন যারা নিশ্চিত করোনা আক্রান্ত হয়ে মারা গেছে তাদের আইইডিসিআর তত্ত্বাবধায়নে সৎকার করা হয়েছে। এ সময় আমাদের সাহায্য করছে জেলাপ্রশাসক, সিভিল সার্জন ও সিটি কর্পোরেশন।  আমরা এটা নিশ্চিত করছি মরদেহ থেকে যেন কোনভাইরাস ছড়িয়ে না পড়ে।

আইইডিসিআর পরিচালক বলেন, ভাইরাসের সংক্রমণ  ছড়ানোর আশঙ্কা থাকে যখন মরদেহকে গোসল করানো হয় সৎকারের আগে। সেই সময় মরদেহের কাছাকাছি একজন মানুষ যান তাকে গোসল করানোর জন্য। আর এই জন্য ওই সময় যিনি এই কাজে সংশ্লিষ্ট থাকেন তাকে পার্সনাল প্রোটেকশন (পিপি) দিয়ে আমরা এই কাজটি করায়। সম্পূর্ণ ধর্মীয় বিধান মেনে সৎকার কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। তাই পরবর্তীতে সেখান থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।

তিনি বলেন, তারপরও অনেকের মধ্যে দুশ্চিন্তা কাজ করে করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়া রোগীর মরদেহ থেকে সংক্রমিত হন কিনা। সেই চিন্তা দূর করার জন্য মৃতদেহ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হচ্ছে। এছড়া সৎকারের সময় যারা কাছাকাছি ছিলেন তাদেরও পরীক্ষা করে দেখেছি। কিন্তু কারো মধ্যে সংক্রমণের চিহ্ন বা লক্ষণ পাওয়া যায়নি।