ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

করোনা ঠেকাতে ভিটামিন ডি কতটা কার্যকরী জানেন কি?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ জুন ২০২০  

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। মৃত্যুর সংখ্যাও প্রতিদিন দ্বিগুণেরও বেশি হচ্ছে। এই সময় পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ বিশ্ব স্বাস্থ্য বিশেষজ্ঞদের। তাদের মতে, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এই ভাইরাস ঠেকানো সম্ভব হবে। 

এই সময় অন্যান্য ভিটামিনের পাশাপাশি ভিটামিন ডি বেশি প্রয়োজন। আমাদের ত্বক সূর্যের আলো থেকে ভিটামিন ডি তৈরি করে। কাজেই স্বাভাবিকভাবে ভিটামিন ডি তৈরির জন্য আমাদের বাইরে সময় কাটানোর প্রয়োজন। তবে মহামারির কারণে যেহেতু বহু মানুষকে ঘরের ভেতর থাকতে হচ্ছে, তাই বিশেষজ্ঞরা বলছেন অনেকের শরীরেই ভিটামিন ডি-র ঘাটতি তৈরি হচ্ছে।

 ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য সেবা ব্যবস্থা পরামর্শ দিচ্ছে, যারা বাইরে বের হতে পারছে না তাদের উচিত প্রতিদিন ১০ মাইক্রোগ্রাম করে ভিটামিন ডি খাওয়া। যাদের চামড়ার রং বাদামি বা কালো তাদের শরীর এমনিতেই সূর্যের আলো থেকে ভিটামিন ডি কম গ্রহণ করে। তাই ভিটামিন ডি রয়েছে এমন সব খাবার এই সময় বেশি করে খেতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, ভিটামিন ডি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে। বিভিন্ন গবেষণা বলছে, শরীরে পর্যাপ্ত মাত্রার ভিটামিন ডি থাকলে তা সাধারণ সর্দি, জ্বর এবং ফ্লু থেকেও রক্ষা করে। তবে এই গবেষণার তথ্যপ্রমাণ সবক্ষেত্রে একরকম নয়। 

ব্রিটেনের পুষ্টি বিষয়ক বিজ্ঞান গবেষণা উপদেষ্টা কমিটির এক গবেষণায় দেখা যাচ্ছে, সংক্রমণজনিত বক্ষব্যাধিতে ভিটামিন ডি ঠিক কীভাবে কাজ করে? 

ভাইরাস প্রতিরোধ ছাড়াও সুস্থ হাড়, দাঁত এবং পেশির জন্য ভিটামিন ডি-র প্রয়োজন। ভিটামিন ডি-র অভাবে হাড় ঠিকমত গড়ে ওঠে না। ফলে শিশুরা রিকেট রোগের শিকার হতে পারে এবং প্রাপ্তবয়স্করা অস্টিওম্যালাসিয়া নামে দুর্বল হাড়ের রোগে ভুগতে পারেন। 

পুষ্টি, প্রতিরোধ ও স্বাস্থ্য ব্রিটেনের একটি গবেষণা রিপোর্ট বলছে, ভিটামিন ডি শরীরের একটি গুরুত্বপূর্ণ উপাদান। সেভাবেই এই উপাদানকে দেখা উচিত। কোভিড-১৯ মোকাবিলার জন্য জাদুকরী অস্ত্র হিসাবে এটাকে দেখা ঠিক হবে না। কারণ এখনো গবেষণা থেকে নিশ্চিত  তথ্যপ্রমাণ মেলেনি। তবে স্বাস্থ্যসম্মত জীবনযাপন করলে যে কোনো রোগ প্রতিরোধ করা সম্ভব।  

কোনো কোনো গবেষক অবশ্য বলছেন, কেউ যদি করোনাভাইরাসে আক্রান্ত হয়। আর তার শরীরে যদি ভিটামিন ডি-র অভাব থাকে, তাহলে এই ভাইরাস শরীরে বেশি ক্ষতি করতে পারে। তবে যাদের হার্টের সমস্যা বা ডায়েবেটিস রয়েছে তাদের ক্ষেত্রে এই সংক্রমণ ভয়াবহ।   

চিকিৎসা বিজ্ঞানের এক অধ্যাপক জন রোডস্-এর মতে, ভিটামিন ডি’র প্রদাহ কমানোর ক্ষমতা আছে। তিনি বলছেন করোনাভাইরাসের সংক্রমণে কেউ গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়লে। তাদের ফুসফুস গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হয়। তখন তাদের শরীরের রোগ প্রতিরোধী ব্যবস্থা ভাইরাসের সঙ্গে লড়াইয়ে এতটাই সক্রিয় হয়ে ওঠে যে, তার ফলে সাইটোকিন স্টর্ম নামে প্রদাহ দেখা দেয়। 

এই প্রদাহ শরীরের ভালো কোষগুলোকে ধ্বংস করতে শুরু করে। ভিটামিন ডি-র যেহেতু প্রদাহ কমানোর ক্ষমতা আছে। তাই এক্ষেত্রে ভিটামিন ডি ওই মারাত্মক প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। তবে তিনি বলেছেন, এ নিয়ে আরো গবেষণার প্রয়োজন আছে। 

তবে দিনে কতটা ভিটামিন ডি খাবেন। সে নিয়ে মনে প্রশ্ন আসছে নিশ্চয়? ওষুধ হিসেবে ভিটামিন ডি নিরাপদ। তবে ডাক্তাররা বলছেন তাই বলে অনেক পরিমাণে এটা খাওয়া ঠিক না। চিকিৎসক যতটুকু খাবার পরামর্শ দিচ্ছেন তার থেকে বেশি মাত্রায় ভিটামিন ডি খেলে দীর্ঘমেয়াদে শরীরের ক্ষতি হতে পারে। তাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন ডি খান।