ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

করোনা ভাইরাস প্রতিরোধে হোমনায় লিফলেট বিতরণ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ মার্চ ২০২০  

করোনা ভাইরাস নিয়ে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে হোমনা উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপ্তি চাকমার উদ্যোগে লিফলেট বিতরণ করা হয়েছে। ‘করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত না হয়ে সতর্ক হোন’ শীর্ষক হোমনা।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপ্তি চাকমার আহ্বান সম্বলিত লিফলেট বুধবার সকালে হোমনা চৌরাস্তায় বিভিন্ন ব্যক্তি ও যানবাহনে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাপ্তি চাকমা এ লিফলেট বিতরণ করেন। করোনা ভাইরাস নিয়ে জনসচেতনতার বার্তা পৌছে দেওয়া হচ্ছে হোমনাবাসীকে। এছাড়া অফিস-আদালত, দোকান, ব্যবসা প্রতিষ্ঠান ও পথচারীদের মাঝে এই লিফলেট বিতরণ করা হচ্ছে।

তাপ্তি চাকমার দিক-নির্দেশনায় এ কাজে নিয়োজিত আছেন স্কাউট শিক্ষার্থীদের সহযোগিতায় লিফলেট কিতরণের সময় সহকারী কমিশনার (ভূমি) তানিয়া ভূইয়া, নিলখী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও স্কাউট লিডার এটিএম মঞ্জুরুল ইসলাম শামীম, হোমনা কফিল উদ্দিন পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও হোমনা প্রেসক্লাবের যুগ্ন সাধরণ সম্পাদক মো. আইয়ুব আলী, হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. দাদন মিয়া, খাদিজা মেমোরিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নাছরিন আক্তার ও প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবুল খায়েরসহ আদর্শ উচ্চ বিদ্যালয় ও খাদিজা মেমোরিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ের স্কাউট দলের শিক্ষার্থীরা ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

লিফলেটে উল্লেখ্য করা হয়েছে, নোভেল করোনা ভাইরাস (২০১৯-nCoV) এক ধরণের সংক্রামক ভাইরাস। ভাইরাসটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির মাঝে ছড়িয়ে পড়ে বা পশু/পাখি হতে সংক্রমিত হয়ে থাকে। এ করোনা ভাইরাসে আক্রান্ত কোন ব্যক্তির সংস্পর্শে আসলে সুস্থ ব্যক্তিরও আক্রান্ত হয়ে পড়ার সম্ভাবনা থাকে। আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশির মাধ্যমে, আক্রান্ত ব্যক্তিকে স্পর্শ করলে, পশু/পাখির মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে পড়ে। লক্ষণসমূহের মধ্যে শ্বাসকষ্ট, নিউমোনিয়া, ১০০ ডিগ্রির বেশি জ¦র, শুকনো কাশি, বুকে সর্দি-কফ জমা, সর্দি-কাশি, জ¦র, মাথাব্যাথা, গলাব্যাথা, মারাত্মক পর্যায়ে অজ্ঞান হয়ে যাওয়া, শিশু, বৃদ্ধ ও দুর্বল ব্যক্তিদের ডায়রিয়া, নিউমোনিয়া ও ব্রংকাইটিসও হতে পারে।

প্রতিরোধের উপায় হিসেবে সাবান পানি দিয়ে হাত ধোয়া, অপরিস্কার হাত দিয়ে বা হাত না ধুয়ে চোখ বা অপ্রয়োজনে চোখ, নাক, মুখ স্পর্শ না করা, কাজের জায়গা, ব্যবহারের কাপড় ইত্যাদি পরিস্কার-পরিচ্ছন্ন রাখা, হাঁচি কাশি দেয়ার সময় মুখ ঢেকে রাখা, অসুস্থ পশু/পাখির সংস্পর্শে না আসা, মাছ, মাংস ভালভাবে রান্না করে খাওয়া, আইসক্রিম ও ঠান্ডা খাবার না খাওয়া, সাধারণ ঠান্ডা লাগা, সর্দি-কাশিতে ভুগছেন এমন ব্যক্তি থেকে দূরে থাকা, সর্দি-কাশির হাত থেকে বাঁচতে এবং ধুলোবালি থেকে সুরক্ষিত থাকতে মাস্ক ব্যবহার করা, জরুরি প্রয়োজন ব্যতীত বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকা ও প্রয়োজন ব্যতীত এ সময়ে বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করা এবং অত্যাবশ্যকীয় ভ্রমণে সাবধানতা অবলম্বন করতে অনুরোধ জানানো হয়েছে।