ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

করোনা সচেতনতা সৃষ্টিতে স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ দিচ্ছে আওয়ামী লীগ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৩ জুন ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ দিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। রাজধানীর পর এবার সোমবার তিনটি বিভাগীয় শহরে অনলাইন কর্মশালার মাধ্যমে স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ দিয়েছে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি। পর্যায়ক্রমে উপজেলা পর্যায় পর্যন্ত এ প্রশিক্ষণ দেবে তারা।

সোমবার তিন বিভাগীয় শহর রাজশাহী, চট্টগ্রাম ও খুলনা বিভাগের ১০০ স্বেচ্ছাসেবীকে প্রশিক্ষণ প্রদান করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সচিবালয়ের নিজ দফতর থেকে এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, খুলনার মেয়র তালুকদার আবদুল খালেক এবং চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

প্রশিক্ষণ কর্মশালার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. হোসেন মনসুর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর।

উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর কথা স্মরণ করে তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগ জনগণের মধ্য থেকে গড়ে ওঠা একটি দল। দুর্যোগ-দুর্বিপাকে সর্বদা আমাদের দল মানুষের পাশে ছিল, আছে এবং থাকবে। আমাদের নেত্রী শেখ হাসিনা মৃত্যুঞ্জয়ী নেত্রী। তিনি সবসময় মৃত্যুকে হাতের মুঠোয় নিয়ে জনগণের সেবা করে গেছেন, সেবা করে যাচ্ছেন, জনগণের অধিকার আদায়ের সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন এবং বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে আজ বিশ্বের বুকে মর্যাদার আসনে আসীন করেছেন।

ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি করোনা পরিস্থিতি মোকাবেলায় দলীয় নেতাকর্মীদের জনগণের পাশে থাকার জন্য নির্দেশ দিয়েছিলেন। সবাই দেখেছে আমাদের দলের বহুনেতা আজকে করোনাভাইরাসে আক্রান্ত। কিন্তু তারপরও আমাদের দল মানুষের পাশে আছে এবং থাকবে। আজকে সে জন্যই বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি প্রশিক্ষণ কর্মসূচীর আয়োজন করেছে এবং তারা এই প্রশিক্ষণ কর্মসূচী অব্যাহত রাখবে।

এর আগে ঢাকায় ১০০ জনকে অনলাইনের মাধ্যমে এই ট্রেনিং করানো হয়। স্বাগত বক্তব্যে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবদুস সবুর বলেন, এই প্রশিক্ষণের মাধ্যমে যে কোন উদ্বেগজনক পরিস্থিতি সামাল দিতে পারবেন স্বেচ্ছাসেবীরা। এছাড়া স্বেচ্ছাসেবীরা মাস্টার ট্রেইনার হিসেবে অন্যদের ট্রেনিং দিতে পারবেন। ভবিষ্যতে দেশের অন্য স্থানে এই ধরনের প্রশিক্ষণের আয়োজন করা হবে।

তিনি বলেন, বিজ্ঞান প্রযুক্তি উপ-কমিটির উদ্যোগে যে ‘জয় বাংলা’ এ্যাপ তৈরি করা হয়েছিল তা আরও উন্নত করে দেশের প্রান্তিক জনগণের কাছে এই এ্যাপের মাধ্যমে টেলিমেডিসিন সেবা পৌঁছে দেয়ার জন্য তৈরি করা হচ্ছে। যা কিছুদিনের মধ্যেই উদ্বোধন করা হবে। এই এ্যাপের মাধ্যমে দেশের প্রান্তিক জনগণ বিশেষজ্ঞ ডাক্তারদের কাছ থেকে অডিও-ভিডিও কলের মাধ্যমে সেবা নিতে পারবেন।