ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

করোনা সেরে গেলে আবার কি হয়?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ মার্চ ২০২০  

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন বিশ্বজুড়ে আতঙ্ক। এখন পর্যন্ত এটি বাংলাদেশসহ বিশ্বের অন্তত ১৮৮ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।
এরইমধ্যে এ ভাইরাসে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন অন্তত ২ লাখের বেশি মানুষ। এ ভাইরাস থেকে সুস্থ  হয়েছেন ৯১ হাজার ৯১২ জন। তবে এ ভাইরাস থেকে কি পুরোপুরি সুস্থ হওয়া যায়? একবার সেরে উঠলে কি আবার সংক্রমিত হওয়ার ভয় থাকে? এমন অনেক প্রশ্নই ঘুরে ফিরছে আতঙ্কিত মনে।

সম্প্রতি চীন থেকে কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে, সেখানে কোভিড- ১৯ থেকে সুস্থ হওয়ার পর কিছু লোক আবার অসুস্থ হয়ে পড়েন। তবে এটি স্পষ্ট নয় যে এটি পুনরায় সংক্রমণ নাকি আগের সংক্রমের প্রভাব।

সিয়াটেলের ফ্রেড হাচিনসন ক্যানসার গবেষণা কেন্দ্রের বিজ্ঞানীরা বলেছেন যে ভাইরাসটির ৩০ হাজার অক্ষরের জিনেটিক কোড রয়েছে। যা প্রতি ১৫ দিনে একবার পরিবর্তন হয়। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি তাদের এ ভাইরাসে নতুন করে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম। তবে যারা অন্যান্য রোগে আগে  থেকেই ভুগছেন তাদের আবার সংক্রমিত হওয়ার ঝুঁকি রয়েছে। 

করোনাভাইরাস প্রতিরোধে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এমন খাবার খান। বেশি করে ভিটামিন সি যুক্ত খাবার এসময় আপনাকে রক্ষা করবে। ভালোভাবে রান্না করা খাবার খান। আতঙ্কিত  না হয়ে সতর্ক থাকুন।