ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

করোনায় পাওয়া অভ্যেসগুলো ধরে রাখুন ভবিষ্যতেও

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩১ মার্চ ২০২০  

আজ সকালে মোরগের ডাকে ঘুম ভাঙ্গল!
আমি ধড়ফড় করে বিছানা থেকে উঠলাম। এই শহরে মোরগ আসলো কোথা থেকে? তাও আবার জিন্দা!! মনে হয় স্বপ্নই হবে। লক ডাউনে থাকতে থাকতে মাথা পুরোই লক হয়ে গেছে।
অথবা কাল রাতে টিভিতে দেখছিলাম এই সময় নেচার নাকি নিজেকে রিবুট/রিস্টার্ট করেছে; সমুদ্র তীরে খেলা করছে ডলফিন, উঠে আসছে কচ্ছপের পাল, সৈকতে বিশ্রাম নিচ্ছে কাঁকড়ারা… এসব দেখে মনে হয় মাথা আউলে গেছে।
আউলে আমি শহুরে ভার্শনে মোরগের ডাক শুনছি।
ঢাকা শহরের বাতাসে বিষাক্ততার পরিমাণ দিনদিন হুহু করে কমছে। রাতে চাঁদের দিকে তাকিয়ে দেখবেন আকাশটা স্বচ্ছ। এত স্বচ্ছ যে নিজেরই চোখে লাগে… আমাদের চোখ তো এতটা স্বচ্ছতা দেখে অভ্যস্ত না।

পরিবেশটা আসলেই রিস্টার্ট দিয়েছে। কিন্তু আফসোস, প্রচুর ক্ষয়ক্ষতির বিনিময়ে।
এখন পর্যন্ত বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা প্রায় ৩৮ হাজার। তবে এই বিরাট লস, আমাদের অনেক সিম্পল কিছু জিনিস শিখিয়ে যাচ্ছেঃ
সোশ্যাল ডিস্টেন্সিং মেনে চলো, কাশি আসলে মুখ ঢাকো, বাইরে থেকে আসলে হাত ধোও, বাসায় জুতা পরে ঢুকবে না ইত্যাদি ইত্যাদি।

কাল রাতে মজার একটা আর্টিকেল পড়ছিলাম জাপান নিয়ে। এই করোনা জাপানকে কেন খুব একটা ঘায়েল করতে পারেনি জানেন? কারন জাপানিরা ছোটবেলা থেকেই এই নিয়মগুলো মেনে চলে।
তারা ছোটবেলা থেকেই সোশ্যাল ডিস্টেন্সিং মেনে চলে ... হ্যান্ডশেইক করে না, তারা মাথা নিচু করে সম্বোধন করে... তারা এমনিতেই মাস্ক পরে রাস্তায় চলাচল করে।
জানি না কথাগুলো সত্যি নাকি... সত্যি হতেও পারে বা আজকে সকালের মোরগের ডাকের মত ভ্রমও হতে পারে।

কিন্তু কিছু ব্যাপার আসলেই সত্যি; টানা এতদিন বাসায় থেকে বুঝেছি, আসলেই পরিবারকে সময় দেয়া হতো না... এখন প্রতিদিন দুপুরে আমার বাবা-মা, মেয়েরা একসাথে বসে ভাত খাই.... রাতে ঘুমাতে যাবার আগে মেয়েদের চুলে বেনী করে দিচ্ছি। সোশ্যাল ডিস্টেন্স অনেকেরই পারিবারিক বন্ডিং আবার ফিরিয়ে এনেছে।

এই করোনার আগে কবে এমনটা করেছিলাম মনে নেই! বাবার সাথে বিকালে বসে চা খাচ্ছি, তার ছোটবেলার স্ট্রাগ্লিংগুলোর কথা শুনছি... আম্মার সাথে আড্ডা দিচ্ছি, তার গল্পগুলো শুনছি। যদিও তার বেশিরভাগ গল্পই কেয়ামত নিয়ে! শুনতে খারাপ লাগছে না একটুও।
আমার লেখা পড়ে আজকে অনেকেরই খারাপ লাগতে পারে। বলতে পারেন পুরো বিশ্বে দেদারসে মানুষ মরছে এই লোক আল্লাদি করছে।
আল্লাদি আমি করছি না, করেছে সেই মোরগটা; করছে সেই ডলফিনগুলো... ঝাঁকে ঝাঁকে উঠে আসা সেই কাঁকড়া বা কচ্ছপগুলো; আকাশে তাকিয়ে, বারান্দায় দাড়িয়ে বুক ভরা নিঃশ্বাস নিয়ে আমি শুধু যা বুঝেছি এই বন্দী জীবনে, তাই কেবল বলছি
একটুও বাড়িয়ে বলছি না...যা দেখছি, তাই কেবল বলছি।

দেখছি,  ঘরে ঘরে প্রার্থনা হচ্ছে...পার্কের ঘাসগুলো সবুজ হয়ে উঠছে... রাস্তাঘাটের ফুল কেউ ছিঁড়ছে না... পুলিশ জনসেবা করছে... প্রশাসনের কেউ ভুল করলে চাকরি হারাচ্ছে, সরি বলছে... ডাক্তারদের কেউ কসাই ডাকছে না... প্রতিটা এলাকাগুলো থেকে স্বেচ্ছাসেবীরা খাবার নিয়ে এগিয়ে আসছে... ক্রাইম শূন্যের কোঠায়।

আমরা সবাই হয়ত শীঘ্রই আবার করোনাহীন আগের জীবনে ফিরে যাব... জীবন চঞ্চল হয়ে উঠবে। ঠিক আবারও কয়েকশ বছর পর প্রকৃতি হয়ত আবার ভাববে, রিস্টার্ট দেয়ার সময় হয়েছে।
তখন... তখন হয়ত সফল ভাবে দিতে পারবে রিস্টার্ট বা দিতে যেয়ে ক্রাশ করবে নাকি তাও জানি না। কিন্তু এটা অন্তত জানি, সেটা সম্পূর্ণই নির্ভর করবে আমাদের হাতে। ভাইরাস তো কেবল উসিলা, সমস্যা তো আমাদের নিয়েই।

লেখকঃ আরিফ আর হোসাইন