ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

করোনায় বিএনপিকে বিজ্ঞপ্তি দিয়েও খুঁজে পাওয়া মুশকিল!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৩ জুলাই ২০২০  

কোভিড-১৯ মহামারির সময়ে দেশের জনগণের পাশে না থেকে রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা করছে বিএনপি।‌ তাদের এ অপতৎরতায় হতাশ দেশের জনগণ ও সুশীল সমাজ। তারা মনে করেন, দেশের ইতিহাসে বিরোধী রাজনৈতিক দল হিসেবে বিএনপির এ কর্মকাণ্ড অত্যন্ত অমানবিক।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, যে কোনো মহামারি বা জাতীয় দুর্যোগে রাষ্ট্রীয় ক্ষমতার বাইরের রাজনৈতিক দলগুলোর তৎপরতাও মানবিক হয়। ক্ষমতার বাইরের দলগুলো অতীতে যে কোনো দুর্যোগে সাধারণ মানুষের দৃষ্টি কেড়েছে। মানুষের আপনজন হয়েছে তারা। কিন্তু এবারও বিএনপি ও তাদের জোট সেটা করতে ব্যর্থ হয়েছে।

তারা বলেন. কোভিড-১৯ মহামারিতে মনে হচ্ছে- দেশের ক্ষমতার বাইরের রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং ছোটখাটো বামদলগুলোসহ ড. কামাল হোসেনের গণফোরাম যেন হারিয়ে গেছে। মাঠে-ঘাটে যেন বিএনপিকে জনগণের পাশে দেখা পাওয়া দুর্লভ হয়ে দাঁড়িয়েছে।  হয়তো বিরোধী দলগুলোকে একটি হারানো বিজ্ঞপ্তি দিয়ে খুঁজে পাওয়া মুশকিল!

সুশীল সমাজ মনে করে, করোনায় লকডাউনের মাধ্যমে মানুষকে ঘরে রাখতে হলে বা এই মহামারির সময়ে দেশের মানুষকে সব ধরনের সহযোগিতা দিতে হলে, প্রশাসনের পাশাপাশি রাজনৈতিক দলগুলোরও অনেক কাজ ও দায়িত্ব আছে। এক্ষেত্রে বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদের ভূমিকা থাকে চোখে পড়ার মতো। কিন্তু বিএনপি নেতারা জনগণের পাশে না দাঁড়িয়ে শুধু সরকারের সমালোচনায় ব্যস্ত।

তারা বলেন, দেশের বিরোধী রাজনৈতিক দলগুলো এই কোভিড-১৯ মহামারিকালে তাদের তরুণ কর্মীদের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করতে পারতো। আর এটা করতে পারলে শুধু যে রাজনীতিতে তারা এগিয়ে যেত তা নয়, মানুষের ভালোবাসা অর্জন করতে পারতো। চীনের তরুণরা ও তাদের কমিউনিস্ট পার্টি এ কাজ করেছে- এটাই জেনে যে, তরুণরা করোনা আক্রান্ত হলে তাদের মৃত্যুঝুঁকি কম। অতএব, যারা করোনা আক্রান্ত হবে তারা আইসোলেশনে চলে যাবে, বাকিরা মানুষের জন্য কাজ করতে থাকবে। তাদের সঙ্গে এসে যোগ দেবে নতুন নতুন তরুণ কর্মী। স্বাস্থ্যবিধি মেনে বাংলাদেশে বিরোধী রাজনৈতিক দলগুলো যদি তাদের তরুণ কর্মীদের এভাবে নামাতে পারতো, তাহলে তাদের অতীতের অনেক পাপমোচন হয়ে যেত। 

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক অনুষ্ঠানে বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলা ও উদ্ভূত পরিস্থিতিতে বিএনপি জনগণের পাশে নেই। করোনাভাইরাসের এই সংকটে বিএনপি নেতারা দেশবাসীর পাশে না দাঁড়িয়ে শুধু সংবাদ সম্মেলনের মাধ্যমে সরকারের সমালোচনা করে চলেছেন। এই সংকটময় সময়েও বিএনপি নেতাকর্মীরা জনগণের পাশে আসেনি, সহযোগিতার হাত বাড়ায়নি।  তারা সরকারের সমালোচনা করে এই সংকটময় পরিস্থিতিতে রাজনৈতিক ফায়দা লোটার অপতৎপরতায় ব্যস্ত রয়েছে।

এই সংকটময় পরিস্থিতিতে রাজনৈতিক ফায়দা লোটার অপতৎপরতা থেকে বিরত থাকার জন্য বিএনপির প্রতি আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন,  আসুন সব রাজনৈতিক দল মিলে দেশের সংকটে জনগণের পাশে দাঁড়াই।