ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

কুবি বঙ্গবন্ধু পরিষদের একাংশের কমিটি, আরেকাংশের প্রতিবাদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের একাংশের (কামাল-মাহবুব সমর্থিত) নতুন কমিটি গঠনের প্রতিবাদ জানিয়েছে অপর অংশ(ওমর-জাহিদ সমর্থিত)।

বুধবার (২২মার্চ) একাংশের সভাপতি কাজী ওমর সিদ্দিকী ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ জাহিদ হাসানের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২১ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ তারিখে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন গণমাধ্যমের সংবাদের মাধ্যমে অবগত হই যে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক সম্পূর্ণ বেআইনিভাবে ও কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদের বিনা অনুমোদনে ‘বঙ্গবন্ধু পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ গঠন করেছে, যা সম্পূর্ণ অসাংগঠনিক এবং কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ-এর সঙ্গে দুষ্টতা প্রদর্শনের শামিল। কারণ, কেন্দ্রের অনুমোদন ছাড়া কোথাও ‘বঙ্গবন্ধু পরিষদ’ গঠন ও পরিচালনার ব্যাপারে কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ-এর পক্ষ থেকে নিষেধাজ্ঞা থাকলেও, তা উপেক্ষা করে এই পরিষদ গঠন করা হয়েছে। আমরা বঙ্গবন্ধু পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় কতিপয় শিক্ষকের এমন কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আমরা স্বার্থহীন ভাষায় বলতে চাই, সভাপতি কাজী ওমর সিদ্দিকী ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ জাহিদ হাসানের নেতৃত্বে যে বঙ্গবন্ধু পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কার্যক্রম পরিচালনা করছে, তা কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ কর্তৃক অনুমোদিত ও বৈধ। এ ছাড়া অনুমোদনহীন কথিত ‘বঙ্গবন্ধু পরিষদ’ সম্পূর্ণ অবৈধ। আমরা মনে করি, বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শনকে প্রশ্নবিদ্ধ করতে কতিপয় প্রতিক্রিয়াশীল জামায়াত-বিএনপি’র শিক্ষক কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অবৈধভাবে ‘বঙ্গবন্ধু পরিষদ পরিচালনা করে আসছে। তাদের বারবার সতর্ক এমনকি কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদের সর্বোচ্চ নেতার পক্ষ থেকে কার্যক্রম বন্ধ করার আহ্বান সত্ত্বেও তা তারা উপেক্ষা করে চলেছে। তারা বিভিন্ন চক্রান্তের আশ্রয় নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশকে বিনষ্ট করে বিশ্ববিদ্যালয় তথা সরকারের ভাবমূর্তিকে ক্ষুন্ন করার জন্য হীন চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু কোনো চক্রান্তেই তারা সফল হয়নি। সম্প্রতি নতুন কথিত কমিটি গঠন দেখে আমাদের ঘোর সন্দেহ হচ্ছে, ষড়যন্ত্রে ব্যর্থ পুরাতন কমিটি বাতিল করে কথিত নতুন কমিটি। গঠন করে ষড়যন্ত্রের শক্তি সঞ্চয় করার চেষ্টা করছে। আমরা বঙ্গবন্ধু পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় মনে করি, জাতীয় নির্বাচনের আগে দেশকে অস্থিতিশীল করার জন্য যে প্রতিক্রিয়াশীল চক্রের ষড়যন্ত্র চলছে, কথিত এই কমিটি গঠন সেই চক্রান্তেরই একটি অংশ। আমরা বঙ্গবন্ধু পরিষদ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থার্থহীন ভাষায় বলতে চাই, আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কোনো চক্রান্ত কিংবা হীনচেষ্টাকে অতীতেও সফল হতে দেইনি, ভবিষ্যতেও হতে দেবো না। এ বিষয়ে আমরা সতর্ক ও দৃঢ় অবস্থান ব্যক্ত করছি।

এছাড়াও এ কমিটির সভাপতি কামাল উদ্দিন এবং কার্যকরী সদস্য আবু তাহেরসহ আরো কয়েকজনের বিরুদ্ধে জামাত-শিবিরের সংশ্লিষ্টতার অভিযোগ তুলে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনতিবিলম্বে ওই অবৈধ পরিষদ বাতিলের জোর দাবি, একই সঙ্গে স্বঘোষিত কমিটির বিরুদ্ধে কার্যকর ও সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রীয় বঙ্গবন্ধু পরিষদ-এর প্রতি বিনীত অনুরোধ এবং এই অবৈধ পরিষদের অনুমোদনহীন ও অবৈধ কার্যক্রম বন্ধ না করলে বঙ্গবন্ধু পরিষদ কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলে বিজ্ঞপ্তিতে জানায়।