ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

কুবিতে পর্দা নামলো প্রত্নতত্ত্ব সপ্তাহের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ নভেম্বর ২০২২  

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ব বিভাগের সহযোগী সংগঠন আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির উদ্যোগে আয়োজিত নাচ, গান ও অভিনয়ের মধ্যে দিয়ে বিভাগটির নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয় এবং প্রবীণ শিক্ষার্থীদের বিদায় দেওয়া হয়।
বুধবার (২ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় সপ্তাহ ব্যাপি এ আয়োজন।
প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির সভাপতি ড. মুহাম্মদ সোহরাব উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো: হাবিবুর রহমান, ছাত্র উপদেষ্টা মো. মুর্শেদ রায়হান, আর্ট এন্ড হেরিটেজ সোসাইটির ভিপি মেহেদী হাসান মুরাদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমি এই অনুষ্ঠানে বলতে চাই যে আপনারা যেসব বিষয়ই শেখেন না কেনো, তা আরও বেশি মানুষের সাথে শেয়ার করবেন। বিদায় অবশ্যই একটা বেদনার ব্যাপার কিন্তু এখানে একটা ভালো দিক হলো তোমরা সফলভাবে এ জার্নি শেষ করেছ। তোমাদেরকে আমি অভিনন্দন জানাতে চাই কারণ এটা একটা কঠিন পথ।
উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, আপনারা এখন থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের একটা অংশ। আমি এখানে আমি প্রশাসনিক দায়িত্বে থাকলেও আমি একজন শিক্ষক, তাই আমি আশা করছি আপনার আর আমার মধ্যে শিক্ষক-ছাত্র সম্পর্ক যেন বজায় থাকে। প্রবীণদের উদ্দেশ্যে বলেন, আপনারা এখন বিশ্ববিদ্যালয়ের সৌরভ পূরো দেশে ছড়িয়ে দিবেন।
উল্লেখ্য, গত ২৮ (অক্টোবর) শুরু হওয়া সপ্তাহ জুড়ে প্রত্নতত্ত্ব প্রদর্শন, মার্বেল দৌড়, বালিশ খেলা হাড়ি, ব্যাটমিন্টন, লুডু খেলা, মোরগ লড়াই, ক্যারাম খেলা ও বিতর্ক প্রতিযোগিতাসহ বিভিন্ন ধরনের আয়োজন করে বিভাগটি।