ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত সিদ্দিকী নির্বাচনে ভোটার উপস্থিতি না থাকলে সেটা কলঙ্কজনক হবে নির্বাচনী দায়িত্ব পালনে সম্পূর্ণ প্রস্তুত বিজিবি
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

কুমিল্লা উত্তর জেলা আ.লীগের সভাপতিকে অবাঞ্ছিত ঘোষণার প্রতিবাদ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৮ মে ২০২৩  

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতির জারি করা নিষেধাজ্ঞা অমান্য করে উপজেলা সাধারন সম্পাদক মোস্তফা কামাল চৌধুরীসহ বেশ কিছু প্রভাবশালী নেতাকে ছাড়াই সম্মেলনের প্রায় ৮ মাস পর স্থগিত হওয়া উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির প্রথম সভা শনিবার অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার সকাল ১১টায় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের রাজনৈতিক কার্যালয় রোশন ভিলায় ওই সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম শফিউদ্দিনের সভাপতিত্বে ওই সভায় প্রধান অতিথি ছিলেন কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব রোশন আলী মাস্টার।

সভায় জেলা আওয়ামীলীগের সভাপতি ম. রুহুল আমিনকে অবাঞ্চিত করার ঘোষণার প্রস্তাব করেছেন উপজেলা প্রচার ও প্রকাশনা সম্পাদক মোসলেহ উদ্দিন মানিক। তিনি বলেন, জেলা সভাপতির একক স্বাক্ষরে কমিটি স্থগিত এবং দলের কার্যকলাপ পরিচালনার অভিযোগে অগঠনতান্ত্রিকভাবে উপজেলা সভাপতিকে কারন দর্শানোর নোটিশ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে দলেল ভাব মূর্তি নষ্ট করছেন জেলা সভাপতি।

এ দিকে ‘অবাঞ্ছিত’ ঘোষণাকারীদের শাস্তি দাবি করা হয়েছে। গতকাল শনিবার বিকেলেই দেবীদ্বার উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোস্তফা কামাল চৌধুরী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে মোস্তফা কামাল চৌধুরী বলেন, দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের স্থগিতকৃত কমিটির সদস্যদের নিয়ে কার্যনির্বাহী কমিটির সভা আহ্বান করা অসাংগঠনিক ও দলীয় আদর্শের পরিপন্থি। কেন্দ্রীয় নির্দেশনা অমান্য করে দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যতিরেকে আজ ০৬-০৫-২০২৩ ইং তারিখে সভা আহ্বান করা হয়। উক্ত সভায় রৌশন আলী মাস্টারের উপস্থিতিতে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি ম. রুহুল আমিনকে নিয়ে কয়েকজন ব্যক্তি কুরুচিপূর্ণ, মিথ্যা, বানোয়াট বক্তব্য দিয়েছেন তাতে দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগ বিস্মিত ও মর্মাহত। সঙ্গত কারণেই দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগ এহেন বক্তব্যের তীব্র নিন্দা, প্রতিবাদ ও ধিক্কার জানায়। বক্তব্য প্রদানকারী ব্যক্তিদের বিরুদ্ধে কেন্দ্রীয়ভাবে যথাযথ ব্যবস্থা গ্রহনের জোর দাবি জানাচ্ছি।

এ বিষয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি ম. রুহুল আমিন বলেন, দেবীদ্বার উপজেলা কমিটির কার্যক্রম স্থগিত করা বা সংগঠনের শৃংখলা বিরোধী কর্মকান্ডের অভিযোগে উপজেলা সভাপতিকে কারন দর্শানো নোটিশ করা এবং ৬ মে শনিবারে উপজেলা সভাপতি কর্তৃক কার্যকরি কমিটির আহবানকৃত সভা স্থগিত রাখার বিষয়ে যে নোটিশ করেছি তা সংগঠনের নিয়ম বহির্ভূত নয়, যা করেছি সবই কেন্দ্রীয় কমিটির নির্দেশনায় করেছি। দলের যে কারোর কাছে আমি পছন্দের না হলে আমাকে অবাঞ্ছিত ঘোষণা করতেই পারে, তবে আমার নোটিশ অমান্য করে উপজেলা কার্যকরি কমিটির সভা করার বিষয়টি কেন্দ্রীয় কমিটিকে জানাব। উপজেলা কমিটি আমার ও জেলা সাধারন সম্পাদকের স্বাক্ষরে অনুমোদন দিয়েছি তবে জেলা কমিটির কার্যকরি কমিটির সভায় অনুমোদনের পরই তা বৈধ হবে। এর আগে এ কমিটি বৈধ নয় কিন্তু তারা স্থগিত কমিটিকে নিয়ে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

স্থানীয় একাধিক আ’লীগ নেতা ক্ষোভের সাথে জানান, দলের আভ্যন্তরিন কোন্দলে প্রায় ২৬ বছর পর কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে গত বছরের ২ সেপ্টেম্বর উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দর উপস্থিতিতে একেএম সফিউদ্দিনকে সভাপতি, মোস্তফা কামাল চৌধুরীকে সাধারন সম্পাদক, একেএম মনিরুজ্জামান মাষ্টারকে সহ-সভাপতি, অধ্যক্ষ মো. হুমায়ুন কবির ও এজাজ মাহমুদকে যুগ্ম-সাধারন সম্পাদক এবং বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন সরকারকে সদস্য করে ৬ সদস্যের নাম উল্লেখ করে আংশিক কমিটি ঘোষনার মধ্যে দিয়ে সম্মেলন শেষ হয়। স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল এবং কুমিল্লা উত্তর জেলা আ’লীগের সাধারন সম্পাদক রোশন আলী মাষ্টারের দ্বন্দ্বের কারনে পূর্ণঙ্গ কমিটি ঘোষণা করা সম্ভব হয়নি।

কেন্দ্রীয় নেতাদের নির্দেশে পরবর্তীতে সমন্বয় করে পূর্ণাঙ্গ কমিটি গঠনে ৭ সস্যের সমন্বয় কমিটি ঘোষণা করে দেন। সমন্বয় কমিটির সদস্যরা হলেন,- কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ্ব রোশন আলী মাষ্টার, স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল, বিদায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুল মতিন সরকার, সাধারন সম্পাদক একেএম মনিরুজ্জামান মাষ্টার, বর্তমান কমিটির সভাপতি একেএম সফিউদ্দিন এবং সাধারন সম্পাদক মোস্তফা কামাল চৌধূরী। ওই পূর্ণাঙ্গ কমিটি ৪৫ দিনের মধ্যে ঘোষণার কথা থাকলেও আভ্যন্তরীন কোন্দলে তা সম্ভব হয়নি।