ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কুমিল্লা নগরীর আয়তন সাত বছরে বাড়েনি এক ইঞ্চিও

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৯  

সাত বছর আগে আবেদন করা হলেও অনুমোদন পায়নি কুমিল্লা নগরীর আয়তন বৃদ্ধিকরণ। এতে মানুষ নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। কর থেকে বঞ্চিত হচ্ছে কুমিল্লা সিটি কর্পোরেশন।

নগরীর গুরুত্বপূর্ণ অনেক স্থাপনা ও এলাকা সিটি কর্পোরেশনের বাইরে রয়েছে। সে গুলো হচ্ছে,কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ডিগ্রি শাখা,শাসনগাছা বাস টার্মিনাল,রেল স্টেশন,কুমিল্লা মেডিকেল হাসপাতাল ও চাঁন্দপুর এলাকা।

সূত্রে জানানো হয়, সমগ্র সিটি কর্পোরেশনের বর্তমান এলাকা ৫৩.০৪ বর্গ কিলোমিটারের সাথে ও তার পাশ্ববর্র্তী ৯৬.৯৬বর্গ কিলোমিটার প্রস্তাবিত এলাকা নির্দিষ্ট করা হয়েছে। প্রস্তাবিত এলাকা বর্তমান এলাকার সাথে সংযুক্ত হলে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকার মোট আয়তন হবে ১৫০বর্গ কিলোমিটার। ২০১১সালের ১০জুলাই কুমিল্লা পৌরসভার ১৮টি ওয়ার্ড এবং পাশের কুমিল্লা সদর দক্ষিণ পৌরসভার ৯টি ওয়ার্ড নিয়ে কুমিল্লা সিটি কর্পোরেশন গঠন করা হয়।

নারী সংগঠক ইয়াসমিন রীমার বাসা নগরীর শাসনগাছায়। তিনি বলেন, শাসনগাছা বাস টার্মিনালসহ আবাসিক এলাকা নগরীর গুরুত্বপূর্ণ এলাকা। তবে সিটি কর্পোরেশনের বাইরে হওয়ায় এই এলাকার বাসিন্দারা জলাবদ্ধতা ও আবর্জনা অপসারণের সমস্যায় ভুগছে।

নগরীর পশ্চিম অংশের বাসিন্দা কামাল হোসেন বলেন,কুমিল্লা সদর উপজেলার উত্তর ও দক্ষিণ দুর্গাপুর ইউনিয়নের অনেক এলাকা সিটি কর্পোরেশনের আওতায় আনা উচিত। এখানে অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। এছাড়া সিটি কর্পোরেশন ও ইউনিয়নের সীমান্তবর্তী হওয়ায় অনেক এলাকার রাস্তা সংস্কারের কাজও আটকে থাকে।

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু বলেন,আয়তন কম থাকায় নগরীতে এখন ঘিঞ্জি পরিবেশ বিরাজ করছে। কিছুদিনের মধ্যে কুমিল্লা বিভাগ হচ্ছে,বিভাগের কাজের সুবিধার্থে নগরীর আয়তন আরো বাড়ানো প্রয়োজন।

কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন,কুমিল্লা সিটি কর্পোরেশনকে পরিকল্পিত ও সুবিন্যস্ত ভাবে গড়ে তোলার জন্য আয়তন বৃদ্ধির পরিকল্পনা করা হয়েছে। দ্বিগুণ আয়তন বাড়ানোর বিষয়ে মন্ত্রণালয়ে আবেদন জানানো হয়েছে।

উল্লেখ্য- ২০১২সালের ৩জুন কুমিল্লা সিটি কর্পোরেশনের মাস্টার প্ল্যান নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এলজিইডি ও কুমিল্লা সিটি কর্পোরেশনের আয়োজনে স্থানীয় বীরচন্দ্র নগর মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় জানানো হয় কুমিল্লা সিটির আয়তন বাড়িয়ে ১৫০ বর্গ কিলোমিটার করার পরিকল্পনা রয়েছে। যা বর্তমান আয়তনের দ্বিগুণ হবে। ওই সময়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আয়তন বৃদ্ধির জন্য আবেদন জানানো হয়।