ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

কুমিল্লা পর্যন্ত বাস চালু করলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) থেকে কুমিল্লা পর্যন্ত শিক্ষার্থীদের যাতায়াতের জন্য গোমতী বাসের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ৪৬ আসন বিশিষ্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে কুমিল্লা রুটে নতুন বাসের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে বেশ কয়েকটি বাস থাকলেও ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের জন্য দূরবর্তী তেমন কোন বাস ছিল না। আসা-যাওয়ায় প্রায় ২০০ কিলোমিটার পাড়ি দিয়ে প্রতিদিন বাসটি কুমিল্লা থেকে সকাল ৬টায় ছেড়ে আসবে এবং ক্যাম্পাস থেকে বিকাল সাড়ে ৩টায় কুমিল্লার উদ্দেশে ছেড়ে যাবে।

জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, কুমিল্লার মতো দূরবর্তী রুটে বাস চালু করা হয়েছে প্রাথমিকভাবে পর্যবেক্ষণ করার জন্য। এর ফলাফল ভালো হলে পরবর্তীতে অন্যান্য দূরবর্তী রুটে বাস চালু করার পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে একটি দ্বিতল বাস কেনা হয়েছে এবং ভবিষ্যতে আরও দ্বিতল বাস কেনার পরিকল্পনা রয়েছে।

নতুন এ বাসের বিষয়ে জবি পরিবহন প্রশাসক আব্দুল্লাহ্ আল মাসুদ বলেন, পূর্বের পরিকল্পনার অংশ হিসেবে কুমিল্লা পর্যন্ত পরীক্ষামূলকভাবে বাস চালু করা হয়েছে। এতে করে কুমিল্লাসহ আশেপাশের বিভিন্ন জেলার শিক্ষার্থীদের কষ্ট কিছুটা লাঘব হবে। কিছুদিনের মধ্যেই আরেকটি দূরবর্তী রুটে জবি-মানিকগঞ্জ (সিংগাইর) বাস চালু করার পরিকল্পনা রয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কুমিল্লা জেলা ছাত্রকল্যাণ এর সভাপতি সাজ্জাদ হোসেন ইহসান বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো হল না থাকায় আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীরা পড়াশোনা নিয়মিত করতে পারছে না। তাছাড়া, এর মাধ্যমে কুমিল্লা জেলার ১৭টি উপজেলাসহ আশেপাশের কয়েকটি জেলার শিক্ষার্থীরা এর সুফল ভোগ করবে। আর নিয়মিত বাস চলাচলের ফলে অসচ্ছল শিক্ষার্থীরা যাতায়াত করে ক্লাস করতে পারবে।

বাসটি উদ্বোধনের সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ, পরিবহন প্রশাসক জনাব আব্দুল্লাহ্-আল-মাসুদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামীমা বেগম সহ অন্যান্য শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা সমিতির সভাপতিসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।