ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

কুমিল্লা শহরে বাড়ছে করোনা সংক্রমণ, নেই সতর্কতা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ জুন ২০২০  

কুমিল্লা শহরে (সিটি কর্পোরেশন এলাকায়) করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। প্রতিদিনই বিভিন্ন এলাকায় করোনায় আক্রান্ত হচ্ছে মানুষ; ঘটছে প্রাণহানীও। কিন্তু তবুও সতর্ক হচ্ছে না মানুষজন; মানছে না স্বাস্থ্যবিধি। ভিড় জমাচ্ছে সড়কে-শপিংমলে; জমিয়ে আড্ডা দিচ্ছে দোকানপাটে।

কুমিল্লা শহর এলাকায় দিন দিন বাড়তে থাকা সংক্রমণ ছাপিয়ে গেছে ‘করোনার হটস্পট’ খ্যাত জেলার দুই উপজেলা দেবীদ্বার (১৭৩ জন) ও মুরাদনগরকেও (১৫৯ জন)। জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, শুক্রবার (বেলা ১২টা) পর্যন্ত কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ২১৬।

আর জেলাজুড়ে আক্রান্তের এ সংখ্যা ১২শ ৭১। এর মধ্যে করোনাভাইরাসে জেলায় প্রাণ হারিয়েছেন ৪১ জন। এছাড়া প্রতিদিনই উপসর্গ নিয়ে মৃত্যুর ঘটনা ঘটছে কুমিল্লায়। বৃহস্পতিবার দিনগত রাতেই কুমিল্লা শহরে উপসর্গ নিয়ে দু’জনের মৃত্যু হয়েছে। তার আগের দিন বুধবার শহরে করোনায় মারা গেছেন দু’জন। এদিন উপসর্গ নিয়ে মারা যান আরো তিনজন।

এদিকে কুমিল্লা শহরে কোভিড-১৯ রোগী বেড়ে যাওয়ার বিষয়টি নিয়ে স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা বলছেন, শহরের সব ব্যবসাপ্রতিষ্ঠান, অফিস-আদালত, বাস টার্মিনাল ও রেলস্টেশন, হাটবাজার ও জনাকীর্ণ এলাকা খোলা থাকার কারণে ৩১ মে থেকে মানুষ রাস্তায় বেরিয়ে এসেছে। বিপণিবিতান ও শপিং মলগুলোয় নারীদের উপচেপড়া ভিড়। এই কারণে রোগীর সংখ্যা বাড়ছে।

গেলো ক’দিন কুমিল্লা শহরের বিভিন্ন এলাকা ঘুরেও দেখা গেছে একই চিত্র। নগরীর প্রাণকেন্দ্র কান্দিরপাড় ছাড়াও শাসনগাছা, টমসমব্রিজ, চকবাজার, রাজগঞ্জসহ প্রধান প্রধান সড়কগুলোতে যানবাহনের ভিড়। কোথাও কোথাও সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট। হাটবাজার-শপিংমলগুলোতে ক্রেতাদের ভিড়, রাস্তা-ঘাটে মানুষের জটলা।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, মূলত ৩১ মে থেকেই কুমিল্লা শহরে কোভিড সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে। ৩১ মে কুমিল্লায় শহরে সর্বোচ্চ ৩৬ জন করোনায় আক্রান্ত হন। কিন্তু সংক্রমণ বাড়তে থাকার ‘ধারাবাহিকতায়’ সর্বোচ্চ এ আক্রান্তের সংখ্যাকে ছাপিয়ে যায় ৩ জুন (বুধবার )। এদিন কুমিল্লা শহর এলাকায় ৪৮জনের করোনা শনাক্ত হয়। পরদিন বৃহস্পতিবার (৪ জুন) নগরীতে আক্রান্ত হন ১৭ জন। এর আগে ২ জুন ১৪ জন, ১ জুন ২১ জন, ৩০ ও ২৯ মে ৭ জন করে কুমিল্লা শহরে করোনায় আক্রান্ত হন।

এদিকে কুমিল্লা শহরে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সবাইকে স্বাস্থ্য বিধি মেনে চলার আহবান জানিয়েছেন সিভিল সার্জন ডা. নিয়াতুজ্জামান। তিনি বলেন, ‘কুমিল্লায় করোনা সংক্রমণ বাড়ছেই। আগে উপজেলা পর্যায়ে আক্রান্ত বেশি ছিলো। কিন্তু ইদানিং শহর এলাকায় রোগী বাড়ছে। তাই শহরবাসীকে সচেতন ও সতর্ক হতে হবে। তা না হলে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়তেই থাকবে।’