ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

কুমিল্লায় আওয়ামী লীগের দুই গ্রুপ মুখোমুখি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১ নভেম্বর ২০২২  

কুমিল্লায় কী হতে যাচ্ছে আগামী ৫ নভেম্বর কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সম্মেলনে? সম্মেলনকে ঘিরে এ প্রশ্ন এখন নানা মহলে। প্রশ্নটি তৈরি হয়েছে আওয়ামীলীগের দুই গ্রুপের নানা প্রস্তুতিকে কেন্দ্র করে। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার প্রতিপক্ষকে সতর্ক করে বলেছেন সম্মেলন কেউ দখল করতে আসবেন না। অপর দিকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও নারী আসনের সংসদ সদস্য আনজুম সুলতানা সীমা বলেছেন, তিনি ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দরা সম্মেলনে যাবেনই। শুধু তাই নয় আগামী ৩ নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষ্যে ব্যাপক শো ডাউনের প্রস্তুতিও নিয়েছেন তারা। সম্মেলনকে সামনে রেখে মখোমুখি অবস্থানে থাকা উভয় গ্রুপ সোমবার দুপুরে ও সন্ধ্যায় পৃথক স্থানে প্রস্তুতিসভাও করেছে। এই হুশিয়ারি ও পাল্টা চ্যালেঞ্জের কারনে কুমিল্লার মানুষ কুমিল্লায় আওয়ামী লীগের ১৯৯৭ সালের সম্মেলনের সংঘর্ষের মতো সংঘর্ষের পুনরাবৃত্তির আশঙ্কা করছেন।   
জানা গেছে, আগামী ৫ নভেম্বর কুমিল্লা টাউন হল মাঠে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি। সম্মেলন উদ্বোধন করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রধান বক্তার বক্তব্য রাখবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ এমপি আর বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি। সম্মেলনে সভাপতিত্ব করবেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক হিসেবে আছেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত।


এ সম্মেলনকে ঘিরে গত ৩০ অক্টোবর কুমিল্লা টাউন হল মাঠে আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগের সম্মেলনে উদ্বোধকের বক্তব্যে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি বলেন, ৫ নভেম্বরের সম্মেলনে কেউ যেন দখল করতে না আসে। তিনি বলেন, ৫ নভেম্বর আওয়ামী লীগের আরেকটা সম্মেলন হবে, কেউ দখল করতে আসবেন না।
আওয়ামী লীগে তাঁর প্রতিদ্বন্দ্বি প্রয়াত বর্ষিয়ান নেতা অধ্যক্ষ আফজাল খানের মেয়ে আন্জুম সুলতানা সীমা এমপির কাছে জানতে চাইলে তিনি বলেন, ৫ নভেম্বরের সম্মেলনে আমরা যাবোই।
আওয়ামী লীগের দুই গ্রুপ মুখোমুখিআওয়ামী লীগের দুই গ্রুপের এমন অনঢ় অবস্থানের পাশাপাশি নানা প্রস্তুতিরও খবর পাওয়া যাচ্ছে। সোমবার সন্ধ্যায় কুমিল্লার নজরুল এভিন্যু রোডের মডার্ণ কমিউনিটি সেন্টারে প্রস্তুতি সভায় বসেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও নারী আসনের সংসদ সদস্য আনজুম সুলতানা সীমা ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের অন্যান্য নেতৃবৃন্দ। সে সময় অনেক নেতাকর্মীকেও উপস্থিত থাকতে দেখা যায়। সভায় আরেক সহসভাপতি ও কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক আলহাজ্ব মো: ওমর ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক শাহিনুল ইসলাম শাহীন, ত্রাণ ও সমাজ কল্যান সম্পাদক নুর উর রহমান মাহমুদ তানিম, শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক কবিরুল ইসলাম শিকদার, যুব ও ক্রীড়া সম্পাদক আনিসুর রহমান মিঠু, সংস্কৃতি সম্পাদক কাজী জিয়াউল হক মুন্না, সদস্য জাকির হোসেন ও আফজাল খান পুত্র মাসুদ পারভেজ খান ইমরান উপস্থিত ছিলেন।
নির্ভরযোগ্য সূত্র জানায়, প্রস্তুতি সভায় আগামী ৩ নভেম্বর জাতীয় চার নেতার শাহাদাৎ বার্ষিকী ও জেল হত্যা দিবস উপলক্ষ্যে ব্যাপক শো ডাউন করে তারা তাদের শক্তিমত্তার জানান দেবেন। সেই সাথে সভায় সিদ্ধান্ত হয় কুমিল্লা মহানগর আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে নেতৃবৃন্দ অংশ নেবেন এবং বক্তব্য দেবেন। সম্মেলনে প্রবেশের সময় বাধা দেওয়া হলে সে সময় তারা যা করনীয় তা করবেন।
আওয়ামী লীগের দুই গ্রুপ মুখোমুখিএ প্রসঙ্গে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আনজুম সুলতানা সীমা এমপি জানান, সভায় আমরা সিদ্ধান্ত নিয়েছি সম্মেলনে যাবে। আল্লাহ যদি বাঁচিয়ে রাখে সম্মেলনে যাবোই। আর যদি বাধা দেয় তাহলে সময় কথা বলবে। তখনকারটা তখনই দেখবো। একই গ্রুপের আরেক নেতা মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যান সম্পাদক নুর উর রহমান মাহমুদ তানিম জানান, মহানগর আওয়ামী লীগের সম্মেলন সফল করার লক্ষ্যে আমরা ৩ নভেম্বর মিছিল করবো। সম্মেলন একটি সাংগঠনিক বিষয়। এতে সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণ বাঞ্ছনীয়। সংশ্লিষ্ট সকলের অংশ গ্রহণের অধিকার রয়েছে। জোরপূর্বক এককভাবে নিয়ন্ত্রণ করার অধিকার কারো নেই। এ গ্রুপেরই আরেক নেতা মহানগর আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক আনিসুর রহমান মিঠু জানান, সম্মেলনে অবশ্যই যাবো। কেউ সম্মেলন পণ্ড করার চেষ্টা করলে তাদের প্রতিহত করা হবে। 
অপর দিকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সম্মেলন সফল করার লক্ষ্যে সোমবার মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে মতবিনিময় সভা করেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চলা এ মতবিনিময় সভায় কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ ছাড়াও নগরীর ২৭টি ওয়ার্ড আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় এমপি বাহার আগামী ৫ নভেম্বর অনুষ্ঠেয় মহানগর আওয়ামী লীগের সম্মেলন সফল করতে নেতৃবৃন্দকে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন।
মতবিনিময় সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, ডা. আবদুল বাকী আনিস, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন, আবিদুর রহমান জাহাঙ্গীর, সাংগঠনিক সম্পাদক আবদুল হাই বাবলু, এমপি বাহারের কন্যা ও মহানগর মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তাহসিন বাহার সূচনা, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আবুল বাশার, সোনালী ব্যাংক সিবিএ নেতা হাসান খসরুসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।