ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

কুমিল্লায় করোনা নমুনা সংগ্রহের টিমের ওপর হামলা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ জুন ২০২০  

কুমিল্লার মনোহরগঞ্জে করোনা নমুনা সংগ্রহকারী দলের ওপর হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে দুই নারী চিকিৎসক লাঞ্চিত হয়েছেন। 

 শুক্রবার দুপুরে উপজেলার বিপুলাসার ইউপি জাওরা গ্রামে এ ঘটনা ঘটে। 

মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নিসর্গ মেরাজ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন। 

মনোহরগঞ্জ থানার নাথেরপেটুয়া তদন্ত কেন্দ্রের ইনচার্জ ওসি মো. জাফর ইকবাল জানিয়েছেন, এই ঘটনায় প্রয়োজনীয় ব্যবসা গ্রহণের মাধ্যমে দোষীদের আইনের আওতায় আনা হবে।

মনোহরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ও জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সমন্বয়ক ডা. নিসর্গ মেরাজ চৌধুরী জানান, উপজেলার এক পজিটিভ রোগীর ১৮ দিন হয়ে গেছে। তাকে ১৪ দিন পরই সুস্থ ঘোষণা করার কথা।

এমন অবস্থায় আমাদের টিম লক্ষণপুর থেকে নমুনা সংগ্রহ করে নাথের পেটুয়া নমুনা সংগ্রহ করতে যাওয়ার সময় নির্দেশ দেই, যেহেতু ওই এলাকার সামনে দিয়ে যাচ্ছে তাকে সুস্থ ঘোষণা করার আগে একটা নমুনা সংগ্রহ করে নিতে।

যেহেতু বৃষ্টি কাদা মাটিতে গাড়ি রোগীর বাড়ি পর্যন্ত যেতে পারছে না, তাই রোগীকে তার গ্রামের পাশেই একটি স্কুল মাঠে আসতে বলা হয়। রোগীকে মাস্ক গ্লাভস পড়ে হেঁটে একা আসতে বলা হয়। সে সেভাবেই আসে। নমুনা সংগ্রহের সময় স্থানীয় একদল  দুর্বৃত্ত করোনা নমুনা সংগ্রহকারী টিমকে ঘিরে ধরে। দুর্বৃত্তরা তাদের অকথ্য ভাষায় গালাগালি করে।

এই টিমে  ডা. নওরিন ও ডা. নাঈমা নামে দুজন নারী ডাক্তারসহ স্বাস্থ্যকর্মীরা ছিলেন। দুর্বৃত্তরা তাদের লাঞ্চিত করে। দুই নারী চিকিৎসকদের রক্ষার চেষ্টা কালে স্বাস্থ্য সহকারীকে মারতে উদ্যত হয়। পরবর্তীতে প্রশাসনসহ স্থানীয়দের সহযোগিতায় তাদের উদ্ধার করা হয়। 

এ বিষয়ে সরকারি কাজে বাধা প্রদান ও করোনা সংক্রমণ রোগ প্রতিরোধে বাধা দানের অভিযোগে মামলা করা হবে বলে উপজেলার এই স্বাস্থ্য কর্মকর্তা জানান। 

মনোহরগঞ্জ থানার ওসি মেসবাহ উদ্দিন জানান, একজন করোনা পজিটিভ রোগীকে প্রকাশ্য জায়গায় নিয়ে আসার জন্য স্থানীয় কিছু তরুণ প্রতিবাদ জানিয়ে হৈ চৈ করেছে। পরে পুলিশ যাওয়ার কথা শুনে তারা চলে গেছে। এখন স্বাস্থ্য কর্মকর্তা যদি মামলা করেন তাহলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। 

এ বিষয়ে জানতে চাইলে বিএমএ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা. জসিম উদ্দিন বলেন, ঝুঁকি আছে জেনেও দুই সহকর্মী তার সহকারীদের নিয়ে মানুষকে সেবা দেয়ার জন্য একেবারে তৃণমূল পর্যায়ে গিয়ে যখন লাঞ্চনার শিকার হবে তখন এটা মেনে নেয়া যায় না। এটা ক্ষমার অযোগ্য অপরাধ। 

করোনার নমুনা সংগ্রহ করতে যাওয়া টিমের ওপর যারা হামলা করেছে অবিলম্বে তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।