ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

কুমিল্লায় গত ১০ বছরে সহস্রাধিক বেওয়ারিশ লাশ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০  

কুমিল্লায় গত ১০ বছরে সহস্রাধিক লাশ বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়েছে। শুধামাত্র গত এক বছরে ১০৮ জনকে বেওয়ারিশ হিসেবে দাফন করা হয়েছে। এদের মধ্যে পুরুষ বেওয়ারিশ লাশের সংখ্যা ৬৫, নারী বেওয়ারিশ লাশের সংখ্যা ৪০ এবং শিশু ৩টি। ডিসেম্বর ২০১৯ মাসে বেওয়ারিশ লাশের সংখ্যা ছিল ১০, নভেম্বর মাসে ১২, অক্টোবর মাসে ৫, সেপ্টেম্বর মাসে ৬, আগষ্ট মাসে ১৪, জুলাই মাসে ১৩, জুন মাসে ৮, মে মাসে ৮, এপ্রিল মাসে ৭, মার্চ মাসে ৯, ফেব্রুয়ারী মাসে ৬ এবং জানুয়ারী মাসে ১০টি। কুমিল্লা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগের তথ্যমতে ২০১৯ সালে বেওয়ারিশ লাশের সংখ্যা ৩৫টি এবং ২০১৮ সালে ৪৩টি। তবে আশংকাজনকভাবে বেওয়ারিশ লাশ দাফন করা হচ্ছে কোন রকম ময়নাতদন্ত ছাড়াই।

অনুসন্ধানে জানা গিয়েছে বিভিন্ন থানা থেকে ভারপ্রাপ্ত কর্মকর্তাগনের আবেদনের প্রেক্ষিতে জেলার আঞ্জুমান মুফিদুল ইসলাম কোন রকম ময়নাতদন্ত ছাড়া বেওয়ারিশ লাশ দাফন করে আসছে। কিন্তু জেলা পুলিশের তথ্য বলছে তাদের কাছে গত ১বছরে মাত্র ২৫টি বেওয়ারিশ লাশের তথ্য রয়েছে। তাদের মধ্যে ৫টি লাশের পরিচয় সনাক্ত করা গিয়েছে। তাদের তথ্যমতে পুরুষ বেওয়ারিশ লাশের সংখ্যা ১৩, মহিলা বেওয়ারিশ লাশের সংখ্যা ১১, শিশু বেওয়ারিশ লাশের সংখ্যা ১ । তাদের মধ্যে ৩টি গলিত ও অর্ধগলিত এবং বিকৃত হওয়ায় তা সনাক্ত করা সম্ভব হয়নি, ৩টি অজ্ঞাতনামা লাশের পরিচয় না পাওয়ায় তাদের সনাক্ত করা সম্ভব হয়নি।
গতকাল আঞ্জুমান মুফিদুল ইসলাম কুমিল্লা জেলা শাখা অফিস থেকে এসব তথ্য পাওয়া গিয়েছে।  

এ অফিস থেকে আরো জানা যায়, ২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত দশ বছরে বেওয়ারিশ লাশের সংখ্যা ১হাজার ১৩২টি। তাদের মধ্যে ২০১৯সালে ১০৮টি, ২০১৮ সালে ১০৩টি, ২০১৭ সালে ১০৫টি, ২০১৬সালে ১৩০টি, ২০১৫সালে ১১৩টি, ২০১৪সালে ১০৮টি, ২০১৩ সালে ৯৫টি, ২০১২সালে ১১৯টি, ২০১১সালে ১১৭টি, ২০১০সালে ১৩৪টি। 

গত দশ বছরের মধ্যে ২০১০ সালে বেওয়ারিশ লাশের সংখ্যা ছিল সবচেয়ে বেশি এবং সবচেয়ে কম বেওয়ারিশ লাশের সংখ্যা ছিল ২০১৩ সালে। ২০১৯ সালে বেওয়ারিশ লাশের মধ্যে পুরুষ বেওয়ারিশ লাশের সংখ্যা ছিল ৬৫, নারী বেওয়ারিশ লাশের সংখ্যা ৪০ ও শিশু বেওয়ারিশ লাশের সংখ্যা ছিল ৩টি।

এ বিষয়ে আঞ্জুমান মফিদুল ইসলামের কুমিল্লা শাখার সহকারী পরিচালক সাজ্জাদ হোসেন জানান, পুলিশের লিখিত আবেদনের প্রেক্ষিতে এবং প্রাপ্তি রশিদের মাধ্যমে লাশ গ্রহন করে থাকি। লাশ বেওয়ারিশ হিসেবে দাফনের জন্য পুলিশ আমাদেরকে আবেদনের সাথে সংশ্লিষ্ট লাশের সুরতহাল রিপোর্ট ১কপি এবং চালান ১কপিসহ আবেদন গ্রহন করি। পুলিশের বাহিরে কাহারো নিকট থেকে আমরা কোন লাশ গ্রহন করিনা। শুধুমাত্র আবেদনের প্রেক্ষিতে ইসলামি শরীয়াহ মোতাবেক মৃত ব্যক্তিকে কাফন-দাফন করে থাকি।
কুমিল্লার পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বিপিএম বার পিপিএম জানান, এ তথ্যটি নিয়ে আমার যথেষ্ট সন্দেহ রয়েছে। প্রাথমিকভাবে অনেক সময় বেওয়ারিশ লাশের নাম ঠিকানা তাৎক্ষনিকভাবে পাওয়া যায়না। পরে কিছু সনাক্ত হয়। আবার অনেক মৃত দেহ আছে যে গুলো পরীক্ষা নিরীক্ষার জন্য ফরেনসিক বিভাগে রয়েছে। কিছু স্বাভাবিক মৃত্যু হয় রেল লাইনে, সড়কে  বা বিভিন্ন স্থানে তাদেরকে আমরা বেওয়ারিশ হিসেবে নেইনা।  অজ্ঞাত বা বেওয়ারিশদের বিষয়ে আমরা লাশের ছবি সহ আশে পাশের সকল জেলার থানা সমূহে বার্তা প্রেরণ করে থাকি। পত্রিকায় ছবিসহ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি।