ব্রেকিং:
নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা বাহারকন্যা সূচনার বিরুদ্ধে সাক্কু-তানিম-কায়সারের অভিযোগ ভোট দিয়ে তানিমের অভিযোগ রমজানকে ঘিরে সরকারের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

কুমিল্লায় পাঁচশ’ বছরের পুরনো পূজা মন্ডপে জীবন্ত সাপ ঘিরে চাঞ্চল্য

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা উপলক্ষে মন্দিরগুলোতে তৈরি করা হয় বিভিন্ন দেবতার প্রতিমা। তেমনি মন্দিরে থাকা এক প্রতিমাকে ঘিরে সম্প্রতি কুমিল্লার মুরাদনগর উপজেলায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, কুমিল্লার মুরাদনগর উপজেলার বাঙ্গরা বাজার থানার শ্রীকাইল গ্রামের বরদেশ্বরী কালি মন্দিরের প্রতিমার উপরে ৫ দিন ধরে বসে আছে একটি বিরল প্রজাতির জীবন্ত সাপ।

সরেজমিনে দেখা যায়, প্রায় ১৪ ইঞ্চি লম্বা খুবই চিকন ও কালো রংয়ের একটি জীবন্ত সাপ প্রতিমার উপর বসে আছে। প্রতিদিন আশ-পাশের বিভিন্ন এলাকা থেকে লোকজন পূজা মন্ডপে জড়ো হচ্ছে সাপটিকে একনজর দেখার জন্য।

প্রতিমার উপরে থাকা সাপটির বিষয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক বিশ্বজিৎ সরকার বলেন, বরদেশ্বরী সার্বজনীন কালি মন্দিরটি প্রায় পাঁচশ’ বছরের পুরনো। এখানে প্রতি বছরই পূজা অর্চনা করা হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এখানে এক সময় সাপের জন্য ‘মনসা’ পূজা করা হত। এই সাপটি হয়তো ‘মা মনসার’ ছায়া রূপে এসে থাকতে পারে।

আয়কর আইনজীবি এড্যাভোকেট হারাধণ বিশ্বাস এই সাপের উপস্থিতি সম্পর্কে বলেন, একটি সাধারণ সাপ কোনো অবস্থায় টানা ৫ দিন একই স্থানে থাকা অসম্ভব। মানুষের ভিড়ে ও বাদ্যযন্ত্রের শব্দের মধ্যে অবস্থান এই সাপটি বিশেষ কিছুর ইঙ্গিত করে থাকে।

পুরোহিত বিশ্বজিৎ চক্রবর্তী জিসু বলেন, গত ১৯ অক্টোবর মা দেবীর প্রতিমা পাশ্ববর্তী নবীনগর উপজেলার ভোলাচং থেকে আনা হয়েছে এবং ওই দিন থেকেই এই সাপটি প্রতিমার উপর ঘোরাঘুরি করতে দেখা যায়। সাপটি এখানেই রয়েছে শান্তভাবে। তবে কিছুক্ষণ পরপর বিভিন্ন প্রতিমার উপর ঘুরাঘুরি করে। এই সাপটিকে তারা শ্রদ্ধার দৃষ্টিতে দেখছেন বলে জানান তিনি।