ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

কুমিল্লায় বৃক্ষরোপণে উৎসাহী করতে ৪০০ কি.মি. বৃক্ষ পদযাত্রা বাহিনী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২০  

ফলদ বাংলাদেশ’ নামে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের নেতৃত্বে ৮ সদস্যের একটি দল পরিবেশ রায় ফলের গাছ লাগাতে মানুষকে উদ্বুদ্ধ করতে শুরু করেছে বৃক্ষ পদযাত্রা। এ জন্য ময়মনসিংহের ত্রিশাল থেকে খাগড়াছড়ি পর্যন্ত ৪০০ কিলোমিটার হাঁটবেন তারা।

১৬ ডিসেম্বর সকাল ১০টায় নজরুল বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশ থেকে বৃক্ষ পদযাত্রা শুরু করেন ফলদ বাংলাদেশের সদস্যরা। গতকাল বুধবার বেলা ২টায় তারা কুমিল্লায় পৌছান। আজ ভোর ৬টায় কুমিল্লা ছেড়ে পায়ে হেঁটে চৌদ্দগ্রামের উদ্দেশ্যে যাত্রা করার কথা ।

এই দলের নেতৃত্বে আছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক ও ফলদ বাংলাদেশের প্রধান সংগঠক দ্রাবিড় সৈকত। দলের অন্য সদস্যরা হলেন একই বিশ্ববিদ্যালয়ের সেকশন কর্মকর্তা মাহমুদুল হাসান; বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনাবিদ্যা বিভাগের শিার্থী রাতুল মুন্সী, হুমায়ুন কবির, শাহিন আলম ও সুজালো চাকমা; ফোকলোর বিভাগের শিার্থী রঞ্জিত কুমার এবং নগর উন্নয়ন বিভাগের শিার্থী নিউটন চাকমা।

ফলদ বাংলাদেশের সদস্যরা জানিয়েছেন, ত্রিশালের কবি নজরুল বিশ্ববিদ্যালয় থেকে ১৬ দিনে সাত জেলার ২৪ উপজেলা পায়ে হেঁটে ৩১ ডিসেম্বর খাগড়াছড়ি শহীদ মিনারে পৌঁছে পদযাত্রা শেষ করবেন তাঁরা। দলনেতা দ্রাবিড় সৈকত বলেন, বাংলাদেশে অপরিকল্পিতভাবে বৃক্ষরোপণ করা হচ্ছে। ভুল বৃক্ষ রোপণের ফলে পুষ্টি, অর্থ ও বাস্তুসংস্থানের ব্যাপক ক্ষতি হচ্ছে। এই ক্ষতি রোধ করতে তাঁরা মানুষকে দেশীয় ফলের গাছ লাগাতে সচেতন করছেন। আর্থিক মূল্যমানের দিক চিন্তা করলেও ফলদ বৃক্ষ বেশি লাভজনক। সংগঠনটি ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রান্তে প্রায় পৌনে তিন লাখ ফলদ বৃক্ষ রোপণ করেছে বলে তিনি জানান। ২০৩০ সালের মধ্যে সারা দেশে এক কোটি ফলদ বৃক্ষ রোপণের ল্যমাত্রা তাঁদের।

এই দলের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের সেকশন কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, ইউক্যালিপটাস, রেইনট্রি, মেহগনি, শিশু ও একাশিয়াগাছ লাগিয়ে মানুষ পরিবেশের ক্ষতি করছে। এসবের প্রতিবাদে এবং জনসচেতনতা সৃষ্টি করতে তাঁদের ওই উদ্যোগ।