ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

কুমিল্লায় মসজিদের সম্পত্তি জবর দখলের অভিযোগ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ মার্চ ২০২২  

কুমিল্লার নাঙ্গলকোটের খোশারপাড় পূর্বপাড়া জামে মসজিদের সম্পত্তি জবর দখলের অভিযোগ উঠেছে একই গ্রামের আলী আশ্রাফ ভূইয়ার ছেলে নুরুল ইসলাম ভূঁইয়ার বিরুদ্ধে। এ ব্যাপারে মসজিদের মোতয়াল্লী নুরুল ইসলামের ভাতিজা নাজমুল আলম সুমন বাদী হয়ে ওয়াকফ এস্টেট’সহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার খোশারপাড় গ্রামের মৃত ফেজীবিবি ১৯১৬ সালে রেজিষ্ট্রিকৃত কবুলিয়ত মূলে ৪০৫,৩৬৭ ও ৩৭১ দাগে ১৩২ শতক সম্পত্তি মালিক ছিলেন। ফেজীবিবি পরে মৌখিক ভাবে খোশারপাড় পূর্ব পাড়া জামে মসজিদে ওই ১৩২ শতক সম্পত্তি দান করে এ সম্পত্তির আয় দিয়ে মসজিদের ব্যয় ভার বহন করতেন। ফেজীবিবি মৃত্যুকালে ছেলে আরব আলী ভূঁইয়া, আফতাব উদ্দিন ভূঁইয়া, আব্দুল আজিজ ভূঁইয়া ও দুই কন্যা রেখে যান।

ফেজীবিবি মৃত্যুর পূর্বে তিনি তার ছেলে আব্দুল আজিজকে ওই মসজিদের মোতয়াল্লি নিযুক্ত করেন। পরবর্তীতে আব্দুল আজিজের পুত্র আলী আশ্রাফ ভূঁইয়া নিজ নামের এস.এ ও বি.এস খতিয়ানে মসজিদের ৬৬ শতক সম্পত্তি অর্ন্তভূক্ত করেন এবং তিনি ওই সম্পত্তি চাষাবাদ করে মসজিদের খরচ বহন করতেন। আলী আশ্রাফ ভূঁইয়ার মৃত্যুর পর মসজিদের মোতয়াল্লি নিযুক্ত হন তার ছেলে নূরুল আলম ভূঁইয়া।

পরে নূরল আলম ভূঁইয়া ৭ মার্চ ২০১০ সালে ২৩২৩ নং ওয়াকফ নামা দলিলে ৬৬ শতক সম্পত্তি মসজিদের নামে লিখে দিয়ে ওই দলিলে ছেলে নাজমুল আলম সুমন ভূঁইয়াকে মোতয়াল্লি হিসেবে উল্লেখ করে তার উপর দায়িত্ব ভার অর্পণ করেন। এর পর থেকে আলী আশ্রাফ ভূইয়ার অপর ছেলে নুরুল ইসলাম ভূঁইয়া ওই সম্পত্তির ৩৩ শতক সম্পত্তি জবর দখল করে রেখেছে।

মসজিদ সভাপতি হুমায়ুন কবির ভূঁইয়া, সেক্রেটারি আব্দুল মতিন ভূঁইয়া, সমাজ সেবক দেলোয়ার হোসেন ভূঁইয়া ও বজলের রহমান বলেন, মসজিদের ১৩২ শতক সম্পত্তির মধ্যে আলী আশ্রাফ ভূঁইয়া ৬৬ শতক, ডাঃ আলী আক্কাছ ভূঁইয়ার ছেলে রুহুল আমিন ভূঁইয়া ৩৩ শতক ও আলী নোয়াব ভূঁইয়ার ছেলে মৃত মাস্টার আবুল খায়ের ভূঁইয়া ৩৩ শতক নিজেদের নামে খতিয়ান করে চাষাবাদ করেন। জমি গুলো চাষাবাদের আয় দিয়ে মসজিদের ব্যয় ভার বহন করেন। কিন্তু আলী আশ্রাফ ভূঁইয়ার ছেলে নূরুল আলম ভূঁইয়ার ওয়াকফকৃত ৬৬ শতক সম্পত্তির মধ্যে নুরুল ইসলাম ভূঁইয়া ৩৩ শতক দখল করে রেখেছে। যার ফলে মসজিদ পরিচালনায় বিঘœ ঘটছে।

অভিযুক্ত নুরুল ইসলাম ভূঁইয়া বলেন, আমি মসজিদের কোন সম্পত্তি দখল করিনি। আমার দাদা আব্দুল আজিজ ভূঁইয়ার এস.এ ও আমার পিতা আলী আশ্রাফ ভূঁইয়ার বি.এস মূলে ওয়ারিশ হিসেবে আমি মালিক দখলকার আছি। কবুলিয়ত, সি.এস, এস.এ ও বি.এস খতিয়ানে এ সম্পত্তি আমাদের। এখানে মসজিদের নামে কেউ কোন দলিল উপস্থাপন না করে জোর পূর্বক আমার সম্পত্তি দখলের পায়তারা করছে।

তাছাড়া, আমার ভাই মরহুম নুরুল আলম ভূঁইয়া তার ছেলে নাজমুল আলম সুমনকে মোতয়াল্লি করে ৬৬ শতক সম্পত্তি মসজিদকে কবলা দিয়েছে। ৬৬ শতক সম্পত্তিতে আমরা ২ ভাই ২ বোন মালিক, সে হিসেবে তিনি কবলা দিতে পারেন ২২ শতক। আমার ও বোনদের সম্পত্তিতে অবৈধ ভাবে মসজিদকে কবলা দিয়ে তিনি বির্তকের সৃষ্টি করেছেন।