ব্রেকিং:
বিএনপি নেতারা বউদের ভারতীয় শাড়ি পুড়িয়ে দিচ্ছে না কেন? এপ্রিলে বাংলাদেশে আসছেন কাতারের আমির সিলিন্ডার ফেটে অটোরিকশায় আগুন, ভেতরেই অঙ্গার চালক ভুটানের রাজা ঢাকায় আসছেন আজ, সই হবে তিন এমওইউ মেঘনায় ট্রলারডুবি: দ্বিতীয় দিনের মতো উদ্ধারকাজ শুরু দুপুরের মধ্যে তিন অঞ্চলে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস যৌন হয়রানি রোধে কাজ করবে আওয়ামী লীগ জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব: রাষ্ট্রপতি ইসরায়েলকে অস্ত্র না দেওয়ার ঘোষণা কানাডার ‘ইফতার পার্টিতে আল্লাহর নাম না নিয়ে আওয়ামী লীগের গিবত গায়’ গাজায় হামাসের শীর্ষ কমান্ডার নিহত রাফাহতে ইসরায়েলের হামলার ব্যাপারে বাইডেনের আপত্তি নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা
  • শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

কুমিল্লায় শিক্ষাঙ্গনের পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে সচেতনা মূলক সভা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৯  

শিক্ষার গুণগত মান উন্নয়ন, পরিস্কার পরিচ্ছন্নতা, বাল্যবিবাহ ও ডেঙ্গু রোগ প্রতিরোধ বিষয়ক সচেতনা মূলক সভা করেছে কুমিল্লা আদর্শ সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়নের সুবর্ণপুর উচ্চ বিদ্যালয়। ‘নিজ আঙ্গিনা পরিস্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ এই প্রতিপ্রাধ্য বিষয় নিয়ে মঙ্গলবার বিদ্যালয়ের ক্যাম্পাসে এই সচেতনা মূলক সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন, কুমিল্লা আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. আমিনুল ইসলাম টুটুল। বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি মো. নাজমুল হাসান হিরণের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আদর্শ সদর উপজেলার ভাইস চেয়ারম্যান মো. তারিকুর রহমান জুয়েল, পাঁচথুবী ইউনিয়নের চেয়ারম্যান মো. ইকবাল হোসেন বাহালুল, উপজেলার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ইকবাল হাসান ও উপজেলার মেডিকেল অফিসার ডা. মো. এনামুল হক।

সচেতনা মূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে চেয়ারম্যান এড. আমিনুল ইসলাম টুটুল বলেন, জাতি গঠনে শিক্ষকদের দায়িত্ব ও ভূমিকা অনস্বীকার্য। দেশ গড়ার কারিগর হিসেবে এখন থেকে মাদক ইভটিজিং বাল্যবিবাহ ও ডেঙ্গু রোগ প্রতিরোধে ছাত্র ও শিক্ষকদের মাঝে সেতু বন্দন হয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

তিনি বলেন, মহামারি আকার না হলেও চলতি বছর ঢাকাসহ দেশে সব জেলায় ডেঙ্গু রোগির সংখ্যা আশঙ্কা হারে বেড়েছিল। তবে কুমিল্লা সদরসহ জেলায় কোন রোগি মারা যায়নি। ডেঙ্গু রোগ একটি সাধারণ জ¦রের মতো. তবে এটি মৃত্যুর কারণ হয়ে থাকে। এডিস মশার কামড়ে এই জ¦র সৃষ্টি হয়। এই রোগ থেকে বাঁচতে আমাদেরকে সচেতন হতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান এবং নিজ নিজ বাড়ির আঙ্গিনা নিজেদেরকে পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। জমিয়ে রাখ স্বচ্ছ পানি থেকে এই এডিস মশার জন্ম হয়। শিক্ষার্থী এবং অভিভাবকদের উদ্দেশ্যে চেয়ারম্যান টুটুল আরও বলেন, বাড়ির আঙ্গিনা, ফুলের টপ, নারকেলের খোসায় জমে থাকা পানিতে জন্ম নেয়া ওই এডিস মশার কামড়ে আপনি এবং আপনার পরিবারের লোকজন আক্রান্ত হতে পারেন।

শিক্ষক ও অভিভাবকদের তিনি বলেন, শিক্ষার্থীদের ডাক্তার এবং ইঞ্জিনিয়ার তৈরি করার আগে একজন ভালো চরিত্রবান, ভদ্র ও সুন্দর মনের মানুষ হিসেবে তৈরি করেন। একজন শিক্ষার্থী ভালো চরিত্রের মানুষ না হয়ে ডাক্তার এবং ইঞ্জিনিয়ার হয়ে কোন লাভ নেই। সে পরিবার ও দেশের জন্য অভিশাপ হিসেবে তৈরি হবে। বাল্যবিবাহ রোধে আমাদের শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা আরও সচেতন হতে হবে।

সভায় আরও বক্তব্য রাখেন, কুমিল্লা আদর্শ সদর উপজেলার শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক মো. জিয়াউল হক জীবন, সুবর্ণপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক সাদেকুর রহমান। সভায় কোরআন তেলোয়াত করেন বিদ্যালয়েল ধর্মীয় শিক্ষক মাও. আবু হানিফ। উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ ও শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক বৃন্দ।