ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কুমিল্লায় সূর্যমুখীর আবাদ বেড়েছে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩  

কুমিল্লায় সূর্যমুখীর আবাদ বেড়েছে। গত বছরের তুলনায় জেলায় সূর্যমুখী চাষ বেড়েছে দেড় গুণ। আবহাওয়া অনুকূলে থাকায় এ জেলার কৃষকরা সূর্যমুখীর বাম্পার ফলনের আশা করছেন।

কৃষকরা বলছেন, তেল জাতীয় অন্য ফসলের চেয়ে সূর্যমুখীর চাষ অনেক সহজলভ্য ও উৎপাদন খরচ কম।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, এ বছর কুমিল্লার দেবিদ্বার, বরুড়া, ব্রাহ্মণপাড়া, চান্দিনা, চৌদ্দগ্রাম, দাউদকান্দি, হোমনা, লাকসাম, মুরাদনগর, নাঙ্গলকোট, কুমিল্লা আদর্শ সদর, মেঘনা, মনোহরগঞ্জ, সদর দক্ষিণ, তিতাস, বুড়িচং ও লালমাই উপজেলার ৩১০ জন কৃষক ১১৮ হেক্টর জমিতে প্রণোদনার প্রকল্পের আওতায় কৃষকরা হাইসান (হাইব্রিড আরডিএস-২৭৫) জাতের সূর্যমুখীর চাষ শুরু করেছে। যার প্রতি বিঘায় ফলন হবে ৫ থেকে ৬ মন।

শনিবার (৪ ফেব্রয়ারি) সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলার সদর দক্ষিণ উপজেলার চৌয়ারা বাজার সংলগ্ন ডুমুরিয়া এলাকার কৃষক আবদুল জলিল তার ৫০ শতাংশ জমিতে সূর্যমুখীর চাষ করেছেন। তার জমিতে বাতাসে দোল খাচ্ছে পাকা ও আধাপাকা সূর্যমুখি ফুল।

আবদুল জলিল বলেন, গত ২ মাসে বিভিন্ন প্রকার সার ও পানির সেচ দিয়ে ২৫ থেকে ৩৫ হাজার টাকা খরচ হয়েছে।তবে এখনও ফুল পাকা শুরু করেনি। কিছুদিনের মধ্যে পেকে গেলে সূর্যমুখী ফুলগুলো সংরক্ষণ করে তেল উৎপাদন করে বাজারজাত করবো।

তিনি আরও বলেন, ফলন খুব ভালো হয়েছে।কৃষি সম্প্রসারণ অফিস থেকে ম্যাডাম প্রায় দিন এসে দেখে যান ও বিভিন্ন দিকনির্দেশনা দেন।তবে কিছু ছেলে-মেয়েরা ফুল দেখতে এসে ফুল ছিঁড়ে ফেলে, তার জন্য খুব কষ্ট হয়। এরজন্য ক্ষেতে পাহারা দিতে হয়।

সদর দক্ষিণ বিজয়পুরের চৌধুরীখোলা এলাকার কৃষক মো. ইয়াছিন বলেন, কিছু লাভের আশায় সূর্যমুখী চাষ শুরু করেছি এবং ভালো ফলনও হয়েছে।কিছু দিন আগে সদর দক্ষিণ কৃষি অফিসের হাবিবুল বাশার স্যার পরিদর্শন করে গেছেন।

কৃষি অফিস বলছে, সূর্যমুখীর চাষে প্রতি বিঘায় ৬ থেকে ৭ হাজার টাকা খরচ করে ২০ থেকে ২৫ হাজার টাকা আয় করা সম্ভব।অন্যান্য ফসলের চেয়ে সূর্যমুখী চাষে লাভ অনেক বেশি। সূর্যমুখী চাষ করলে তেল, খৈল ও জ্বালানি পাওয়া যায়। প্রতি কেজি বীজ থেকে কমপক্ষে আধা লিটার তৈল উৎপাদন সম্ভব।