ব্রেকিং:
ছেলেকে ভোট না দিলে উন্নয়ন বন্ধ করে দেওয়ার হুমকি এমপির মন্ত্রী-এমপিরাই আওয়ামী লীগের নির্দেশ মানছে না ছাত্রলীগ নেতার আপত্তিকর ভিডিও ভাইরাল মার্চে কুমিল্লায় ৭১ অগ্নিকাণ্ড খুন ৭; সড়কে ঝরেছে ২০ প্রাণ মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের সুবিধা বঞ্চিত ১৬৫ শিক্ষার্থী পেলো ৮ লাখ টাকা অনুদান দাঁড়িয়ে থাকা অটোরিকশায় ধাক্কা দিয়ে বাস খালে, নিহত ৩ শেখ হাসিনার অধীনেই নির্বাচন হবে : কাদের সিদ্দিকী কুমিল্লা জেলা ছাত্র জমিয়তের সদস্য সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত নাঙ্গলকোটে বিদ্যুৎস্পৃষ্টে অনার্স শিক্ষার্থীর মৃত্যু দাউদকান্দিতে বাস চাপায় একই পরিবারের ৩ জন নিহত
  • শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

কৃষকদের চাপে সংশোধন হচ্ছে ভারতের কৃষি আইন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২০  

কৃষকদের তীব্র আন্দোলনের মুখে তিনটি বিতর্কিত কৃষি আইন সংশোধনের জন্য রাজি হয়েছে মোদি সরকার। সরকার পক্ষের সঙ্গে প্রায় সাত ঘন্টা বৈঠকের পর এ কথা জানান কৃষক নেতারা। কিন্তু সংশোধনে সন্তুষ্ট নন ভারতের কৃষকরা, তারা এই আইনগুলো পুরোপুরি প্রত্যাহারের জন্য দাবি জানিয়েছেন।

বৃহস্পতিবার সরকারপক্ষের সাথে কৃষকদের সাত ঘণ্টার ম্যারাথন বৈঠক হয়। চতুর্থ ধাপের সমঝোতা আলোচনায়ও হয়নি দফারফা। ঠিক হয়েছে- শনিবার আবারও কৃষক প্রতিনিধি দলের সাথে বৈঠক করবে সরকারপক্ষ। সেখানেই চূড়ান্ত সমাধান আসবে- এমনটা প্রত্যাশা কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারের।

অন্যদিকে ভারতীয় কিষাণ ইউনিয়নের মহাসচিব জগমোহন সিং জানিয়েছেন- শুক্রবারের মধ্যে আইন প্রত্যাহার না হলে; ৫ ডিসেম্বর তারা আলোচনায় বসবেন না।

সেপ্টেম্বরে পাস হওয়া ৩টি বিতর্কিত কৃষি আইনে- সরাসরি পণ্য বিক্রির সুযোগ পেতো কৃষকরা। কিন্তু কৃষকদের অভিযোগ এর ফলে সরকারের দেওয়া ন্যূনতম সহায়ক মূল্য হারাতে হতো কৃষকদের। আর এ সুযোগেই লাভবান হতো মুনাফাখোরেরা।